ইলেকট্রিক স্কুটার কিনবেন ভাবছেন? 70,000 টাকা বাজেটের মধ্যে সেরা মডেলের হদিশ রইল

Avatar

Updated on:

Top 5 Electric Scooters under rs 70000

পৃথিবীজুড়ে বেড়ে চলা পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়তে এককাট্টা হয়েছে সমগ্র বিশ্ব। আর এই লড়াইতে অগ্রণী ভূমিকা নিচ্ছে বৈদ্যুতিক যানবাহন। একদিকে যেমন বেড়ে চলা জীবাশ্ম জ্বালানির দাম তেমনিই অন্যদিকে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত বায়ুদূষণ। ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে অবশ্য এর ঠিক ভিন্ন ছবি ধরা পড়ে। কিনতে সরকারি ভর্তুকি, তার উপর দূষণহীন ভাবে যাতায়াতের সুবিধা সবমিলিয়ে ইলেকট্রিক ভেহিকেলের চাহিদা বিগত ক’বছরে অনেকটাই বেড়েছে। কেন্দ্র ও রাজ্য সরকারের আর্থিক সুবিধার যুগলবন্দিতে যথেষ্ট স্বাবলম্বী হতে পেরেছে ইলেকট্রিক স্কুটার। বিভিন্ন সংস্থার তৈরি নিত্যনতুন বৈদ্যুতিক স্কুটি এই মুহূর্তে দাপিয়ে বেড়াচ্ছে দেশের আনাচে কানাচে। এখানে ৭০,০০০ টাকা বাজেটের মধ্যে সেরা পাঁচটি এমন বৈদ্যুতিক স্কুটারের সন্ধান দিলাম আমরা।

Okinawa Ridge Plus

৬৯,৭৮৩ টাকা (কলকাতা, এক্স-শোরুম) থেকে দাম শুরু হওয়া দেশের অন্যতম জনপ্রিয় ব্যাটারি চালিত স্কুটার হল Okinawa Ridge Plus। ৮০০ ওয়াটের বৈদ্যুতিক মোটরযুক্ত এই স্কুটারে রয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক, যা সম্পূর্ণ চার্জে ১২০ কিমি পথ চলার ক্ষমতা রাখে। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে ২-৩ ঘণ্টা। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫৫ কিমি।

Hero Electric Optima CX

সাশ্রই মূল্যে বৈদ্যুতিক স্কুটার বিক্রি করে এখন দেশেহ বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার নির্মাতা হিরো ইলেকট্রিক। এই সংস্থার অন্যতম সেরা মডেল Optima CX এর দাম শুরু হয়েছে ৬২,১৯০ টাকা (কলকাতা, এক্স-শোরুম) থেকে। স্কুটারটিকে চলার শক্তি যোগায় ৫৫০ ওয়াটের বৈদ্যুতিক মোটর। সামনে ও পিছনে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম সহ ড্রাম ব্রেকে আছে।

মডেলটি বর্তমানে দুটি আলাদা ভ্যারিয়েন্ট ও চারটি রঙে উপলব্ধ। City Speed (HX) সংস্করণটি উচ্চ গতি সম্পন্ন। আর অন্য সংস্করণটি হল Comfort Speed (LX)। এছাড়াও সিঙ্গেল ও ডুয়েল ব্যাটারি অপশন এতে রয়েছে। এই দুই ধরনের অপশনে রেঞ্জ যথাক্রমে ৮২ কিমি ও ১২২ কিমি। সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিমি/ঘণ্টা।

Bounce Infinity E1

ব্যাটারি ছাড়া ৫৬,০৯৯ (কলকাতা, এক্স-শোরুম) টাকা থেকে দাম শুরু হওয়া এই বৈদ্যুতিক স্কুটারটি দুটি ভ্যারিয়েন্ট ও পাঁচটি আলাদা রঙে উপলব্ধ। ব্যাটারি সংস্থার থেকে ভাড়ায় নেওয়ার ব্যবস্থা রয়েছে। এর জন্য সোয়াপিং স্টেশন তৈরি করেছে বাউন্স। স্কুটারটির BLDC মোটরটি ১৫০০ ওয়াট ক্ষমতার। সামনে ও পিছনের চাকায় কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম সহ ডিস্ক ব্রেকের ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টপ স্পিড ৬৫ কিমি/ঘণ্টা। শক্তি ভান্ডার হিসেবে এতে রয়েছে ৪৮ ভোল্ট ৩৯ অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি যা সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৪-৫ ঘন্টা। একবার সম্পূর্ণ চার্জে এটি ৮৫ কিমি পথ পাড়ি দিতে পারে।

Ampere Zeal

Ampere Zeal স্কুটারটির দাম শুরু হচ্ছে ৬৭,৪৭৮ টাকা থেকে। এতে রয়েছে চারটি আলাদা রঙের অপশন। ড্রাম ব্রেক যুক্ত এই বৈদ্যুতিক স্কুটারটিকে চালিকাশক্তি যোগায় ১২০০ ওয়াটের BLDC মোটর। আর ৬০ ভোল্ট ও ৩০ অ্যাম্পিয়ার আওয়ারে লিথিয়াম আয়ন ব্যাটারি যা সম্পূর্ণ চার্জ করতে ৫.৫ ঘন্টা সময় নেয়। সম্পূর্ণ চার্জে এটি ৭৫ কিমি ছুটতে সক্ষম। নির্মাতার দাবি এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫৫ কিমি।

Ampere Magnus Pro

চারটি আলাদা রঙে উপলব্ধ এই বৈদ্যুতিক স্কুটারটির প্রারম্ভিক মূল্য ৬৬,০৫৩ টাকা। Ampere Zeal মডেলটির মতোই এক্ষেত্রেও ১২০০ ওয়াটের বৈদ্যুতিক মোটর ব্যবহার করা হয়েছে। বেকিং সিস্টেম হিসাবে উভয় চাকাতেই ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। সাথে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। Magnus Pro এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে সময় নেয় প্রায় ৫-৬ ঘণ্টা। নির্মাতার এক চার্জে ৭০-৮০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম এটি। সর্বোচ্চ গতিবেগ ৫৫ কিমি/ঘণ্টা।

সঙ্গে থাকুন ➥