Robotaxi: চালক ছাড়াই মানুষ নিয়ে প্রথমবার ব্যস্ত রাস্তায় ছুটল রোবট গাড়ি, ভিডিয়ো দেখুন

Avatar

Updated on:

Robotaxi on public road with passengers

অ্যামাজন (Amazon)-এর অধীনস্থ সংস্থা জুক্স (Zoox), তাদের প্রথম সেল্ফ-ড্রাইভিং গাড়ির ট্রায়াল সফলভাবে সম্পন্ন করার কথা ঘোষণা করল। এমনকি এই টেস্টিংয়ের প্রক্রিয়া সংস্থার কর্মীরা একত্রিতভাবে চালিয়েছেন। গাড়ির যাত্রী হিসেবে তাঁরাই উপস্থিত ছিলেন। আমেরিকার ক্যালিফোর্নিয়াতে জুক্সের দুটি বিল্ডিংয়ের মধ্যবর্তী পাবলিক রাস্তায় রোবোট্যাক্সিটি চালানো হয়েছে।

জানিয়ে রাখি, জুক্স হচ্ছে স্ক্র্যাপ থেকে গাড়ি তৈরির একটি মার্কিন সংস্থা। যারা সম্পূর্ণ স্বয়ং চালিত যানবাহন তৈরির কাজ করে। অদ্ভুত বিষয় হল, তাদের তৈরি এই গাড়িটিতে কোনো স্টিয়ারিংয়ের অস্তিত্ব নেই। চারজন যাত্রীর বসার ব্যবস্থা রয়েছে এতে। একে অপরের দিকে মুখোমুখি করে বসার জায়গা আছে। এই প্রযুক্তি উন্নয়নের প্রধান লক্ষ্য সংশ্লিষ্ট ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ নজির সৃষ্টি করা।

সংবাদ সংস্থা রয়টার্স-কে জুক্স-এর সিইও আইশা ইভান্স বলেন, “উন্মুক্ত পাবলিক রাস্তায় গাড়িটির পরীক্ষা চালানো এবংক্ষবিভিন্ন প্রয়োজনে ব্যবহারের উপযোগী হিসেবে প্রমাণ করতে পেরে আমরা আনন্দিত। এটি অবশ্যই একটি বড় পদক্ষেপ। তবে চূড়ান্ত সাফল্য তখনই অর্জন হবে, যখন বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহারের উপযুক্ত করে তোলা যাবে।”

চালক ছাড়া চলবে এমন ডিজাইনের রোবোট্যাক্সি প্রকাশ্য রাস্তায় যাত্রী সহ চালানো বিশ্বের মধ্যে এই প্রথম নিদর্শন। যদিও ইভান্স এই গাড়িটি লঞ্চের সময়কাল সম্পর্কে কোন বার্তা দেয়নি। প্রসঙ্গত, গত ২০২০ সালে বিশ্বের অন্যতম ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon) ১৩০ কোটি ডলার বা প্রায় ১০,৭৬০ কোটি টাকার বিনিময়ে জুক্সের মালিকানা গ্রহণ করে।

এদিকে জুক্সের প্রধান টেকনিশিয়ান জেসি লেভিনসন বলেন, “কোম্পানি এবছর ২,৫০০ জন কর্মী নিয়োগের পথে হাঁটছে। এবছরের শুরুতে কোম্পানিতে ২,০০০-এরও কম কর্মী কর্মরত ছিলেন। বর্তমানে এই সেল্ফ ড্রাইভিং ভেহিকেলটি বাজারে আমাদের কদর বাড়াচ্ছে। কে বলতে পারে, হয়তো আমরাই রোবট প্রযুক্তিতে সর্বেসর্বা হয়ে উঠলাম!”

সঙ্গে থাকুন ➥