কোটি কোটি Android ফোন ব্যবহারকারী বিপদে, সতর্ক করল সরকার, এক্ষুনি করুন এই কাজ

Published on:

Android Smartphone in Danger

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্য। কারণ, সম্প্রতি ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের পক্ষ থেকে CERT-IN (কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) অ্যান্ড্রয়েড (Android) অপারেটিং সিস্টেমের বিভিন্ন ভার্সনে একাধিক দুর্বলতা খুঁজে পেয়েছে। আর এই কারণে সরকারি সংস্থাটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি হাই অ্যালার্ট জারি করেছে। সংস্থাটি জানিয়েছে, যে সকল Android ব্যবহারকারী নির্দিষ্ট সময় অন্তর তাদের ফোনের সফটওয়্যার আপডেট করে না, তারা সাইবার সমস্যায় পড়তে পারে।

সতর্কতাটি কি?

ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, আর্ম কম্পোনেন্ট, মিডিয়াটেক কম্পোনেন্ট, ইউনিসক কম্পোনেন্ট, কোয়ালকম কম্পোনেন্ট এবং কোয়ালকম ক্লোজড সোর্স কম্পোনেন্টের বিভিন্ন দুর্বলতা থেকে Android অপারেটিং সিস্টেমে এই সমস্যা দেখা দিয়েছে।

আর অ্যান্ড্রয়েড ওএসের দুর্বলতার কারণে ক্ষতিকারক ম্যালওয়্যার ফোনে প্রবেশ করতে পারে এবং গোপনীয় ডেটা অ্যাক্সেস করতে পারে এবং সিস্টেমের স্বাভাবিক কার্যকলাপ ব্যাহত করতেও পারে।

প্রভাবিত ডিভাইস

যদিও CERT-IN প্রভাবিত ডিভাইসের সম্পূর্ণ তালিকা প্রকাশ করেনি, তবে অনুমান করা হচ্ছে যে, গুগল সার্ভিস ব্যবহারকারী স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য অ্যান্ড্রয়েড চালিত ডিভাইসগুলি এই সমস্যার কারণে প্রভাবিত হতে পারে।

অ্যান্ড্রয়েডের কোন কোন ভার্সনগুলি প্রভাবিত হয়েছে?

নোডাল এজেন্সির মতে নতুন আবিষ্কৃত এই দুর্বলতাগুলি অ্যান্ড্রয়েডের যে ভার্সনগুলিকে প্রভাবিত করেছে সেগুলি হল – অ্যান্ড্রয়েড ১০, অ্যান্ড্রয়েড ১১, অ্যান্ড্রয়েড ১২, অ্যান্ড্রয়েড ১২ এল এবং অ্যান্ড্রয়েড ১৩।

সাইবার সমস্যা এড়ানোর জন্য কি করবেন?

CERT-IN অবিলম্বে Android ব্যবহারকারীদের সফটওয়্যার আপডেট করার পরামর্শ দিয়েছে।

  • সফটওয়্যার আপডেট করার জন্য প্রথমে আপনার ডিভাইসের “Settings”-এ যান।
  • তারপর স্ক্রোল করে নিচে যান এবং “Software update” অপশনটি সিলেক্ট করুন।
  • তারপর “Check for Updates”-এ ট্যাপ করুন।
  • যদি আপনার ডিভাইসে কোনো আপডেট উপলব্ধ থাকে তাহলে “Download and Install”-এ ক্লিক করুন।
সঙ্গে থাকুন ➥