ভারতে বৈদ্যুতিক গাড়ি ও তার ব্যাটারি উৎপাদনে 7614 কোটি টাকা লগ্নি করবে Ola, প্রচুর চাকরি

Avatar

Updated on:

Ola rs 7614 crore investment India

ইলেকট্রিক গাড়ি আনার রেষারেষির বাজারে ২০২৪-এর মধ্যে ওলা ইলেকট্রিক (Ola Electric) তাদের প্রথম ব্যাটারি চালিত ফোর হুইলার লঞ্চ করবে। অতীতে সংস্থার এই ঘোষণার পর বিষয়টি বারংবার লোকচর্চায় এসেছে। এবারে সংশ্লিষ্ট ক্ষেত্রে আরও এক নয়া পদক্ষেপ গ্রহণের কথা জানালো ওলা। সংস্থাটি তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলায় তাদের আসন্ন ইলেকট্রিক গাড়ির এবং একটি ২০ গিগাবাইট ব্যাটারি তৈরির কারখানা গড়তে চলেছে। ইতিমধ্যেই বেঙ্গালুরুর কোম্পানিটি তামিলনাড়ু সরকারের সাথে এই বিষয়ে মৌ স্বাক্ষর সেরে ফেলেছে।

নতুন কারখানা তৈরির জন্য ওলা প্রায় ৭,৬১৪ কোটি টাকা বিনিয়োগ করবে। এর ফলে প্রায় ৩,১১১ কর্মসংস্থান তৈরি হবে বলে সংস্থার দাবি। তাদের লক্ষ্য বিশ্বের মধ্যে বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার, গাড়ি এবং লিথিয়াম সেল গিগা ফ্যাক্টরি হিসেবে এই কারখানাটিকে গড়ে তোলা। নতুন লগ্নি সংস্থার সম্প্রসারণের পরিকল্পনার একটি অংশ বিশেষ। যা হোসুর-কৃষ্ণগিরি-ধর্মপুরী অঞ্চলে ওলার ইলেকট্রিক ভেহিকেল কারখানাটিকে তালুকে রূপান্তরিত করবে। ওলা বাদেও হোসুরে Ather ও TVS Motor-এরও ইভি ম্যানুফ্যাকচারিং ইউনিট রয়েছে।

এই প্রসঙ্গে টুইটারে এক পোস্টে ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল লিখেছেন, “তামিলনাড়ুতে টু-হুইলার, কার এবং লিথিয়াম সেল গিগা ফ্যাক্টরির বিশ্বের মধ্যে বৃহত্তম ইউনিট তৈরি করবে ওলা। তামিলনাড়ুর প্রশাসনের সাথে আজ মৌ স্বাক্ষরিত হয়েছে।” উল্লেখ্য, এই চুক্তি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এবং আগরওয়ালের মধ্যে স্বাক্ষরিত হয়েছে।

ওলা একটি ৫০০ কিলোমিটার রেঞ্জ প্রদানকারী বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে। শনিবার ওলার অধীনস্থ দুই কোম্পানি, ‘ওলা সেল টেকনোলজিস’ বা ওসিটি এবং ‘ওলা ইলেকট্রিক টেকনোলজিস’ বা ওইটি চুক্তিপত্রে স্বাক্ষর করে। সূত্রের খবর, মোট লগ্নির ৫,১১৪ কোটি টাকা যাবে সেল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে এবং বাকি ২,৫০০ কোটি ইলেকট্রিক ফোর হুইলার তৈরির কারখানায় খরচ করা হবে।

ওলার নতুন কারখানায় বছরে ১,৪০,০০০টি ইলেকট্রিক ফোর হুইলার তৈরি হবে। প্রসঙ্গত, হোসুরে ওলার ইলেকট্রিক টু-হুইলার কারখানাটি বিশ্বের মধ্যে বৃহত্তম ইউনিট হিসেবে আত্মপ্রকাশ করেছে। নতুন ঘোষণার প্রসঙ্গে গুইডেন্স তামিলনাড়ু-র ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ভি বিষ্ণু বলেন, “ইতিমধ্যেই তামিলনাড়ু অটো হাবে পরিণত হয়েছে। আমাদের লেটেস্ট ইলেকট্রিক ভেহিকেল পলিসির মাধ্যমে দেশের ইভি ক্ষেত্রে নেতৃত্ব প্রদান করার পথে এগোচ্ছি।”

সঙ্গে থাকুন ➥