Xiaomi MS 11 EV: নেটপাড়ায় শোরগোল, শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ির ছবি ও নাম প্রকাশ্যে

Avatar

Updated on:

Xiaomi MS 11 EV Live Images Leaked

বাজারে বৈদ্যুতিক গাড়ি লঞ্চের জন্য দীর্ঘদিন ধরে মুখিয়ে রয়েছে বিখ্যাত চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi)। এবারে তাদের আসন্ন প্রথম ইলেকট্রিক মডেলটির ছবি চীনা সোশ্যাল মিডিয়াতে ফাঁস হল। যত দিন যাচ্ছে বৈদ্যুতিক যানবাহনের প্রতি মানুষের উৎসাহ ততই বৃদ্ধি পাচ্ছে, পাশাপাশি এখন জীবাশ্ম জ্বালানি চালিত যানবাহনের থেকে অনেকেই মুখ ফেরাচ্ছেন। তাই স্মার্টফোন নির্মাণকারী চীনা সংস্থাটি এবারে পরিবেশবান্ধব গাড়ি আনার জন্য তোরজোর শুরু করেছে।

এদিকে চীনের বৈদ্যুতিক গাড়ির বাজারে সর্বেসর্বা হয়ে অধিষ্ঠান করছে টেসলা (Tesla)। এরা সমগ্র বিশ্বেই নিজেদের প্রতিপত্তির বহর দেখাচ্ছে। তাই টেসলার মতো রাঘববোয়াল সংস্থার সাথে চীনের স্থানীয় ছোট ইভি ব্র্যান্ডগুলির লড়াইতে টিকে থাকা কষ্টকর হয়ে উঠছে। একপ্রকার বাধ্য হয়েই ২৪% পর্যন্ত গাড়িতে ডিসকাউন্টের ঘোষণা করছে স্টার্টআপগুলি।

Xiaomi MS 11 EV

এদিকে শাওমি তাদের গাড়িটির নির্মাণ কার্য প্রায় গুছিয়ে এনেছে। চীনের রাস্তায় একাধিকবার সেটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে। কিছুদিন আগেই মঙ্গোলিয়ার বরফাবৃত রাস্তায় দর্শন মিলেছিল গাড়িটির। তবে প্রতিবার স্পাই ছবিতে সম্পূর্ণ ক্যামোফ্লেজের মোড়ানো অবস্থায় ধরা দিয়েছে এটি। সোশ্যাল মিডিয়াতে ফাঁস হওয়া ছবিতে দেখা গিয়েছে শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ির নামকরণ করা হয়েছে MS11।

MS11-এর উৎপাদন কার্য চলার সময় সাংকেতিক নাম হিসেবে মোডেনা (Modena) ব্যবহার করা হয়েছিল। সূত্রের খবর, এটি একটি আকর্ষণীয় সেডান মডেল। এতে রয়েছে চারটি দরজা। ডিজাইনের দিক থেকেই গাড়িটির সাথে BYD Seal-এর বহুলাংশে মিল লক্ষ্য করা গেছে। যা চীনের বাজারে একটি অতি জনপ্রিয় ইভি মডেল।

আবার Tesla Model 3 ও Model Y-এর মতো Xiaomi MS11-এর সমগ্র রুফে গ্লাস ও বৃহৎ হুইল নজরে পড়েছে। আবার গাড়িটির সামনে রয়েছে LiDAR সেন্সর। অনুমান করা হচ্ছে এতে স্বয়ংক্রিয় চলন প্রযুক্তি দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥