ইলেকট্রিক স্কুটারের ব্যাটারিতে বিস্ফোরণ, আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত শোরুমের ডজনখানেক ই-বাইক

Avatar

Updated on:

Electric Scooter Battery Explosion Damages

মুম্বইয়ের ভাসাইয়ে পরপর দু’মাস একই কোম্পানির ইলেকট্রিক স্কুটারের ব্যাটারিতে আগুন ধরে দুর্ঘটনা৷ গত মাসে চার্জে বসানো অবস্থায় ব্যাটারি ফেটে মৃত্যু হয় সাত বছরের এক বালকের। আর গত শুক্রবার কারোর প্রাণহানি না হলেও পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে একটি শোরুম‌।

জয়পুরে ভিত্তিক এক স্টার্টআপের ভাসাইয়ের একটি শোরুম থেকে ই-স্কুটার কিনেছিলেন এক ব্যক্তি। কিন্তু ব্যাটারিতে গন্ডগোল থাকায় রিপ্লেসমেন্টের জন্য সোজা ডিলারশিপে এসে ফেরত দিয়ে যান তিনি। তার কয়েক ঘন্টা পরেই ব্যাটারিতে বিস্ফোরণ হয়ে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। ব্যাটারি তখন চার্জে দেওয়া ছিল না বলেই দাবি। কেউ আহত না হলেও শোরুমের আবসাবপত্র এবং পনেরোটি ই-বাইক পুড়ে ক্ষতিগ্রস্ত হয়।

উল্লেখ্য, সেপ্টেম্বর এবং অক্টোবরের ঘটনার জন্য দায়ী মূল স্কুটারের মডেল এক হলেও দুই ক্ষেত্রে ব্যাটারি নির্মাতা দুটি ভিন্ন সংস্থা। শুক্রবার আগুন ধরে যাওয়া ব্যাটারিটি একটি ইনভার্টার সংস্থার তৈরি। আর সেপ্টেম্বরে হতাহতের ঘটনার জন্য দায়ী ব্যাটারিটি ইনভার্টারের পাশাপাশি ইলেকট্রিক স্কুটার বিক্রি করে এমন এক সংস্থার হাতে নির্মিত।

এদিকে ক’দিন আগেই একটি চলন্ত ইলেকট্রিক স্কুটারে ধরে যাওয়ার ঘটনা ঘটেছে‌। প্রতিদিনকার মতো পিঠে ব্যাগ নিয়ে গ্রাহকদের বাড়িতে পণ্য পৌঁছে  দিতে বেরিয়েছিলেন বিগ বাস্কেট সংস্থার এক ডেলিভারি বয়‌। কিন্তু মাঝরাস্তায় হঠাৎ বিপত্তি। ধোঁয়া বেরোনো অবস্থাতেই লাফ দিয়ে নেমে যান তিনি। প্রাণে বাঁচলেও রাস্তার উপর সজোরে পড়ে যাওয়ার ফলে গুরুতর আহত হয়েছেন ওই ব্যক্তি।

সঙ্গে থাকুন ➥