EV এবার সাধ্যের মধ্যে, কমদামে ভারতে বৈদ্যুতিক গাড়ি আনছে Tata Motors-সহ এই সংস্থাগুলি

Avatar

Updated on:

Top 3 Upcoming Electric Cars Under RS 10 Lakh

ইলেকট্রিক গাড়ি ভারতে ক্রমশ জনপ্রিয়তা অর্জন করছে ঠিকই, কিন্তু আজও গণ হারে ব্যবহার বৃদ্ধির ক্ষেত্রে অন্যতম অন্তরায় এর লাগামহীন মূল্য। যে কারণে অনেক সাধারণ মানুষ ব্যাটারি চালিত গাড়ির থেকে বিমুখ। এদিকে আমাদের দেশেই এমনও কিছু ইলেকট্রিক মডেল আসতে চলেছে, যাদের মূল্য হাতের নাগালের মধ্যে থাকবে। সেগুলির মধ্যে প্রথমেই Tata Tiago EV-রা নাম নিতে হয়। হ্যাচব্যাক মডেলের এই ইলেকট্রিক গাড়ির উপর থেকে পরশুদিন অর্থাৎ ২৮ সেপ্টেম্বর পর্দা সরাতে চলেছে টাটা মোটরস (Tata Motors)। যা হতে চলেছে এখনও পর্যন্ত ভারতের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ি। Tiago EV ছাড়াও ১০ লাখ টাকা প্রাইস রেঞ্জে আসবে আরও দুই মডেল। মডেলগুলি সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

Tata Tiago EV

দেশ তথা টাটার প্রথম হ্যাচব্যাক মডেলের Tiago EV ইলেকট্রিক গাড়ি ২০২৩ জানুয়ারিতে বাজারে লঞ্চ করা হবে বলে জানানো হয়েছে। সংস্থার Tigor EV থেকে ব্যাটারি এবং পাওয়ারট্রেন ধার করা হবে। ২৬ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারিটি সিঙ্গেল চার্জে ৩০২ কিমি রেঞ্জ দেবে বলে রিপোর্টের দাবি। লঞ্চের পর গাড়িটির দাম ১০ লাখ টাকা (এক্স-শোরুম) কাছাকাছি রাখা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

MG-র নতুন ইলেকট্রিক গাড়ি

এমজি মোটর নিশ্চিত করেছে যে ২০২৩-এর প্রথমার্ধের মধ্যে তারা একটি সাশ্রয়ী মূল্যের ইলেকট্রিক গাড়ি নিয়ে বাজারে হাজির হবে। যদিও এছাড়া সংস্থার তরফে গাড়িটির সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। এমজি শুধু জানিয়েছে এর দাম ১০-১৫ লাখ টাকার মধ্যেই রাখা হবে। সংস্থার বৈদ্যুতিক গাড়ির লাইনআপে এর স্থান MG ZS EV-র নীচে হবে। অনুমান করা হচ্ছে ২৫০-৩০০ কিমি রেঞ্জ সহ আসবে গাড়িটি।

Citroen C3 EV

সিট্রোয়েন ইন্ডিয়া ভারতে তাদের সাব কম্প্যাক্ট এসইউভি C3-এর ইলেকট্রিক ভার্সন ২০২৩-এর প্রথম ত্রৈমাসিকের মধ্যে আনার জন্য তোরজোড় শুরু করেছে। যেটি এ বছর ডিসেম্বরে উন্মোচিত হতে পারে। সংস্থার আন্তর্জাতিক মডেল Peugeot e-208-এর মতো C3 EV-তে থাকতে পারে একটি ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা ফুল চার্জে ৩০০-৩৫০ কিমি রেঞ্জ অফার করবে।

সঙ্গে থাকুন ➥