আধার কার্ডে ঠিকানা পরিবর্তন কীভাবে করবেন, বাড়ি বসেই পাঁচ মিনিটে আপডেট করুন

Avatar

Published on:

Aadhaar Card Update change your new address online

‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ ওরফে UIDAI আধার কার্ড (Aadhaar Card) ব্যবহারকারীদের অনলাইনে অনেক কিছু আপডেট করার সুবিধা দেয়। যারমধ্যে রয়েছে নাম, জন্মতারিখ, ছবি ও ঠিকানা পরিবর্তন করার সুবিধা। তাই নতুন চাকরির হাতছানিতে বা ব্যক্তিগত কোনো কারণবশত যারা নিজেদের ভিটে বদলাতে বাধ্য হয়েছে, অথবা আধার কার্ডে যাদের ঠিকানা ভুল প্রিন্ট হয়েছে তারা বিনা কোনো ঝুট ঝামেলায় নিজেদের বাড়ির ঠিকানা আপডেট করতে পারবেন। যেহেতু আধার একটি অতি গুরুত্বপূর্ন নথি, তাই তাতে উল্লেখিত ঠিকানা বেঠিক প্রমাণিত হলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে শিক্ষাকেন্দ্র, অফিস এমনকি লোন বা মেডিকাল ইন্স্যুরেন্সের জন্য আবেদন করার ক্ষেত্রে যথেষ্ট সমস্যায় পড়তে হবে আপনাকেই। তাই এই প্রতিবেদনে বাড়ি বসে কীভাবে আধার কার্ডের ঠিকানা সংশোধন করা যায় সে বিষয়ে আপনাদের কে জানাবো।

অনলাইনে Aadhaar Card -এর অ্যাড্রেস পরিবর্তন কীভাবে করবেন

১. অনলাইনে আধার কার্ডের ঠিকানা সংশোধন করতে প্রথমেই, UIDAI -এর আধিকারিক ওয়েবসাইটে (https://uidai.gov.in) চলে যান।

২. এখনে ‘My Aadhaar’ মেনু ওপেন করুন এবং ‘Update Your Aadhaar’ বিকল্পে ক্লিক করুন।

৩. এবার ‘Update Demographics Data Online’ বিকল্পটি চয়ন করুন।

৪. তারপর, সেল-সার্ভিস আপডেট করার জন্য স্ক্রিনে নতুন একটি পোর্টাল খুলবে।

৫. এখানে আপনাকে ‘Proceed to update Aadhaar’ অপশনটি বেছে নিতে হবে।

৬. আধার নম্বর এবং ক্যাপচা কোড (captcha code) লিখুন।

৭. এরপর ‘Send OTP’ বিকল্পে ক্লিক করুন। যারপর রেজিস্টার্ড বা নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP আসবে।

৮. প্রাপ্ত OTP এন্টার করুন এবং ‘Update Demographics Data’ বিকল্পে ক্লিক করুন।

৯. পরবর্তীতে ‘Address’ অপশনে ক্লিক করুন। এখানে আপনাকে আপনার নতুন বাসস্থানের ঠিকানা লিখতে হবে এবং উপযুক্ত ডকুমেন্টের স্ক্যান কপি আপলোড করতে হবে।

১০. এবার প্রদত্ত সমস্ত তথ্যাদি সঠিক কিনা যাচাই করে নিয়ে ‘Proceed’ লেখা বাটনে ক্লিক করুন।

১১. এরপর একটি পেমেন্ট সেকশন বা বক্স ওপেন হবে স্ক্রিনে। এখানে আপনাকে ৫০ টাকা পেমেন্ট করতে হবে। যারপর আপনার মোবাইলে পুনরায় একটি OTP পাঠানো হবে। এটিকে ভ্যারিফাই করুন।

১২. সমগ্র প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে অ্যাপ্লিকেশন ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিন।

১৩. জানিয়ে রাখি, আপনাকে একটি URN নম্বর দেওয়া হবে যা ব্যবহার করে আপনি আধার কার্ড আপডেটের স্ট্যাটাস ট্র্যাক করতে পারবেন।

অতএব, খুব সহজ কয়েকটি ধাপ অনুসরণ করলেই আধার কার্ডে ঠিকানা আপডেট করা সম্ভব। তবে অনলাইনে ঠিকানা পরিবর্তন করতে গিয়ে সমস্যা হলে UIDAI অধীনস্ত নিকটবর্তী আধার সংশোধনী কেন্দ্রগুলির সাথে যোগাযোগ করতে পারেন। তদুপরি, আপনার প্রদত্ত যাবতীয় ডকুমেন্ট ভ্যারিফাই হয়ে গেলে ঠিকানা আপডেট হয়ে যাবে এবং আপনার বর্তমান অ্যাড্রেসে তা পৌঁছে যাবে। তবে আপনি চাইলে UIDAI পোর্টাল থেকে একটি ই-আধার কার্ডও ডাউনলোড করতে পারেন। কীভাবে ই-আধার কার্ড ডাউনলোড করতে হয় সেই পদ্ধতি পূর্ববর্তী প্রতিবেদনে আমরা ইতিমধ্যেই জানিয়েছি।

সঙ্গে থাকুন ➥