15 টাকার চার্জে চলবে 100 কিমি, Komaki Venice Eco ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল দাম 79,999 টাকা

Avatar

Updated on:

Komaki Venice Eco Electric Scooter Launched

কার্বন নিঃসরণ কমিয়ে ফেলার লক্ষ্যে বদ্ধপরিকর মোদি সরকার। সরকারের উৎসাহে আধুনিক প্রযুক্তি সম্পন্ন নানা বৈদ্যুতিক যানবাহন আসছে বাজারে। তবে সাম্প্রতিক কালে ব্যাটারি চালিত এই জাতীয় বেশ কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনায় যথেষ্ট ভীতগ্রস্থ হয়ে পড়েছে প্রশাসন থেকে আমজনতা। সেই সমস্যা সমাধানে এবার এগিয়ে এলো কোমাকি (Komaki)।

বিগত কয়েক বছর ধরে ভারতীয় সংস্থা হিসাবে ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় সুনাম অর্জন করেছে কোমাকি। এবার তারা অগ্নিপ্রতিরোধক ব্যাটারির সাথে ভেনিস ইকো (Venice Eco) নামে একটি ই-স্কুটার লঞ্চ করেছে। এটি সংস্থার তরফে আগে বাজারে আনা ভেনিস বৈদ্যুতিক স্কুটারের ডাউনগ্রেড ভার্সন বা সহজ ভাষায় বলতে গেলে ছোট এবং বাজেট ফ্রেন্ডলি সংস্করণ। কমলা, কালো, নীল, লাল, রূপালী-সহ সাতটি রঙের বিকল্পে মিলবে কোমাকি ভেনিস ইকো।

Komaki Venice Eco স্পেসিফিকেশন ও ফিচার্স

ভেনিস ইকো মডেলটির অন্যতম প্রধান বিশেষত্ব তার মধ্যে থাকা অগ্নিপ্রতিরোধক ব্যাটারি । সংস্থার দাবি এই ব্যাটারি কোনো অবস্থাতেই আগুনের স্ফুলিঙ্গ সৃষ্টি করতে পারবে না। আসলে এতে ব্যবহার করা হয়েছে আগুনরোধী লিথিয়াম ফেরো ফসফেট (LiPO4) প্রযুক্তির ব্যাটারি। যার মধ্যে সাধারণ লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় কম পরিমাণ সেল থাকায় অপেক্ষাকৃত কম উষ্ণতা তৈরি হবে। এছাড়া অত্যাধুনিক ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম প্রতি মুহূর্তে ব্যাটারির উষ্ণতা ও চার্জের পরিমাণ নিয়ন্ত্রণ করবে।

কোমাকি ভেনিস ইকো সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ৩-৪ ঘন্টা। সম্পূর্ণ চার্জ করতে মাত্র ১.৮ থেকে ২ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। আর ফুল চার্জে ৮৫-১০০ কিমি পথ অতিক্রম করতে পারবে এটি। অর্থাৎ ১৫ টাকা খরচ করলেই অতটা রাস্তা চলা যাবে। ডিজাইন প্রসঙ্গে বলতে গেলে ভেনিস মডেলটির তুলনায় এটি অনেক বেশি সাধারণ ধরনের ডিজাইন নিয়ে অবতীর্ণ হয়েছে। এমনকি বাদ পড়েছে স্টোরেজ বক্স ও মেটাল ফ্রেম। তবে ভেনিস ইকোতে ব্যাক রেস্ট ও রেট্রো স্টাইল দুটোই বর্তমান।

অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি টিএফটি ডিসপ্লে, যা জিপিএস নেভিগেশন সহ তথ্য দেখবার কাজে ব্যবহৃত হবে। এছাড়াও এতে রয়েছে বিল্ট-ইন মিউজিক সিস্টেম ও সেল্ফ ডায়াগনোসিস সাপোর্ট। ভেনিস স্কুটারটিতে স্প্লিট সিট থাকলেও এতে রয়েছে একটানা সিঙ্গেল সিট। বৈদ্যুতিক স্কুটারটির এক্স শোরুম মূল্য ৭৯ হাজার টাকা রাখা হয়েছে।

সঙ্গে থাকুন ➥