PhonePe-এর নতুন সুবিধা, এবার অ্যাপ থেকেই দেওয়া যাবে ইনকাম ট্যাক্স, জানুন কীভাবে

Avatar

Published on:

PhonePe launched Income Tax Payment Feature

এদেশে বসবাসকারী নাগরিকদের বিভিন্ন দায়িত্বের মধ্যে বাধ্যতামূলক একটি হল আয়কর বা ইনকাম ট্যাক্স (Income tax) জমা দেওয়া। কারও আয় কম হলে, তাঁকেও নির্দিষ্ট পরিমাণে অর্থ সরকারকে কর হিসেবে ITR দাখিল করতে হয়। তাই বছরের একটি নির্দিষ্ট সময় সমস্ত করদাতারা ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) জমা এবং আর্থিক মূল্যায়নে ব্যস্ত হয়ে পড়েন। সেক্ষেত্রে চলতি অর্থবর্ষে আয়কর জমা দেওয়া বা ITR ফাইল করার দিন ধার্য করা ৩১শে জুলাই অর্থাৎ চলতি মাসের শেষদিনটি – সরকারের তরফে স্পষ্ট জানানো হয়েছে, এই তারিখের পরে সময়সীমা আর বাড়ানো হবে না। এমতাবস্থায় কোনো ঝামেলা ছাড়া ট্যাক্স পেমেন্টে সহায়তা করার জন্য জনপ্রিয় অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম PhonePe তার অ্যাপে সম্প্রতি ‘Income Tax Payment’ নামে একটি নতুন ফিচার চালু করেছে। মানে এবার ফোনে PhonePe অ্যাপ থাকলে আপনি সরাসরি সেটি দিয়েই আয়কর দিতে পারবেন।

PhonePe দিয়েই হবে ইনকাম ট্যাক্স জমা

আজ সোমবার ফোনপে অন্যান্য কিছু সংস্থার সাথে হাত মিলিয়ে নতুন ‘ইনকাম ট্যাক্স পেমেন্ট’ ফিচারটি লঞ্চ করেছে যা করদাতাদের (ব্যক্তিবিশেষ এবং ব্যবসায়িক স্বত্ত্বা উভয়কেই) অ্যাপের মধ্যে থেকে স্ব-মূল্যায়ন বা সেল্ফ অ্যাসেসমেন্ট এবং অগ্রিম কর পরিশোধ করার সুবিধা দেবে। এক্ষেত্রে পেমেন্টের জন্য ক্রেডিট কার্ড বা ইউপিআই (UPI) ব্যবহার করা যাবে। প্ল্যাটফর্মটির মতে, তাদের এই নয়া ফিচার ইউজারদের ট্যাক্স পোর্টালে লগ ইন করার প্রয়োজনীয়তা দূর করে নির্ঝঞ্ঝাটে কাজ মেটানোর সুবিধা দেবে।

ফোনপে অ্যাপের মাধ্যমে কয়েকটি সহজ ধাপে কর দেওয়া যাবে। তবে মনে রাখবেন যে, এই নতুন ফোনপে ফিচারের মাধ্যমে করদাতারা শুধুমাত্র কর জমাই দিতে পারবেন; এক্ষেত্রে ট্যাক্স ফাইল করার সুবিধা মিলবেনা।

কীভাবে PhonePe-এর মাধ্যমে আয়কর দেবেন?

১. প্রথমে আপনার আইফোন (iPhone) বা অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন থেকে ফোনপে অ্যাপটি খুলুন।

২. হোমপেজে ‘ইনকাম ট্যাক্স’ (Income Tax) আইকনটি খুঁজে তাতে ক্লিক করুন।

৩. যে ধরনের ট্যাক্স দিতে চান, সেই ক্যাটেগরি নির্বাচন করে মূল্যায়নের বছর এবং প্যান কার্ডের বিশদ বিবরণ লিখুন।

৪. পরবর্তী ধাপে ট্যাক্সের অ্যামাউন্ট লিখে পেমেন্টের মোড নির্বাচন করুন।

৫. এরপর একবার পেমেন্ট করলেই দুই দিনের মধ্যে ট্যাক্স পোর্টালে টাকা জমা হবে।

সঙ্গে থাকুন ➥