Hyundai এর বৈপ্লবিক সিদ্ধান্ত, আগামীকাল থেকে শুধু ইলেকট্রিক গাড়ি বিক্রি করবে এই দেশে

Avatar

Updated on:

Hyundai only sell Electric Cars in Norway

বৈদ্যুতিক যানবাহনের প্রসঙ্গে বলতে গেলে পৃথিবীর একদম উত্তরে অবস্থিত দেশ নরওয়ে অনেকটাই এগিয়ে অন্যান্য দেশের তুলনায়। নিশীথ সূর্যের এই দেশে আজকের দিনে দাঁড়িয়ে ইলেকট্রিক ভেহিকেলের সংখ্যা অনেকটাই বেশি এবং সেখানে সাধারণ জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির বদলে ব্যাটারি চালিত মডেল কেনার ঝোঁকও বেশ ঊর্ধ্বমুখী। এই প্রবণতাকে মান্যতা দিতেই আগামী বছর অর্থাৎ ২০২৩ থেকেই নরওয়েতে পেট্রোল ও ডিজেল গাড়ি বিক্রি সম্পূর্ণ রূপে বন্ধ করার সিদ্ধান্ত নিল দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা হুন্ডাই (Hyundai)। তার জায়গায় শুধু বৈদ্যুতিক গাড়ি বেচবে তারা।

যেখানে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন (ICE) থেকে সম্পূর্ণ বৈদ্যুতিকে রূপান্তরিত হওয়ার সংযোগকারী সেতু হিসাবে হাইব্রিড প্রযুক্তির গাড়ি আনার কথা বলা হচ্ছে, সেখানে নরওয়েতে বেশিরভাগ গাড়ি পিওর ইভি টেকনোলজি সমৃদ্ধ। যার ফলে এই কঠিন সিদ্ধান্ত নিতে বিন্দুমাত্র সময় অপচয় করেনি হুন্ডাই।

উপরন্তু সে দেশের বাজারে লঞ্চ করা হুন্ডাইয়ের আয়োনিক (Ioniq 6) মডেলটির প্রতি নরওয়েবাসীর মাত্রাতিরিক্ত উচ্ছ্বাসের ফলেই এই সিদ্ধান্ত নিতে দু’বার ভাবেনি কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে হুন্ডাই মোটরের নরওয়ে শাখার ম্যানেজিং ডিরেক্টর থমাস রোজভোল্ট বলেছন, “সে দেশের বিক্রি-বাট্টায় হুন্ডাইয়ের এই সিদ্ধান্তের ফলে কোনো ধরনের বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে না এটা নিশ্চিত হয়েই এই সিদ্ধান্তের পথে হাঁটা হয়েছে। বর্তমানে সংস্থার বৈদ্যুতিক গাড়ির পোর্টফোলিও নিয়ে অনেকটাই আশাবাদী তারা।”

প্রসঙ্গত, গত ২০২০ সালেই হুন্ডাইয়ের শুধুমাত্র প্ল্যাগ-ইন গাড়ি বিক্রির ঘোষণার ফলে ভবিষ্যতের খানিকটা ধারণা পেয়েছিল নরওয়ে। এর ফলে আগামী বছর সে দেশে সংস্থাটির কেবলমাত্র Ioniq 5, Ioniq 6 এবং Kona এই তিনটি মডেলের ইভি বিক্রি করবে। এই সবকটি গাড়িই সে দেশে যথেষ্ট জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছে। এমনকি Kona-র পুরনো সংস্করণের মডেলটিও জনপ্রিয়তা পেলেও বর্তমানে তা নতুন বছরে আপডেটেড ভার্সনে আসতে চলেছে।

২০২০ ও ২০২১ সালে সমগ্র নরওয়েতে বিক্রিত গাড়ির ৯০% বৈদ্যুতিক হলেও ২০২২ সালে তা বেড়ে ৯৩% হবে বলেই আশা। ২০২০ সাল থেকে শুরু করে ২০২২ সালের মধ্যে এই দেশে তারা ২৫,০০০ টি গাড়ি ডেলিভারি দিয়েছে। যার মধ্যে ৯২% পুরোপুরি ইলেকট্রিক এবং হুন্ডাই বর্তমানে সেই দেশের অন্যতম জনপ্রিয় গাড়ি ব্র্যান্ড।

সঙ্গে থাকুন ➥