ফুল চার্জে 160 কিমি চলবে, Enigma একসাথে ছ’টি দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার আনল

Avatar

Updated on:

Enigma unveiled 6 new Electric Scooters

সেপ্টেম্বর মাসের ৭-৯ তারিখ পর্যন্ত চলা তিন দিন ব্যাপী EV India Expo 2022-এ হরেক রকমের বৈদ্যুতিক যানবাহন প্রদর্শন করেছে বিভিন্ন সংস্থা। উত্তরপ্রদেশের নয়ডাতে অনুষ্ঠিত ওই গাড়ি মেলার পরিসমাপ্তি হয়েছে গতকাল। সেখানে মধ্যপ্রদেশের ই-স্কুটার নির্মাতা Enigma তাদের ছয়টি নতুন উচ্চ গতিসম্পন্ন ইলেকট্রিক স্কুটারের উপরের থেকে পর্দা সরিয়েছে।

এছাড়াও, CR22 মডেলের এক ব্যাটারি চালিত বাইকের প্রোটোটাইপ মা নমুনা মডেল উন্মোচিত করেছে সংস্থাটি। Enigna এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, তাদের এই নতুন হাই-স্পিড ইলেকট্রিক স্কুটারগুলি চলতি বছরের অক্টোবর মাস থেকেই ভারতের রাস্তায় ছুটবে। এবার সেগুলির স্পেসিফিকেশন ও বৈশিষ্ট্যগুলির উপর আলোকপাত করা যাক।

Enigma Crink+

Enigma Crink+ বৈদ্যুতিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ কিলোমিটার। সংস্থার দাবি, এতে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে সময় নেবে ৩.৫ ঘন্টা। আর সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় Crink+ সর্বাধিক ১২০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। ইয়োলো, ব্রাউন, গ্রে, সাদা এবং ব্লু কালার অপশনে উপলব্ধ এটি।

Enigma Crink Pro

উচ্চ গতিসম্পন্ন Enigma Crink Pro একবার চার্জে ১১০ কিলোমিটার রাস্তা ছুটতে পারে বলে দাবি নির্মাতার। এই স্কুটারে শক্তি ভান্ডার হিসেবে ব্যবহার করা হয়েছে লিথিয়াম ফেরো ফসফেট (LFP) ব্যাটারি যা, তিন ঘন্টায় সম্পূর্ণরূপে চার্জ হয়ে যাবে। Crink Pro এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টা প্রতি ৭৫ কিলোমিটার‌। এই স্কুটারটির ক্ষেত্রেও পাঁচ ধরনের কালার স্কিম উপলব্ধ- গ্রে, রয়্যাল ব্লু, গোল্ড, হোয়াইট এবং ম্যাট ব্ল্যাক।

Enigma GT450

Enigma GT450 ইলেকট্রিক স্কুটারে রয়েছে দুই ধরনের ব্যাটারি অপশন। লেড অ্যাসিডযুক্ত মডেলটি সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে ৭-৮ ঘণ্টা। অন্যদিকে লিথিয়াম আয়নযুক্ত ব্যাটারিটি ৪-৫ ঘন্টায় পুরো চার্জ হয়ে যাবে। ব্যাটারি টাইপ নির্বিশেষে এক চার্জে স্কুটারটি ১৩৫ কিলোমিটার দৌড়তে পারবে। গোল্ড, সিলভার, স্কাই ব্লু এবং গ্রে পেইন্ট অপশনে উপলব্ধ এটি।

Enigma GT450 Pro

উচ্চগতি সম্পন্ন এই বৈদ্যুতিক স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ৭০ কিলোমিটার/ঘণ্টা। এক চার্জে এটি ১২০ কিলোমিটার রাস্তা চলতে সক্ষম। ২.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দেওয়া হয়েছে এতে। চার ধরনের রঙের অপশন উপলব্ধ- গোল্ডেন, সিলভার, স্কাই ব্লু এবং গ্রে। ফেম-টু প্রকল্পের অধীনে আসার ফলে ৩৬ হাজার টাকা ভর্তুকি পাবেন গ্রাহকরা।

Enigma Ambier

Enigma Ambier ইলেকট্রিক স্কুটারের দাম শুরু হচ্ছে ৫২,২৫০ টাকা থেকে। সংস্থার দাবি, ব্যাটারিতে ফুল চার্জ থাকবে ১৬০ কিলোমিটার পর্যন্ত সফর করা যাবে। ই-স্কুটারটি একগুচ্ছ কালার অপশনে উপলব্ধ – রেড, হোয়াইট, ব্লু ,অরেঞ্জ, সিলভার ও গ্রে।

Enigma N8 Thunderstorm

৩৬ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি যুক্ত Enigma N8 Thunderstorm বৈদ্যুতিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ কিমি। সম্পূর্ণ চার্জে এটি ১৩০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম। এটি পাঁচটি রঙে মিলবে- হোন্ডা গ্রে, রয়্যাল ব্লু, বিএমডব্লু গোল্ড, হোয়াইট ও সিলভার।

Enigma সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আনমোল বলেন, “ইলেকট্রিক মোবিলিটির ক্ষেত্রে ভারত প্রশংসনীয়ভাবে সামনের দিকে এগিয়ে চলেছে। এই কারণে দেশীয় সংস্থাগুলিকে আহ্বান জানানো হচ্ছে যাতে আগামীতে দূষণমুক্ত যানবাহন ব্যবস্থা সমগ্র দেশজুড়ে গড়ে তোলা সম্ভব। ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন (ICE) এর সমান ক্ষমতায় কিভাবে বৈদ্যুতিক গাড়ি কাজ করবে তা জনগণকে সঠিকভাবে বোঝানো খুবই গুরুত্বপূর্ণ। আমাদের উদ্ভাবন ও প্রযুক্তি জনসমক্ষে আনতে দিয়ে এই কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে EV Expo।”

সঙ্গে থাকুন ➥