StoreDot: 5 মিনিটের চার্জে 161 কিমি, ইজরায়েলি সংস্থার যুগান্তকারী বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি ভারতে আসছে

Avatar

Updated on:

StoreDot Ships EV Battery Cell Samples

বৈদ্যুতিক যানবাহনের প্রধান সমস্যাগুলির মধ্যে অন্যতম ‘হাই চার্জিং টাইম’। একটি জীবাশ্ম জ্বালানির গাড়িতে তেল ভরতে যেখানে কয়েক সেকেন্ড লাগে, সেখানে একটি ব্যাটারি ফুল চার্জ হওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়। ফলত গ্রাহকদের বিরম্বনায় পড়তে হয় বৈকি। এই সমস্যার সমাধান খুঁজতে ব্রতী হয়েছে ইজরায়েলি স্টার্টআপ স্টোরডট (StoreDot)। সমগ্র বিশ্বের তাবড় ইলেকট্রিক ভেহিকেল বা ইভি নির্মাতারা এদের সাথে গাঁটছড়া বেঁধেছে, যাতে তারা নিজেদের তৈরি যানবাহনে ফার্স্ট চার্জিং ব্যাটারি ব্যবহার করতে পারে। এই সংস্থাগুলির মধ্যে ভারতের ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর নাম রয়েছে। এবারে স্টোরডট তাদের সঙ্গে চুক্তিবদ্ধ সংস্থাগুলিকে ফাস্ট চার্জিং ইভি ব্যাটারি সেলের স্যাম্পেল পাঠাতে শুরু করল। যাতে গণহারে উৎপাদন শুরু হওয়ার আগে, সেগুলি ভালোভাবে পরখ করে দেখে নিতে পারে কোম্পানিগুলি।

স্টোরডট জানিয়েছে ২০২৪ থেকে তারা তাদের এই অত্যাধুনিক ফাস্ট চার্জিং ব্যাটারির উৎপাদনে হাত লাগাবে। তাই এই তোরজোড়। ওলা বাদে Daimler, VinFast, Volvo, Polestar-এর মতো ইলেকট্রিক গাড়ি নির্মাতারা স্টোরডটের সঙ্গে হাত মিলিয়েছে। দশ বছর বয়সী ইজরায়েলি সংস্থার লক্ষ্য ২০২৪-এ এমন ব্যাটারির উৎপাদন করা, যেগুলি ৫ মিনিটের চার্জে ১০০ মাইল বা প্রায় ১৬১ কিমি রেঞ্জ দেবে। তাদের লিথিয়াম আয়ন ব্যাটারিতে সিলিকন সমৃদ্ধ ইলেকট্রোড (৩০ অ্যাম্পিয়ার আওয়ার সিলিকন ডমিন্যান্ট অ্যানোড) ব্যবহার করা হয়। এর ফলে ব্যাটারির সেল আরও বেশি শক্তি সঞ্চয় করতে এবং দ্রুত চার্জ হতে সক্ষম হয়।

স্টোরডটের তরফে এই অত্যাধুনিক ব্যাটারির নামকরণ করা হয়েছে ‘100in5’। এই প্রসঙ্গে বিশ্বের বিশেষজ্ঞরা বলেছেন, এর ফলে বৈদ্যুতিক গাড়ি নির্মাতারা তাদের গাড়িতে ফাস্ট চার্জিং প্রযুক্তির ছোট ব্যাটারি ব্যবহার করতে পারবে। এতে যানবাহনের দাম কমবে। একই সাথে চার্জিংয়ের সময় হ্রাস পেয়ে আইসিই গাড়িতে জ্বালানি ভরার সমান সময়ে এসে দাঁড়াবে। সে কারণে গ্রাহকদের কাছে বৈদ্যুতিক যানবাহন মধ্যমণিতে পরিণত হবে।

ইজরায়েলের হার্জিলিয়ার কোম্পানি স্টোরডটে ইতিমধ্যেই Mercedes-Benz, BP Plc, Vinfast, Volvo Cars, Polestar, Samsung, TDK, EVE Energy এবং Ola Electric-এর মত কর্পোরেট সংস্থাগুলি বিনিয়োগ করেছে। সংস্থাটির এখন বাজারমূল্য ১.৩ বিলিয়ন ডলার। আবার তাদের চতুর্থ পর্যায়ের অর্থ সংগ্রহের কাজ এবছরের শুরুতেই সম্পন্ন হয়েছে। তারা ১২-টির বেশি সংস্থার কাছে ৩০ অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতার পাউচ সেল শিপিং করেছে। স্টোরডটের লক্ষ্য ২০১৮ এর মধ্যে চার্জিং টাইম ৩ মিনিটে এবং ২০৩২ এর মধ্যে তা কমিয়ে ২ মিনিটে আনার।

সঙ্গে থাকুন ➥