ফুল চার্জে দৌড়বে 200 কিমির বেশি, রিমুভেবল ব্যাটারির সেরা পাঁচ ইলেকট্রিক স্কুটারের সন্ধান রইল

Avatar

Updated on:

Top 5 Electric Scooter Removable Battery in India

অগ্নিমূল্য পেট্রোল ও ডিজেলের কারণে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়। আর এমনই সময় আশার আলো দেখাচ্ছে ব্যাটারি চালিত স্কুটার। নির্মাতারা বর্তমানে দেশীয় প্রযুক্তিতে ইলেকট্রিক স্কুটার বানানোর দিকে বিশেষভাবে জোর দিয়েছে। কীভাবে আরো অভিনব পদ্ধতির সাহায্যে এই ধরনের দু’চাকা গাড়িকে শক্তিশালী করে তোলা যায় সেটাই এখন ভাবাচ্ছে সংস্থাগুলিকে। এই মুহূর্তে দুই রকম ই-স্কুটার বাজারে উপলব্ধ- ফিক্সড এবং রিমুভেল ব্যাটারি।

ফিক্সড ব্যাটারি যুক্ত স্কুটার কেবল মাত্র পার্কিংয়ের জায়গাতেই চার্জ দেওয়া যায়। এখানে ব্যাটারি ভেতর থেকে খোলা সম্ভব নয়। কিন্তু রিমুভেবল ব্যাটারিযুক্ত স্কুটার থেকে আপনি প্রয়োজনে ব্যাটারি খুলে নিয়ে নিজের সুবিধামতো জায়গায় গিয়ে চার্জে বসানো যায়। অপেক্ষাকৃত বেশি সুবিধাজনক রিমুভেবল ব্যাটারি যুক্ত সেরা পাঁচটি ই-স্কুটারের খোঁজ এই প্রতিবেদনে রইল।

Bounce Infinity E1 (দাম 79,999)

তালিকার শীর্ষে থাকা অন্যতম সেরা রিমুভেবল ব্যাটারি যুক্ত বৈদ্যুতিক স্কুটারটি হল Bounce Infinity E1। স্কুটারটির লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে চার থেকে পাঁচ ঘন্টা সময় নেয় এবং সম্পূর্ণ চার্জে সর্বোচ্চ ৮৫ কিলোমিটার যেতে সক্ষম। এতে দুটি রাইডিং মোড উপলব্ধ – ইকো এবং স্পোর্ট। প্রথমটির রাইডিং রেঞ্জ ৬৫ কিমি আর দ্বিতীয়টির ৫০ কিমি।

iVOOMi Energy’s JeetX (দাম 99,999)

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে JeetX , যার নির্মাতা পুনেভিত্তিক একটি দ্বিচাকা নির্মাণকারী সংস্থা iVOOMi Energy। এটি স্পোর্টস মোডে থাকাকালীন ১৮০ কিলোমিটার এবং ইকো মোডে থাকাকালীন ২০০ কিলোমিটার যাত্রা করতে পারে। এই স্কুটারের ব্যাটারিতে তিন বছরের ওয়ারেন্টি মিলবে।

Simple One (দাম 1.10 লাখ)

আজকের দিনে ভারতে সমস্ত ইলেকট্রিক স্কুটারদের মধ্যে সর্বোচ্চ রেঞ্জ এর স্কুটারটি হল Simple One, যা Simple Energy নামক সংস্থা দ্বারা নির্মিত। আইডিয়াল ড্রাইভিং কন্ডিশনে এটি ২৩৬ কিমি চলতে পারলেও বাস্তবে ইকো মোডে এক চার্জে ২০৩ কিমি চলার ক্ষমতা রয়েছে এটির। এতে উপস্থিত রয়েছে ৩.৩ কিলোমিটার আওয়ার ক্ষমতাযুক্ত ফিক্সড ব্যাটারি (ফুটবোর্ডের নিচে) ও ১.৫ কিলোমিটার আওয়ার এর রিমুভেবল ব্যাটারি প্যাক (সিটের নীচে)। যেখানে পার্মানেন্ট ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ২.৭৫ ঘন্টা সময় লাগে সেখানে রিমুভেবল ব্যাটারি প্যাকটি চার্জ হতে মাত্র ৭৫ মিনিট সময় নেয়।

Okinawa i-Praise Plus (দাম 1.13 লাখ)

ভারতের ব্যাটারি চালিত স্কুটার নির্মাতাদের তালিকার শীর্ষে থাকা অন্যতম একটি সংস্থা হল Okinawa। ৩.৩ কিলোওয়াট আওয়ার ক্ষমতা সম্পন্ন লিথিয়াম ব্যাটারি যুক্ত এই স্কুটারটি পুরো চার্জ সর্বাধিক যায় ১৩৯ কিমি। অটোকাট ফিচার্স বিশিষ্ট মাইক্রো চার্জার যুক্ত এই বৈদ্যুতিক স্কুটারটির ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৪ থেকে ৫ ঘন্টা সময় নেয়। এর সাথে সংস্থার তরফ থেকে মিলছে তিন বছরের ব্যাটারি গ্যারান্টি এবং ৩০ হাজার কিলোমিটার মোটর ওয়ারেন্টি।

Hero Vida V1 (দাম 1.45 লাখ)

অতি সম্প্রতি হিরো মটোকর্প এর পক্ষ থেকে বৈদ্যুতিক টু-হুইলার এর বাজারে প্রথম লঞ্চ করা মডেলটি হল Vida V1। এটি দুটি সংস্করণে উপলব্ধ যথা Vida V1 Pro এবং Vida V1 Plus। Vida V1 Plus মডেলে রয়েছে ৩.৪৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতা যুক্ত ব্যাটারি যা ১৬৫ কিলোমিটার রেঞ্জ দিতে পারে। অপরদিকে Vida V1 Pro এসেছে ৩.৯৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতা যুক্ত ব্যাটারি-সহ যা ১৪৩ কিলোমিটার রেঞ্জ দেওয়ার ক্ষমতা রাখে। উভয় ক্ষেত্রেই রিমুভেবল ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥