mAadhaar e-KYC: এবার অফলাইনেও হবে পেপারলেস ই-কেওয়াইসি, কীভাবে করবেন দেখে নিন

Published on:

maadhaar-app-e-kyc-documents-feature-offer-paperless-offline-verification

বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হলো Aadhaar Card। এটি ছাড়া বর্তমানে নাগরিকদের সরকারি বা বেসরকারি কোনো কাজই সম্পন্ন হয় না। তবে, এই Aadhaar Card লিঙ্ক এবং আপডেট করতে বেশ ঝক্কি পোহাতে হয় সাধারণ মানুষকে। তাই ব্যবহারকারীদের কাছে বিষয়গুলি আরো সহজ করতে নিয়ে আসা হয় mAadhaar অ্যাপ। এই অ্যাপের মাধ্যমেই ই-কেওয়াইসি প্রক্রিয়াটি আগের তুলনায় অনেক সহজ করে তোলার জন্য উদ্যোগী হল UIDIA। এখন থেকে mAadhaar অ্যাপে পাওয়া যাবে “পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি”(Paperless Offline e-KYC) ফিচার।

আধার কার্ড সংক্রান্ত যাবতীয় কার্যকলাপগুলি সহজেই এই অ্যাপের মাধ্যমে সেরে ফেলা যায়। যেমন, এটি ব্যবহারকারীদের আধার প্রমাণীকরণ, নিকটতম আধার কেন্দ্রের শনাক্তকরন, EID/UID ডেটা পুনরুদ্ধার, আধার ডাউনলোড, বায়োমেট্রিক প্রমাণীকরণ, মোবাইল এবং ইমেল ভেরিফিকেশন সহ একাধিক পরিষেবা ব্যবহারের অনুমতি দেয়।

mAadhaar অ্যাপে পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি ফিচারটি কী?

KYC (নো ইউর কাস্টমার) হলো এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে বিভিন্ন সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি গ্রাহকদের পরিচয় এবং সত্যতা যাচাই করতে পারে। সংশ্লিষ্ট সংস্থাগুলি গ্রাহকের পরিচয় শনাক্ত করার জন্য তাদের কাছ থেকে বেশ কয়েকটি নথি সংগ্রহ করে। আর সকল নথি শনাক্ত করার পর গ্রাহককে সংস্থা কাজ শুরু করার অনুমতি দেয়।

তবে এখন থেকে ব্যবহারকারীরা mAadhaar অ্যাপের নতুন পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি ফিচার ব্যবহার করে এই নথিগুলি জেনারেট করতে পারবে এবং অফলাইন ভেরিফিকেশনের জন্য যখন খুশি এটি ব্যবহার করতে পারবে।

mAadhaar অ্যাপের মাধ্যমে কীভাবে পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি এর সুবিধা পাবেন

  • প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে mAadhaar অ্যাপ ডাউনলোড বা আপডেট করুন।
  • এবার ফোনে প্রাপ্ত রেজিস্টার্ড ফোন নম্বর এবং OTP ব্যবহার করে লগইন করুন।
  • তারপরে, নীচের বারে সার্ভিস ট্যাবে ট্যাপ করুন এবং পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি সার্চ করুন, যা “Aadhaar Services”-এর শেষ অপশন।
  • এবার এই অপশনে ক্লিক করুন এবং আধার নম্বর, শেয়ার কোড এবং সিকিউরিটি ক্যাপচা লিখুন।
  • তারপর, “Request OTP” অপশনে ক্লিক করুন।
  • এবার, ওটিপি লিখুন এবং “Verify” অপশনে ট্যাপ করুন।
  • এবার “Share ekyc” অপশন দেখতে পাবেন, এটিতে ক্লিক করে যে অ্যাপটির মাধ্যমে eKYC নথি শেয়ার করতে চান সেটি নির্বাচন করুন৷

অফলাইন ভেরিফিকেশনের জন্য এই ই-কেওয়াইসি কীভাবে শেয়ার করবেন?

mAadhaar অ্যাপে জেনারেট করা .zip ফাইলটি অফলাইন ভেরিফিকেশনের উদ্দেশ্যে “Share Code”এবং রেজিস্টার্ড মোবাইল নম্বর সহ সংস্থা বা পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার করা যেতে পারে। এছাড়াও, হোয়াটসঅ্যাপ অথবা ইমেল ইত্যাদির মতো যেকোনো অ্যাপ ব্যবহার করেও জেনারেট করা .zip ফাইল শেয়ার করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥