বাজেটের মধ্যে 5G ফোন, Samsung Galaxy M33 5G নাকি Galaxy M13 5G বেছে নেবেন জেনে নিন

Avatar

Updated on:

Samsung Galaxy M33 5G vs Galaxy M13 5G compared

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত বছরের দ্বিতীয়ার্ধে ভারতে 5G নেটওয়ার্কের আগমন ঘটেছিল। যারপর থেকেই টেলিকম সংস্থাগুলিও পুরোদমে লেগে গেছে সারা ভারত জুড়ে ৫তম প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্ক উপলব্ধ করার কাজে। তবে শুধুমাত্র 5G নেটওয়ার্ক থাকলেই তা ব্যবহার করা যাবে না। সাথে হাতে একটি 5G-এনাবল স্মার্টফোনও থাকতে হবে। এক্ষেত্রে আপনি যদি Samsung -এর ‘লয়াল কাস্টমার’ হয়ে থাকেন এবং নিজের জন্য একটি 5G মোবাইল খুঁজে থাকেন, তবে আজ আমরা আপনাকে সঠিক মডেল বাছাই করতে সাহায্য করবো। এক্ষেত্রে উক্ত টেক ব্র্যান্ডটির পোর্টফোলিওতে 5G ফোনের একাধিক বিকল্প বিদ্যমান। তবে ২০২২ সালে লঞ্চ হওয়া Samsung Galaxy M13 5G এবং Samsung Galaxy M33 5G স্মার্টফোন দুটি সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে ক্রেতাদের মাঝে। উভয় মডেলই হাই বাজেট-রেঞ্জের অধীনে এসেছে এবং এগুলির ফিচার অনেকাংশে একসমান। ফলে একই ব্র্যান্ড এবং সিরিজের অধীনে লঞ্চ হওয়া এই ফোন-দ্বয়ের মধ্যে কোনটিকে বেছে নেওয়া আপনার জন্য সর্বাধিক লাভজনক হবে তা এখন বিচার্য বিষয়। তাই এই প্রতিবেদনে আমরা Samsung Galaxy M33 5G এবং Galaxy M13 5G ফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো, যাতে আপনি নিজের প্রয়োজন অনুসারে সবচেয়ে উপযুক্ত মডেলটি চয়ন করতে পারেন৷

Samsung Galaxy M33 5G vs Samsung Galaxy M13 5G : ডিসপ্লে, সেন্সর

স্যামসাং গ্যালাক্সি এম৩৩ ৫জি স্মার্টফোনে আছে ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০৮ পিক্সেল) ইনফিনিটি-ভি ডিসপ্লে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। আর সিকিউরিটির জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

ডুয়াল-সিমের (ন্যানো) স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৪০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। নিরাপত্তার জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান।

Samsung Galaxy M33 5G vs Samsung Galaxy M13 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, স্যামসাং গ্যালাক্সি এম৩৩ ৫জি ফোনটি ৫এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা কোর এক্সিনস ১২৮০ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ কাস্টম স্কিন পাওয়া যাবে। উক্ত ডিভাইসে ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ রয়েছে। তবে স্যামসাংয়ের র‌্যাম প্লাস ফিচারের দৌলতে এই ফোনে অতিরিক্তভাবে আরো ৮ জিবি পর্যন্ত অর্থাৎ মোট ১৬ জিবি র‌্যাম ব্যবহার করা যাবে।

পারফরম্যান্সের জন্য, স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪ কাস্টম ওএস দ্বারা চালিত। উক্ত ডিভাইসে ৬ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইন-বিল্ট স্টোরেজ বর্তমান। এতেও স্যামসাংয়ের ‘র‌্যাম প্লাস’ ফিচারের সাহায্যে অভ্যন্তরীণ স্টোরেজকে কাজে লাগিয়ে ১২ জিবি পর্যন্ত র‌্যাম বাড়ানো যাবে। আর মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত সম্প্রসারণ করা সম্ভব।

Samsung Galaxy M33 5G vs Samsung Galaxy M13 5G : ক্যামেরা সেটআপ

ফটোগ্রাফির জন্য স্যামসাং গ্যালাক্সি এম৩৩ ৫জি স্মার্টফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৫ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ শুটার। এই রিয়ার ক্যামেরাগুলি বিভিন্ন প্রোফেশনাল ফটোগ্রাফি ও ভিডিও মোড সাপোর্ট করে। অন্যদিকে ডিভাইসের সামনে দেখা যাবে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি স্মার্টফোনে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। আবার, সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে।

Samsung Galaxy M33 5G vs Samsung Galaxy M13 5G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন, পরিমাপ

কানেক্টিভিটি অপশন হিসাবে স্যামসাং গ্যালাক্সি এম৩৩ ৫জি স্মার্টফোনে – ৫জি, ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি, ব্লুটুথ ৫.১, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, ৩.৫ মিমি হেডফোন জ্যাকে এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট অন্তর্ভুক্ত। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৬,০০০ এমএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে – ওয়াই-ফাই, ৫জি (১১ ব্যান্ড), এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত হ্যান্ডসেটে ১৫ ওয়াট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

Samsung Galaxy M33 5G vs Samsung Galaxy M13 5G : পরিমাপ

স্যামসাং গ্যালাক্সি এম৩৩ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৪x৭৬.৯x৯.৪ মিমি এবং ওজন ২১৫ গ্রাম।

স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি ফোনের পরিমাপ ১৬৪.৫x৭৬.৫x৮.৮ মিমি এবং ওজন ১৯৫ গ্রাম।

Samsung Galaxy M33 5G vs Samsung Galaxy M13 5G : দাম

স্যামসাং গ্যালাক্সি এম৩৩ ৫জি স্মার্টফোনের দাম শুরু হয়েছে ১৮,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য ফোনটির ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের। আবার এর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ২০,৪৯৯ টাকা। এটি দুটি কালার বিকল্পে এসেছে – গ্রীন ও ব্লু।

ভারতে, স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ১৩,৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এই দাম ফোনটির ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ অপশনের। আর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে ১৫,৯৯৯ টাকা। এটি – স্টারডাস্ট ব্রাউন, মিডনাইট ব্লু, অ্যাকোয়া গ্রিন কালারে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥