ডেবিট কার্ড দিয়ে PhonePe অ্যাপে কীভাবে UPI সেট আপ করবেন, সহজ পদ্ধতি দেখে নিন

Avatar

Published on:

How to activate PhonePe UPI with Aadhaar Card

ডিজিটাল পেমেন্ট এবং ফিনান্সিয়াল টেকনোলজি কোম্পানি হিসেবে PhonePe আজ ব্যাপক জনপ্রিয়, বর্তমানে তাদের প্রায় ৩৫০ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার রয়েছে। এই প্ল্যাটফর্মটি তাদের গ্রাহক-বেসকে সহজ UPI ট্রানজ্যাকশন করতে দেয়। পাশাপাশি মোবাইল নম্বর রিচার্জ থেকে শুরু করে আরও অনেক পরিষেবা এক ছাতার তলায় মেলে। আর এখন, PhonePe তাদের অনলাইন পেমেন্ট পরিষেবাকে আরো বেশি সংখ্যক ইউজারদের মধ্যে ছড়িয়ে দিতে তথা অধিক সুবিধা প্রদান করতে আধার কার্ডের (Aadhaar card) মাধ্যমে UPI সক্রিয়করণ সম্পূর্ণ করার অনুমতি দিচ্ছে।

UPI আধার কার্ড ব্যবহার করে OTP প্রমাণীকরণের মাধ্যমে PhonePe অ্যাপে সক্রিয় করা যাবে

এতদিন যাবৎ PhonePe সহ Google Pay, Paytm ইত্যাদির মতো যেকোনো পেমেন্ট অ্যাপে UPI অ্যাকাউন্ট সেট-আপ করার সময়, OTP প্রমাণীকরণ পেতে এবং UPI পিন সেট করতে ডেবিট কার্ডের তথ্য প্রদান করা বাধ্যতামূলক ছিল। এক্ষেত্রে যেসকল ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট-হোল্ডারদের কাছে ডেবিট কার্ড নেই, তারা UPI অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে গিয়ে বাধাপ্রাপ্ত হতেন। তবে বর্তমানে UPI অ্যাক্টিভেশনের জন্য নতুন আধার-ভিত্তিক OTP প্রমাণীকরণ চালু করা হয়েছে। যাতে আরও বেশি সংখ্যক মানুষ UPI ইকোসিস্টেমের অংশ হতে সক্ষম হন। আপনিও যদি ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের সাথে যুক্ত হওয়ার কথা ভেবে থাকেন এবং আধার কার্ডের মাধ্যমে PhonePe অ্যাপে UPI সেট আপ করতে চান, তাহলে নিচে সমগ্র প্রক্রিয়ার বিস্তারিত দেওয়া হল…

আধার কার্ড ব্যবহার করে এইভাবে সক্রিয় করুন PhonePe UPI

১. আধার কার্ড ব্যবহার করে ফোনপে ইউপিআই অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য প্রথমেই PlayStore বা App Store থেকে অ্যাপটি ডাউনলোড করুন।

২. এবার ফোনপে অ্যাপ ওপেন করে তাতে আপনার মোবাইল নম্বর এবং প্রাপ্ত OTP লিখুন।

৩. এখন ‘My Money’ পেজে চলে যান এবং তারপর ‘Payments Methods’ বিকল্পে ট্যাপ করুন।

৪. এখানে আপনার ব্যাঙ্কের নাম নির্বাচন করুন এবং ‘Add Now Bank Account’ অপশনে ট্যাপ করুন।

৫. এবার কোন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে UPI সেটআপ করতে চান তা চয়ন করুন এবং আপনার ফোন নম্বর যাচাই করার জন্য আবেদন করুন৷

৬. ফোনপে আপনার প্রদত্ত তথ্যাদির ভিত্তিতে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ সংগ্রহ করবে এবং UPI -এর সাথে আপনার দ্বারা নির্বাচিত অ্যাকাউন্টটি লিঙ্ক করবে।

৭. পরবর্তীতে UPI পিন সেটআপ করতে আপনার ডেবিট / এটিএম (ATM) কার্ডের বিশদ বিবরণ লিখতে পারেন বা আধার কার্ড বিকল্পটি নির্বাচন করতে পারেন।

৮. আধার কার্ড চয়ন করলে, শেষ ছয়টি ডিজিট এন্টার করুন। যার পর আপনি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP পাবেন।

৯. প্রাপ্ত OTP এন্টার করুন। এরপর আপনার UPI পিন ফোনপের জন্য সেট আপ হয়ে যাবে।

১০. এখন আপনি ফোনপে অ্যাপে অর্থপ্রদান এবং ব্যালেন্স চেকের মতো সমস্ত UPI বৈশিষ্ট্য ব্যবহার করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥