Smartphone tips: ফোনে স্লো ইন্টারনেটের সমস্যা হচ্ছে? এই উপায়গুলি মাথায় রাখলে মিটবে ঝামেলা

Published on:

Smartphone 5G Internet Speed Boost

বর্তমান সময়ে দিনে একবারও ইন্টারনেট ব্যবহার করেন না, এমন মানুষ খুব কমই আছেন। অনলাইন পেমেন্ট বা কাজের প্রয়োজন থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় সময় কাটানো, OTT প্ল্যাটফর্মে বিভিন্ন কন্টেন্ট দেখা, অনলাইন শপিং করা ইত্যাদি বিষয়গুলি ইন্টারনেট কানেকশনের মাধ্যমেই সম্পন্ন হয়। আর এক্ষেত্রে বেশিরভাগ মানুষই ইন্টারনেটের প্রয়োজন মেটাতে মোবাইল ডেটা ব্যবহার করেন। কিন্তু এই ব্যস্ত ইন্টারনেট কেন্দ্রিক জীবনে (পড়ুন 5G-র জমানাতেও) মাঝে মাঝেই আমাদের স্লো ইন্টারনেট স্পিড বা দুর্বল কানেক্টিভিটির ঝামেলায় পড়তে হয়, যাতে করে চরম বিরক্তির উদ্রেক হয়। তাছাড়া মেজাজ বিগড়ানোর পাশাপাশি কাজ ভন্ডুল এবং সময় নষ্টও হয়। তবে আপনি যদি স্মার্টফোন ব্যবহারের সময় স্লো মোবাইল ডেটা স্পিডের সমস্যায় থাকেন, তাহলে আমাদের এই প্রতিবেদন হতে পারে মুশকিল আসানের চাবিকাঠি! কারণ এখানে আমরা এমন কিছু উপায় সম্পর্কে বলব, যাদের সাহায্যে ইন্টারনেটের গতি বাড়াতে সক্ষম হবে।

এই কাজগুলি করলে তরতরিয়ে বাড়বে ইন্টারনেট স্পিড!

১. নেটওয়ার্ক কানেকশন চেক: এক্ষেত্রে আপনাকে প্রথমেই নিজের ফোনের নেটওয়ার্ক সেটিং পরীক্ষা করে দেখতে হবে এবং ফোনে সেটিংস অ্যাপ খুলে নির্দিষ্ট সেলুলার বা নেটওয়ার্ক সেকশন থেকে কানেক্টিভিটি ৫জি-তে সেট করতে হবে। ৫জি নেটওয়ার্কের সাথে ফোন সংযুক্ত থাকলে তবেই আপনি দুরন্ত গতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

২. ফোন রিস্টার্ট: প্রচুর ব্যবহারের ফলে স্মার্টফোন মাঝেমধ্যে ঠিকঠাক কাজ করেনা, পাওয়া যায়না ঠিকঠাক ইন্টারনেট স্পিডও। সেক্ষেত্রে একবার ফোন রিস্টার্ট করলে স্লো ইন্টারনেট স্পিডসহ অনেক সমস্যার সমাধান হতে পারে। এছাড়া আপনি ফ্লাইট বা এয়ারপ্লেন মোড অন/অফ করলেও অনেক ক্ষেত্রে সমস্যা মিটতে পারে।

৩. ক্যাশে মেমরি সাফ করা: আপনি হরদম ইন্টারনেট বা প্রচুর অ্যাপ্লিকেশন ব্যবহার করলে কিছু অতিরিক্ত ডেটা, ক্যাশে ফাইল রূপে জমা হয়৷ এতে করে ফোন হ্যাং হয়, অনেক ক্ষেত্রে কমে যায় ইন্টারনেট স্পিডও। তাই সবসময় সেটিংস অ্যাপ থেকে ক্যাশে ফাইল ক্লিয়ার করার চেষ্টা করুন।

৪. সফ্টওয়্যার আপডেট: অনেক সময় স্মার্টফোন সফ্টওয়্যার আপডেট না করার কারণে, আমাদের ফোনটি খুব ধীর গতিতে কাজ করে। এমনকি নেটওয়ার্ক কানেক্টিভিটি বা ইন্টারনেট স্পিডের ক্ষেত্রেও সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে আপনি যদি নিজের ফোন নিয়ে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে অবশ্যই সফ্টওয়্যার ভার্সন চেক করে আপডেট করুন।

সঙ্গে থাকুন ➥