405 কিমি রেঞ্জের সাথে হাজির BYD Seagull, কম্প্যাক্ট ইলেকট্রিক গাড়ির মধ্যে সবচেয়ে বেশি মাইলেজ?

Avatar

Updated on:

BYD Seagull compact Electric hatchback Range

চীনের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD) তাদের নতুন কম্প্যাক্ট ইলেকট্রিক হ্যাচব্যাক মডেলের উপর থেকে পর্দা সরালো। যার নামকরণ করা হয়েছে Seagull। এই প্রথম অফিসিয়ালি গাড়িটির ছবি প্রকাশ্যে আনা হল। প্রাথমিক পর্যায়ে এটি চীন, ইউরোপ, ইজরায়েল, থাইল্যান্ড এবং নিউজিল্যান্ডের বাজারে বিক্রি করা হবে বলে জানানো হয়েছে। সস্তার ইলেকট্রিক ভেহিকেল হিসেবে আসতে চলা Seagull সাংহাই অটো প্রদর্শনীতে আগামী ১৮ এপ্রিল আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে।

BYD Seagull হার্ডওয়্যার

উল্লেখ্য, Tesla পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী সংস্থা বিওয়াইডি বর্তমানে ভারতে Atto3 SUV ও e6 MPV বিক্রি করে। সংস্থার ইলেকট্রিক প্ল্যাটফর্ম ৩.০ (e-Platform 3.0)-এর উপর ভিত্তি করে আসা Seagull আকার আকৃতিতে Tata Tiago EV-র চাইতে বড় হবে। চার দরজা বিশিষ্ট গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৩,৭৮০ মিমি, ১,৭১৫ মিমি এবং ১,৫৪০ মিমি।

BYD Seagull ডিজাইন

বিওয়াইডি সিগাল গাড়িটির ডিজাইনের প্রসঙ্গে বললে, এতে রয়েছে স্পোর্টি স্টাইলের এলইডি হেডলাইট, বৃহৎ পরিমাণে বাতাস প্রবেশের সক্ষমতা সহ ফ্রন্ট বাম্পার, এবং বুট লিড-এ একটি স্পয়লার। সংস্থাটি যদিও এখনও পর্যন্ত গাড়িটির কেবিন সম্পর্কিত কোন তথ্য প্রকাশ্যে আনেনি। তবে অনুমান করা হচ্ছে এতে একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইনফোটেনমেন্টের জন্য একটি বৃহৎ টাচ স্ক্রিন।

BYD Seagull ব্যাটারি

বিওয়াইডি গাড়িটি দুটি ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যাবে – একটি ৩০ কিলোওয়াট আওয়ার ইউনিট এবং অপরটি ৩৮ কিলোওয়াট আওয়ার ইউনিট। রিপোর্টের দাবি অনুযায়ী সিগাল প্রথম মডেল হতে চলেছে, যা একটি সোডিয়াম আয়ন ব্যাটারি সহ অফার করা হবে। যদিও এই প্রসঙ্গে এখনও তেমনভাবে কোন তথ্য জানা যায়নি।

BYD Seagull ইলেকট্রিক মোটর

বড় ব্যাটারির ভ্যারিয়েন্টটি ফুল চার্জে ৪০৫ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি করেছে সংস্থা। যেখানে ছোট ব্যাটারির মডেলটি ৩০৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। আবার দুই ধরনের ইলেকট্রিক মোটরের বিকল্প সমেত উপলব্ধ হবে BYD Seagull – ৭৪ এইচপি এবং ৯৪ এইচপি। প্রতি ঘন্টায় গাড়িটি ১৩০ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে সক্ষম হবে।

সঙ্গে থাকুন ➥