ভারতের বৈদ্যুতিক গাড়ির জগতে উঠবে ঝড়! কাল Tata Tiago EV লঞ্চ, আর পরশুদিন Citroen C3 Electric

Avatar

Updated on:

Citroen C3 EV Launch in India September 29

ভারতে বৈদ্যুতিক গাড়ির প্রতি সাধারণ মানুষের ঝোঁক যেমন বাড়ছে, পাশাপাশি অনেকেই এর উচ্চমূল্যের কারণে এখনও নাক কোচকাচ্ছেন। কেনার ইচ্ছে থাকলে, সাধ্যে কুলোচ্ছে না। যার আঁচ পেয়ে গাড়ি সংস্থাগুলিও বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। অনেক কোম্পানি আবার বাজারে তুলনামূলক কম দামের ব্যাটারি চালিত মডেল আনতে প্রস্তুতি নিচ্ছে। যেমন, টাটা মোটরস (Tata Motors)। এখনো পর্যন্ত দেশের সবচেয়ে সস্তার ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়ি Tiago EV এমাসের ২৮ তারিখ অর্থাৎ আগামীকাল উন্মোচিত করতে চলেছে তারা। এদিকে এর ঠিক পরের দিন অর্থাৎ ২৯ সেপ্টেম্বর অপর সংস্থা সিট্রোয়েন ইন্ডিয়া (Citreon India)-ও তাদের জনপ্রিয় এসইউভি C3 ইলেকট্রিক ভার্সনে আত্মপ্রকাশ করবে বলে জানিয়েছে। ফলে দুই সংস্থার মধ্যেকার ঠান্ডা লড়াই যে জমে উঠবে, তা বেশ বোঝা যাচ্ছে।

সিট্রোয়েন ইন্ডিয়া একটি ছোট টিজার ভিডিয়ো প্রকাশ করে তাদের ইলেকট্রিক গাড়ি লঞ্চের বিষয়টি নিশ্চিত করেছে। যার ক্যাপশনে লেখা রয়েছে, “একটি ইলেকট্রিক গাড়ি, যা ভালো। কিন্তু আমাদের জন্য এটি পর্যাপ্তের অধিক। ২৯ সেপ্টেম্বর দেখা হচ্ছে।” উল্লেখ্য, Citreon C3 EV হতে চলেছে এদেশে সংস্থার প্রথম ইলেকট্রিক গাড়ি। এর আগে ভারতের রাস্তায় একাধিকবার ব্যাটারি চালিত মডেলটির ট্রায়াল চালাতে দেখা গিয়েছে। এমনকি ফ্রন্ট ফেন্ডারে চার্জিং পোর্টের দেখা মিলেছিল।

আইসি ইঞ্জিন যুক্ত Citreon C3-এর মতো ইলেকট্রিক মডেলটিও একই প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। অনুমান করা হচ্ছে, একাধিক ব্যাটারির বিকল্প উপলব্ধ থাকবে এতে। যার মধ্যে একটি হতে পারে ৫০ ওয়াট ব্যাটারি প্যাক। যা আন্তর্জাতিক বাজারে বিক্রিত Peugeot e-208-এ রয়েছে। এই ব্যাটারির ডব্লুউএলটিপি-র শংসাপত্র প্রাপ্ত রেঞ্জ ৩৫০ কিমি। Citreon C3 EV-এর ইলেকট্রিক মোটর থেকে ১৩৫ বিএইচপি এবং ২৬০ এনএম টর্ক উৎপন্ন হবে বলে আশা করা যায়।

এদিকে C3 EV-র ছোট ব্যাটারির মডেলটি থেকে ৩০০ কিমি রেঞ্জ মিলতে পারে। গাড়িটির ফিচারের তালিকায় ক্রুজ কন্ট্রোল, রিয়ার ডিফগার, রিয়ার ওয়াইপার, ম্যানুয়াল অ্যাডজাস্টমেন্ট সহ ওআরভিএম ইত্যাদি নজরে পড়বে বলে মনে করা হচ্ছে। এছাড়া রিজেন বেকিং, মাল্টিপল ড্রাইভ মোড সহ আসতে পারে বৈদ্যুতিক মডেলটি। আনুমানিক ১০-১৫ লক্ষ টাকা মূল্যের Citreon C3 EV-র প্রতিপক্ষদের তালিকায় রয়েছে Tata Nexon EV এবং আসন্ন Mahindra XUV400।

সঙ্গে থাকুন ➥