BYD এবার দেশের বাইরে কারখানা খুলছে, বছরে দেড় লক্ষ ইলেকট্রিক গাড়ি তৈরি করবে

Avatar

Updated on:

BYD to build production plant in Thailand

চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে টেসলাকে হারিয়ে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক গাড়ি নির্মাতার শিরোপা পেয়েছে চীনের বিল্ড ইয়োর ড্রিমস, যা বিওয়াইডি (BYD) নামে বেশি পরিচিত। সংস্থাটি ভারতেও ব্যবসা বাড়াতে একের পর এক শোরুম খুলছে। আবার খুব শীঘ্রই এ দেশে তাদের প্রথম বৈদ্যুতিক এসইউভি গাড়ি লঞ্চ করবে। এবার উৎপাদন বাড়ানোয় নজর দিল তারা।

বিওয়াইডি থাইল্যান্ডে তাদের প্রথম ইলেকট্রিক ভেহিকেল প্রোডাকশন প্ল্যান্ট গড়ে তোলার প্রস্তুতি শুরু করে দিয়েছে সে দেশের প্রোপার্টি ডেভেলপার প্রতিষ্ঠান ডব্লুএএইচএ গোষ্ঠীর কাছ থেকে ৯৬ হেক্টর জমি কিনবে চীনা গাড়ি নির্মাতাটি। ব্যাঙ্ককের দক্ষিণ পূর্বে ১৪০ কিলোমিটার দূরত্বে অবস্থিত সেটি। ২০২৪ সালের মধ্যে নতুন কারখানায় কাজ শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

থাইল্যান্ডের বিওয়াইডর প্রথম প্রোডাকশন প্ল্যান্টে বছরে ১,৫০,০০০ ইলেকট্রিক গাড়ি উৎপাদন করতে পারবে‌। সেখান থেকে গাড়িগুলি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ইউরোপের বাজারে রপ্তানি করা হবে। আসলে চীনের বিদ্যুৎ চালিত গাড়ি বাজার স্থানীয় সংস্থায় ছেয়ে গিয়েছে। তাই বিদেশেও ব্যবসা গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে বিওয়াইডির মতো নামী সংস্থা।

প্রসঙ্গত, প্রথমে ব্যাটারি প্রোডাকশনের জন্য সুপরিচিত ছিল বিওয়াইডি। ২০০৩ সালে অটোমোটিভ সেক্টরে পা রাখে তারা৷ তারপর থেকেই ইলেকট্রিক ভেহিকেল মার্কেটে হেভিওয়েটে পরিণত হয়েছে সংস্থাটি‌। এপ্রিলে পেট্রল চালিত জীবাশ্ম জ্বালানি গাড়ির উৎপাদন সম্পুর্ণরূপে বন্ধ করে শুধুমাত্র হাইব্রিড ও ইলেকট্রিক গাড়ি বিক্রির  সিদ্ধান্ত গ্রহণ করেছিল বিওয়াইডি।

সঙ্গে থাকুন ➥