ICICI Data Leak: কার্ড নম্বর থেকে ব্যক্তিগত ডেটা ফাঁস, আতঙ্কে লক্ষাধিক ব্যাঙ্ক গ্রাহক

Avatar

Published on:

ICICI Bank Data Leak

অর্থনীতির একটি অন্যতম স্তম্ভ হল ব্যাঙ্কিং সেক্টর। আর তাই প্রত্যেক দেশবাসী এই স্তম্ভের উপর চোখ বন্ধ করে বিশ্বাস করেন। কিন্তু সম্প্রতি যে খবরটি সামনে এসেছে তা রীতিমতো আতঙ্কের। আসলে ভারতীয় বহুজাতিক ব্যাঙ্ক তথা আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা ICICI -এর বিরুদ্ধে তাদের লক্ষাধিক গ্রাহক এবং কর্মচারীদের ডেটা ফাঁস করার অভিযোগ উঠেছে৷ সাইবারনিউজ (Cybernews) টিম হালফিলে ‘ডিজিটাল ওশান’ (Digital Ocean) বাকেট আবিষ্কার করেছে, যা মূলত এই ব্যাঙ্কের একটি মিস-কনফিগারড এবং সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ক্লাউড স্টোরেজ। আর এতে ICICI ব্যাঙ্ক সহ তাদের ক্লায়েন্টদের ব্যক্তিগত ডেটা সহ ৩.৫ মিলিয়ন বা ৩৫ লক্ষ ফাইল স্টোর করা রয়েছে।

লক্ষাধিক অ্যাকাউন্ট হোল্ডারদের সংবেদনশীল ডেটা ফাঁস করার অভিযোগ উঠেছে ICICI ব্যাঙ্কের বিরুদ্ধে

সাইবারনিউজের গবেষণা দল দ্বারা আবিষ্কৃত এই লেটেস্ট তথ্য ফাঁসের ঘটনা সমগ্র দেশবাসীর জন্যই অত্যন্ত চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা ICICI ব্যাঙ্কের ক্লাউড স্টোরেজে থাকা ডেটার অ্যাক্সেস সাইবার অপরাধীরা পেয়ে গেলে, ব্যাঙ্ক যেমন ক্ষতিগ্রস্থ হবে তেমনি ক্লায়েন্টদের জন্য বিপদ ডেকে আনতে পারে।

ফাঁস হওয়া ডেটার মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, ক্রেডিট কার্ড নম্বর, পুরো নাম, জন্ম তারিখ, বাড়ির ঠিকানা, ফোন নম্বর এবং ইমেল আইডি উল্লেখ রয়েছে। এমনকি গ্রাহকদের পাসপোর্ট, আইডি, প্যান, ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং প্রি-ফিল্ড কেওয়াইসি (KYC) ডকুমেন্টও এতে সামিল থাকতে দেখা গেছে।

এই বিষয়টি সম্পর্কে সাইবারনিউজ টিম ICICI ব্যাঙ্কের সাথে যোগাযোগ করলে, প্রথমে এমন সবকিছু অস্বীকার করে ব্যাঙ্কের কতৃপক্ষ। এমনকি ব্যাঙ্কের কর্পোরেট টিমের সাথে ইমেল যোগাযোগ করতে চাইলেও প্রত্যাখ্যানের মুখে পড়তে হয়। কিন্তু পরবর্তীতে ব্যাঙ্কের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ (CERT-IN) -এর নজরে এই তথ্য ফাঁসের ঘটনাটি আনা হলে তৎক্ষণাৎ সমস্যাটির মীমাংসা করা হয়।

আপাতত ডেটা লিকের ঘটনাটি রোখা গেলেও, আদৌ কোনো স্ক্যামার গ্ৰুপের হাতে ৩৫ লক্ষ গ্রাহকের ব্যক্তিগত তথ্য গেছে গেছে না নিশ্চিত করে বলা সম্ভব নয়। তাই আপনি ICICI ব্যাঙ্কের গ্রাহক হলে সদা সতর্ক থাকুন।

সঙ্গে থাকুন ➥