ভারত বৈদ্যুতিক গাড়িতে বিশ্বকে নেতৃত্ব দেবে, কী দেখে এমন বললেন মাহিন্দ্রার চেয়ারম্যান Anand Mahindra

Avatar

Updated on:

India will be a leader in EV says Anand Mahindra

ভারতীয় জুগাড় বরাবর প্রশংসা আদায় করে নিয়েছে গোটা বিশ্বের কাছ থেকে। ইচ্ছা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নতুনত্বের হদিশ পেতে ভারতীয়দের জুড়ি মেলা ভার। তেমনই এক দৃষ্টান্তের খবর সামনে নিয়ে এলেন স্বনামধন্য গাড়ি নির্মাতা মাহিন্দ্রা (Mahindra) গোষ্ঠীর চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা (Anand Mahindra)। একটি টুইট মারফত তিনি অতি গর্বের সঙ্গে বললেন, “আগামী দিনে ভারত বৈদ্যুতিক গাড়ি ক্ষেত্রে সমগ্র বিশ্বকে নেতৃত্ব দেবে।” কেনই তিনি একথা বললেন শুনলে চমকে যাবেন!

আসলে আনন্দ মাহিন্দ্রা সোশ্যাল মিডিয়ায় খুবই সক্রিয়। নিজের প্রোফাইল থেকে সৎ প্রচেষ্টার বরাবরই প্রশংসা করে এসেছেন তিনি। এবারও তার ব্যতিক্রম ঘটলো না। সম্প্রতি এক ভারতীয় যুবক বাপ-ঠাকুরদার আমলের জিপ গাড়িকে বৈদ্যুতিকে রূপান্তরিত করেছেন। গৌতম নামের ওই যুবকের কর্মকাণ্ডের ভিডিয়োটি টুইটারে শেয়ার করেছেন তিনি। যেখানে আনন্দ মাহিন্দ্রাকে ট্যাগ করে গৌতম তাঁর কাছে চাকরির আবেদন জানান। গৌতমের জুগাড়ে অভিভূত হয়ে আনন্দ মাহিন্দ্রা পোস্টটি রি-টুইট করেন।

আনন্দ মাহিন্দ্রা লেখেন, “এই কারণে আমি নিশ্চিত যে ভারত ইভিতে নেতৃত্ব দেবে। আমি বিশ্বাস করি গাড়ি ও প্রযুক্তির প্রতি মানুষের আবেগ এবং গ্যারেজ থেকে উদ্ভাবনের কারণে আমেরিকা আজ অটো শিল্পে আধিপত্য অর্জন করেছে।” গৌতমের কাজ ও তাঁর উন্নতির জন্য শুভকামনা জানান আনন্দ মাহিন্দ্রা। এমনকি তিনি মাহিন্দ্রার সভাপতি ভেলু মাহিন্দ্রাকে গৌতমের কাছে যাওয়ার জন্য অনুরোধ করেন।

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক গৌতমের তৈরি ইলেকট্রিক জিপের বিশেষত্ব হল, গাড়িটি সামনের ও পেছনের চাকা আলাদাভাবে নিয়ন্ত্রণ করা যায়। অর্থাৎ সহজ ভাষায় বললে, এটি ফোর হুইল ড্রাইভ (FWD) প্রযুক্তির। প্রতিটি চাকায় মোটর থেকে শক্তি পৌঁছয়। যা এখন শুধু দামি গাড়িতেই কেবল দেখা যায়। ব্যাটারিতে পুরোপুরি চার্জ থাকলে জিপটি ২৮০ কিলোমিটার পথ চলতে সক্ষম বলে দাবি গৌতমের। সম্পূর্ণ কাজে তাঁর খরচ হয়েছে ২.৯০ লক্ষ টাকা। এমনকি ভিডিয়োতে গৌতমকে কয়েকজন নিয়ে গাড়িটিকে রাস্তায় চালাতে দেখা যায়।

সঙ্গে থাকুন ➥