পাওয়ার বাটন ছাড়াই ব্যবহার করা যাবে Smartphone, এইসব কাজের কৌশল সম্পর্কে জানেন?

Published on:

Smartphones Using Tips

Smartphones tips: স্মার্টফোনে হাজারো ফিচারের পাশাপাশি অন্যতম জরুরি যে বস্তুটি, তা হল পাওয়ার বাটন (Power button)। এই ডেডিকেটেড বাটন দিয়েই এখনকার সমস্ত হ্যান্ডসেট চালু বা বন্ধ করা হয়। এছাড়া ফোনের লক স্ক্রিন অন করতে বা প্রয়োজনে স্ক্রিন বন্ধ রাখতেও পাওয়ার বাটন কাজে লাগে। কিন্তু ধরুন, হঠাৎ যদি আপনার ফোনের এই বিশেষ বাটন বা সুইচটি কোনোভাবে নষ্ট হয়ে যায় কিংবা কোনো কারণবশত আপনি এটিকে কাজে লাগাতে না পারেন তাহলে কী হবে? নিঃসন্দেহে ব্যস্ত জীবনে ফোনের পাওয়ার বাটন জনিত এই সমস্যা খুব অস্বস্তিকর। তবে এর থেকে রেহাই পাওয়ার রাস্তা যে নেই এমন নয়। এমন কিছু উপায় আছে যার মাধ্যমে আপনি পাওয়ার বাটন ছাড়াই ফোনের স্ক্রিন চালু এবং বন্ধ করতে পারবেন, আর এখানে আমরা তেমনই ৫টি পদ্ধতির কথা বলব।

পাওয়ার বাটন ছাড়াও এই পাঁচ উপায়ে ব্যবহার করা যাবে স্মার্টফোন

১. Always On Display ফিচার ব্যবহার করুন: বর্তমানে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনেই ‘অলওয়েজ অন ডিসপ্লে’ ফিচার দেওয়া থাকে, যা এনাবেল করে রাখলে ফোনের স্ক্রিন কখনই বন্ধ হয়না। আর স্ক্রিন সবসময় অন থাকায় তাতে সময়, নোটিফিকেশন এবং অন্যান্য তথ্য দেখা যায়। অন্যদিকে এই ফিচারটি অন থাকলে ফোনের স্ক্রিনে অ্যাক্সেস পেতে পাওয়ার বাটনের প্রয়োজন হয়না। শুধু স্ক্রিনে ট্যাপ করলেই তা আনলক হয়ে যায়।

২. বায়োমেট্রিক সেন্সর চালু রাখুন: প্রায় সমস্ত ফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেসিয়াল রিকগনিশন ফিচার রয়েছে। আপনি নিজের মুখ স্ক্রিনে দেখিয়ে বা আঙুলের ছাপ দিয়ে ফোন আনলক করতে পারবেন। অতএব পাওয়ার বাটনের বদলে এই ফিচারটিকেও কাজে লাগানো যায়।

৩. স্ক্রিনে ডবল ট্যাপ করুন: এখন স্মার্টফোনে ডবল ট্যাপ (double tap) ফিচারও দেখা যায়, যার সাহায্যে আপনি স্ক্রিনে দুবার ট্যাপ করলে তা নিজে থেকেই চালু হয়ে যাবে। ফোনের সেটিংসে গিয়ে এই ফিচার একবার অন করে ফেললেই ব্যস, খুব সহজেই আপনি স্ক্রিনের অ্যাক্সেস পেয়ে যাবেন।

৪. ইন-বিল্ট জেসচারগুলি দেখুন: ডবল ট্যাপ ছাড়াও ফোনে অনেক জেসচার (Gesture) বা ফিচার থাকে যা পাওয়ার বাটন ছাড়া ফোনের স্ক্রিন চালু করার সুযোগ দেয়। এর মধ্যে একটি অপশন হল লিফ্ট টু ওয়েক (Lift to wake) বা রাইস টু ওয়েক (Rise to wake) ফিচার। ফোনের সেটিংস অ্যাপের অ্যাডভান্সড ফিচার (Advanced Features) অথবা অ্যাডিশনাল সেটিংস (Additional Settings)-এ আপনি এই ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন।

৫. অটোমেটিক রাইজ অ্যান্ড স্লিপ ফিচার: অনেক ফোনে গ্র্যাভিটি স্ক্রিন (Gravity Screen) নামের অ্যাপ দেওয়া থাকে, যাকে কাজে লাগিয়ে আপনি পাওয়ার বাটন ছাড়াই ফোনের স্ক্রিন চালু বা বন্ধ করতে পারবেন। এটি ফোন টেবিলে বা পকেটে রাখাকালীন অবস্থায় ভালো কাজ করবে।

সঙ্গে থাকুন ➥