Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ : কোনটা কেনা লাভজনক, দেখে নিন দুই রিয়েলমি ফোনের মধ্যে সেরা কে

Avatar

Updated on:

Realme 10 Pro Plus 5G vs Realme 9 Pro Plus 5G comparison

গত পরশু অর্থাৎ ৮ই ডিসেম্বর ভারতের বাজারে আত্মপ্রকাশ করে Realme 10 Pro স্মার্টফোন সিরিজ। নবাগত এই সিরিজের অধীনে মোট দুটি স্মার্টফোন এসেছে, যথা – Realme 10 Pro এবং 10 Pro+ 5G। সিরিজের হাই-এন্ড মডেল অর্থাৎ ‘Pro+’ – ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ৮ জিবি পর্যন্ত র‍্যাম, সর্বোচ্চ ২৫৬ জিবি স্টোরেজ, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ ও ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা সহ আরো একাধিক উল্লেখযোগ্য ফিচার অফার করে। আর এই ফোনটি হল Realme 9 Pro+ 5G এর উত্তরসূরী। স্বাভাবিকভাবেই পূর্বসূরি ও উত্তরসূরির মধ্যে ফিচার-কেন্দ্রিক মিলের থেকে অমিলই বেশি। তবে ভারতে আলোচ্য দুটি ফোনই ২৪,৯৯৯ টাকার প্রারম্ভিক মূল্যে উপলব্ধ। ফলে একই দামের হ্যান্ডসেট দুটির মধ্যে কোনটিকে কেনা অধিক লাভজনক হবে, এই সিদ্ধান্তে উপনীত হতে পারছেন না বহু ক্রেতাই। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা এই প্রতিবেদনে Realme 10 Pro+ 5G এবং Realme 9 Pro+ 5G স্মার্টফোন দুটির দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো।

Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ 5G : ডিসপ্লে, সেন্সর

রিয়েলমি ১০ প্রো+ ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪১২x১০৮০ পিক্সেল) ১০-বিট কার্ভড OLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ২১৬০ হার্টজ PWM ডিমিং টেকনোলজি, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ৮০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। নিরাপত্তার জন্য এই ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

লাইট শিফ্ট ডিজাইনের সাথে আসা রিয়েলমি ৯ প্রো+ ৫জি স্মার্টফোনে ৬.৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে আছে। এই ডিসপ্লে – ২০:৯ এসপেক্ট রেশিও ও ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে অপটিক্যাল ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান।

Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্স এবং মাল্টি-টাস্কিংয়ের জন্য রিয়েলমি ১০ প্রো+ ৫জি মডেলে মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ প্রসেসর উপস্থিত। অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) কাস্টম স্কিন পাওয়া যাবে। ডিভাইসটি ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজের সাথে এসেছে।

ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য রিয়েলমি ৯ প্রো+ ৫জি ফোনে, অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ কাস্টম স্কিন দ্বারা চালিত। স্টোরেজের ক্ষেত্রে ডিভাইসে ৮ জিবি পর্যন্ত র‍্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল মেমরি উপলব্ধ। তবে এই স্মার্টফোনকে র‍্যাম এক্সপেনশন টেকনোলজির সাথে নিয়ে আসা হয়েছে, ফলে ভার্চুয়াল র‍্যামের সাপোর্ট পেয়ে যাবেন ইউজাররা।

Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ 5G : ক্যামেরা সেটআপ

ফটোগ্রাফির জন্য, রিয়েলমি ১০ প্রো+ ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো স্ন্যাপার৷ আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিসপ্লের উপরে থাকা পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শ্যুটার উপস্থিত।

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, রিয়েলমি ৯ প্রো+ ৫জি স্মার্টফোনের ব্যাক প্যানেলে থাকা ক্যামেরা মডিউলে ট্রিপল সেন্সর সেটআপ লক্ষ্যণীয়। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এছাড়া ডিভাইসের সামনে দেখা যাচ্ছে একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ 5G : পরিমাপ

রিয়েলমি ১০ প্রো+ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬১.৫x৭৩.৯x৭.৮ মিমি বা পুরুত্ব ৭.৭৮ মিমি এবং ওজন প্রায় ১৭৩ গ্রাম।

রিয়েলমি ৯ প্রো+ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬০.২x৭৩.৩x৮ মিমি এবং ওজন ১৮২ গ্রাম।

Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ 5G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য রিয়েলমি ১০ প্রো+ ৫জি স্মার্টফোনে – ডুয়াল সিম স্লট, ৫জি, ডুয়াল-ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ৫.১, জিএনএসএস, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত। আর পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত মডেলে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

রিয়েলমি ৯ প্রো+ ৫জি ফোনে কানেক্টিভিটির জন্য সামিল রয়েছে – ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৫.২, জিপিএস/এ-জিপিএস, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫মিমি হেডফোন জ্যাক। পাওয়ার ব্যাকআপের জন্য আলোচ্য হ্যান্ডসেটে ৬০ ওয়াট চার্জিং টেকনোলজি সমর্থিত ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

Realme 10 Pro+ 5G vs Realme 9 Pro+ 5G : দাম

রিয়েলমি ১০ প্রো+ ৫জি মডেলটিকে তিনটি ভিন্ন স্টোরেজ বিকল্পে পাওয়া যাবে। এক্ষেত্রে, ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য থাকছে ২৪,৯৯৯ টাকা। আর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম রাখা হয়েছে যথাক্রমে ২৫,৯৯৯ টাকা ও ২৭,৯৯৯ টাকা। এটি – হাইপারস্পেস গোল্ড, ডার্ক ম্যাটার, নেবুলা ব্লু কালারে উপলব্ধ।

রিয়েলমি ৯ প্রো+ ৫জি স্মার্টফোনকেও তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছিল। যার মধ্যে ৬ জিবি র‍্যাম +১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ২৪,৯৯৯ টাকা রাখা হয়েছে। আর, ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম থাকছে যথাক্রমে ২৬,৯৯৯ টাকা এবং ২৮,৯৯৯ টাকা। এটি তিনটি কালার ভ্যারিয়েন্টে এসেছে – সানরাইজ ব্লু, মিডনাইট ব্ল্যাক এবং অরোরা গ্রিন।

সঙ্গে থাকুন ➥