Online Gambling: অনলাইনে গেম খেলতে গিয়ে ৫৮ কোটি টাকা শেষ, কীভাবে এই মারণ খেলা থেকে বেরিয়ে আসবেন

Published on:

Online Gambling Scam

সহজে অতিরিক্ত আয় করার জন্য কিছু মানুষ জুয়া খেলার প্রতি আসক্ত হয়ে পড়েন। আর এই অনলাইনের যুগে অনলাইন জুয়া খেলা (Online Gaming) বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তবে আবারো একটি ঘটনা প্রমাণ করে দিল এই অনলাইন জুয়ার প্রতি আসক্তি কতটা মারাত্মক ও ক্ষতিকারক বিষয়। কারণ সম্প্রতি অনলাইন জুয়া খেলে ৫৮ কোটি টাকা হেরেছেন নাগপুরের এক ব্যবসায়ী।

পুলিশ জানিয়েছে, ব্যবসায়ীকে জুয়া খেলার জন্য প্রলোভন দেখায় অনন্ত ওরফে সন্তু নবরতন জৈন নামে এক ব্যক্তি। অভিযুক্ত সন্তু নাগপুরের ওই ব্যবসায়ীকে অনলাইন জুয়া খেলার প্রতি লোভ দেখিয়ে বলেছিল যে, এর মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করা যায়। যদিও ব্যবসায়ী প্রথমে ভেবেছিল এই কাজ ঠিক হবে না, তবে লোভে পড়ে পরবর্তীকালে তিনি প্রস্তাবটি গ্রহণ করেন এবং হাওয়ালা ডিলারের মাধ্যমে ৮ লাখ টাকা ট্রান্সফার করেন।

এরপর অনেক টাকার লোভ দেখিয়ে ব্যবসায়ীকে হোয়াটসঅ্যাপে একটি লিঙ্ক পাঠায় সন্তু জৈন। সে বলে যে এই লিঙ্কে ক্লিক করে অনলাইন জুয়ার অ্যাকাউন্ট খুলতে হবে। তার কথা শুনে ভিকটিম সেই লিঙ্কে ক্লিক করে অ্যাকাউন্ট খুলে তাতে দেখে ৮ লাখ টাকা রয়েছে। আর লোভে পড়ে তিনি জুয়া খেলার শুরু করেন এবং প্রায় ৫ কোটি টাকা লাভ করেন। তবে তারপর ধীরে ধীরে তিনি প্রায় ৫৮ কোটি টাকা জুয়া খেলায় হেরে যান।

যখন ব্যবসায়ী ক্রমাগত হেরে যাচ্ছিলেন তখন তিনি অনুভব করেন যে, কিছু একটা সমস্যা হচ্ছে। তাই তিনি সন্তু জৈনকে টাকা ফেরত দেওয়ার কথা বলেন কিন্তু প্রতারক টাকা দিতে অস্বীকার করলে ভিকটিম তখন সাইবার পুলিশের কাছে ভারতীয় দণ্ডবিধির অধীনে প্রতারণার মামলা দায়ের করেন। এরপর পুলিশ গম্বিয়ায় জৈনের বাড়িতে অভিযান চালালে সেখান থেকে ১৪ কোটি টাকা নগদ এবং ৪ কেজি সোনার বিস্কুট খুঁজে পায়। এছাড়াও সেখান থেকে এমন কিছু তথ্য পাওয়া যায় যা সন্তু জৈনকে আসামী প্রমাণ করে। সমস্ত তথ্য প্রমাণাদি পেলেও পুলিশ এখনো অভিযুক্তকে ধরতে পারেনি। তারা অনুমান করছেন যে ওই ব্যক্তি দুবাইয়ে পালিয়ে গিয়ে গা ঢাকা দিয়েছে।

অনলাইন গেমিং অথবা জুয়া খেলা থেকে কিভাবে নিরাপদে থাকবেন?

  • কখনো অজানা কোনো লিঙ্কে ক্লিক করবেন না অথবা অজানা সোর্স থেকে আসা মেল-এ দেওয়া লিঙ্কে ক্লিক করবে না। যদি সন্দেহ হয় তাহলে অবিলম্বে মেলটিকে রিপোর্ট করবেন।
  • আপনি যদি কোন অনলাইন গেম বা এক্সটেনশন ডাউনলোড করতে চান, তবে একটি ভেরিফাইড ওয়েবসাইট থেকেই ডাউনলোড করুন।
  • অ্যাপের সত্যতা যাচাই করতে ডেভলপারের নাম পরীক্ষা করুন।
  • আপনার অনলাইন গেমিং অ্যাকাউন্ট সব সময় সিকিওর রাখুন।
  • অনলাইন গেমিং কমিউনিটিতে অপরিচিত ব্যক্তির সাথে বন্ধুত্ব করার সময় সতর্ক থাকুন এবং তাদের সঙ্গে ব্যক্তিগত তথ্য শেয়ার করার থেকে এড়িয়ে চলুন।
সঙ্গে থাকুন ➥