Hero Vida V1: হিরো মোটোকর্পের প্রথম ই-স্কুটার লঞ্চ হয়েছে দুই ভার্সনে, দেখতে এক কিন্তু ফারাক অনেক, জানেন কি সেটা?

Avatar

Updated on:

Hero Vida V1 Plus vs Pro compared

গত কাল ভারতের বাজারে প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চের মধ্য দিয়ে বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় পথ চলা আরম্ভ করেছে হিরো মোটোকর্প (Hero MotoCorp)। তাদের সাব-ব্র্যান্ড ভিডা (Vida)-র আওতায় লঞ্চ হয়েছে স্কুটারটি। এর নামকরণ করা হয়েছে Hero Vida V1। যার ভ্যারিয়েন্টের সংখ্যা দুই – Vida V1 Plus ও Vida V1 Pro। মডেল দুটি দেখতে এক হলেও এদের মধ্যে বেশ কিছু পার্থক্য বর্তমান। এই প্রতিবেদনে সেই সম্পর্কে সবিস্তারে আলোচনা রইল।

Vida V1 Plus vs Vida V1 Pro রেঞ্জ, পারফরম্যান্স ও দাম

কোম্পানি Vida V1 Pro-তে একটি ৩.৯৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক দিয়েছে। যেখানে Vida V1 Plus-এ আছে একটি ৩.৪৪ কিলোওয়াট আওয়ার ইউনিট। সিঙ্গেল চার্জে এর রেঞ্জ ১৪৩ কিমি। অন্যদিকে V1 Pro সম্পূর্ণ চার্জে ১৬৫ কিমি পথ চলতে সক্ষম। যদিও ফাস্ট চার্জিংয়ে উভয় মডেলের চার্জিং সময় একই। ০-৮০% চার্জ ৬৫ মিনিটে হয়ে যাবে।

দুটি ভিন্ন ট্রিমের স্কুটারে একই ক্ষমতার ইলেকট্রিক মোটর দেওয়া হলেও এদের আউটপুট আলাদা। প্রো মডেলটি ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ ৩.২ সেকেন্ডে তুলতে সক্ষম। যেখানে প্লাস ভ্যারিয়েন্টটি এই পরিমাণ গতি ৩.৪ সেকেন্ডে অর্জন করবে। মডেল দুটিতে রয়েছে একটি ৬ কিলোওয়াট বৈদ্যুতিক মোটর যার আউটপুট ৩.৯ কিলোওয়াট।

কেন্দ্রীয় সরকারের ফেম-২ প্রকল্পের ভর্তুকি ধরে Vida V1 Plus-এর দাম ১,৪৫,০০০ টাকা, যেখানে Vida V1 Pro কিনতে খরচ পড়বে ১,৫৯,০০০ টাকা (এক্স-শোরুম)। প্লাস ভ্যারিয়েন্ট তিনটি কালার স্কিমে উপলব্ধ – ম্যাট হোয়াইট, ম্যাট স্পোর্টস রেড এবং গ্লস ব্ল্যাক। অন্যদিকে প্রো মডেলটি চারটি রঙের বিকল্পে বেছে নেওয়া যায় – প্লাস ট্রিমের তিনটি কালার ছাড়াও রয়েছে ম্যাট অ্যাব্রাক্স অরেঞ্জ। এগুলি ছাড়া কারিগরি এবং ফিচারের দিক থেকে উভয় মডেলই সমান।

সঙ্গে থাকুন ➥