Citroen C3 EV: টাটা, মাহিন্দ্রা-দের টেক্কা দিতে ইলেকট্রিক গাড়ি আনছে সিট্রোয়েন, মার্চের মধ্যে লঞ্চ

Avatar

Updated on:

Citroen C3 EV Launch in India Before March 2023

ভারতের ইলেকট্রিক গাড়ি মার্কেটে এখন ৮০ শতাংশের বেশি শেয়ার টাটা মোটরস (Tata Motors)-এর হাতে। ফলে এই ধরনের গাড়ি বাজারে তাদের একচ্ছত্র কর্তৃত্ব। টাটার আধিপত্যে ভাগ বসাতে ইতিমধ্যেই XUV400 নামে এক বৈদ্যুতিক এসইউভি লঞ্চ করেছে আরেক দেশীয় সংস্থা মাহিন্দ্রা (Mahindra)। এবার ভারতের ইলেকট্রিক ভেহিকেল মার্কেটে প্রবেশ করতে চলেছে ফরাসী সংস্থা সিট্রোয়েন (Citroen)।

মাস দুয়েক আগে ভারতে লঞ্চ হয়েছে Citroen C3। যা বি সেগমেন্টের হ্যাচব্যাক হলেও ডিজাইন এসইউভি থেকে অনুপ্রাণিত। পেট্রলচালিত এই সুন্দর দেখতে গাড়ির আর্কিটেকচারের উপর ভিত্তি করে আসবে Citroen C3 Electric। এক অটো পোর্টালের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে ভারতে লঞ্চ হবে ওই গাড়ি। বাজারে সাফল্য পেলে সিট্রোয়েন এবং তার মালিক সংস্থা স্টেলান্টি গোষ্ঠীর ভিত এদেশে যে আরও মজবুত হবে, তা বলাই বাহুল্য।

যে টুকু খবর, Citroen C3 EV এর দৈর্ঘ্য হবে চার মিটারের কম। ৯০ শতাংশের বেশি স্থানীয় সরঞ্জাম এতে ব্যবহার করা হবে এতে। আপকামিং Tigor EV -র প্রতিদ্বন্দ্বী হিসেবে আসতে পারে এটি। ক’দিন আগেই যার লঞ্চ নিশ্চিত করেছে টাটা মোট মোটরস। উল্লেখ্য, পূর্বে স্টেলান্টিস গোষ্ঠীর সিইও কার্লোস টাভারেস ইঙ্গিত। করেছিলেন, সিট্রোয়েনের বিদ্যুৎ চালিত গাড়ি হবে সাশ্রয়ী মূল্যের।

উল্লেখ্য, খুব সম্প্রতি সিট্রোয়েন ভারতে তাদের প্রথম গাড়ি C5 Aircross এর ফেসলিফ্ট ভার্সন লঞ্চ করেছে। এসইউভিটি সিঙ্গেল ভ্যারিয়েন্ট এবং নতুন ডিজাইন ল্যাঙ্গুয়েজ সহ এসেছে। দাম রাখা হয়েছে ৩৬.৬৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)৷ এটি ২.০ লিটার ডিজেল ইঞ্জিনে চলে। লিটার প্রতি গড়ে প্রায় ১৭ কিলোমিটির মাইলেজ দেয়।

সঙ্গে থাকুন ➥