Honda-র নয়া ইলেকট্রিক স্কুটার দেখতে কেমন হবে? লঞ্চের আগেই ডিজাইন প্রকাশ্যে এল

Avatar

Updated on:

সম্প্রতি হোন্ডা (Honda) ভারতে তাদের সবচেয়ে সস্তা কমিউটার মোটরসাইকেল Shine 100 এর লঞ্চ ইভেন্টে ঘোষণা করেছিল যে, আগামী ২৯ মার্চ দেশে ইলেকট্রিক টু-হুইলার লঞ্চের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করবে। তার আগেই অবশ্য সংস্থার পেটেন্ট করা ইলেকট্রিক টু-হুইলারের ডিজাইন প্রকাশ্যে এল। যা হোন্ডার ভবিষ্যৎ মডেলগুলি কেমন হবে, সেই সম্পর্কে একটা ধারণা দেয়।

Honda-র প্রথম ইলেকট্রিক স্কুটার কেমন হবে

ভারতে ইলেকট্রিক টু-হুইলার লঞ্চের পূর্বে হোন্ডা বেশ কিছু পেটেন্ট দায়ের করেছে। যার আওতায় রয়েছে – মোটর, ব্যাটারি প্যাক, চার্জার, কন্ট্রোলার ও আরও অন্যান্য সরঞ্জাম। এই ফাইলিংগুলি দেখে হোন্ডার আসন্ন ইলেকট্রিক স্কুটারের একটি নকশা কল্পনা করা হয়েছে। এটি ফিক্সড ব্যাটারি প্যাক এবং রিয়ার হুইলের সাথে যুক্ত একটি হাব মোটর সহ আসবে।

Honda electric scooter patents show fixed battery hub motor
Photo Credit – Autocar

Honda-র ই-স্কুটার ফিক্সড নাকি রিমুভেল ব্যাটারি প্যাক সহ আসবে

কিছুদিন আগে হোন্ডার দায়ের করা অপর এক পেটেন্ট থেকে জানা গিয়েছিল তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার হিসেবে Activa-কে আনা হবে, যাতে থাকবে একটি হাব মোটর। তবে এর ফ্লোরবোর্ডের ডিজাইন দেখে, এতে ব্যাটারি থাকতে পারে বলে মনে হয়নি। তাই হোন্ডা তাদের স্কুটার ফিক্সড অথবা রিমুভেল – উভয় বিকল্পের ব্যাটারি প্যাক সহ আনতে পারে।

এদিকে সম্প্রতি হোন্ডার আধিকারিকদের কথায়, সংস্থার লক্ষ্য রিমুভেবল ব্যাটারি, যেই পরিষেবা প্রদান করতে ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক গড়ে তোলা হবে। তবে একদম প্রথমেই তেমন কোনো সম্ভাবনা নেই বলেও জানানো হয়। এদিকে এবারের পেটেন্ট ছবিতে দেখা গিয়েছে ইলেকট্রিক স্কুটারটিতে একটি সিঙ্গেল সিট থাকছে। ফলে এটি বিটুবি (BTB) বা কেবলমাত্র বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহারের উপযুক্ত মডেল হিসেবে আনা হতে পারে বলে অনুমান। এছাড়া স্কুটারটির সম্মুখের ডিজাইনের সাথে Activa-র মিল পাওয়া গিয়েছে। এর দু’দিকে থাকতে পারে ১২ ইঞ্চি হুইল।

সঙ্গে থাকুন ➥