Smartphone Charging: ফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে? এই ৮ ভুল আপনি করছেন প্রতিনিয়ত

Avatar

Published on:

smartphone-Battery-health-tips-8-reasons-why-your-mobile-battery-is-draining-fast

স্মার্টফোনের (Smartphone) চার্জিং নিয়ে মানুষের মনে অনেক প্রশ্ন থাকে। আর সেই সব প্রশ্নের সঠিক উত্তর না পেয়ে মানুষ বিভ্রান্ত হয়ে বেশ কিছু ভুলও করে ফেলে। এর ফলে অনেক সময় নষ্ট হয়ে যায় ফোনের ব্যাটারি। আর আপনিও যদি ব্যাটারি নিয়ে সমস্যায় ভুগতে থাকেন, তাহলে এই প্রতিবেদনটি আপনারই জন্য। এখানে আমরা জানাবো কিভাবে আপনি আপনার স্মার্টফোনের ব্যাটারির যত্ন নেবেন, যাতে এটি দীর্ঘদিন ঠিকঠাক পাওয়ার ব্যাকআপ দিতে পারে।

স্মার্টফোনের ব্যাটারির (Smartphone Battery) যত্ন নেওয়ার নিয়ম?

১) কখনোই ফোন সারারাত ধরে চার্জ দেওয়া উচিত নয়। এতে ফোনের ব্যাটারি লাইফ এবং ব্যাটারি দুটোই নষ্ট হয়।

২) কখনোই চার্জ দেওয়ার সময় ডিভাইসটি ব্যবহার করা ঠিক নয়। কারণ চার্জে দিয়ে ফোন ব্যবহার করলেও ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩) এছাড়াও, মোবাইল চার্জ দেওয়ার আগে ফোনের ব্যাটারি সম্পূর্ণরূপে শেষ করা উচিত নয়। ফোনে ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত ব্যাটারি অবশিষ্ট থাকলে, তখন এটি চার্জিংয়ে দেওয়া দরকার। অন্যথায় ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে।

৪) কখনোই স্মার্টফোনের ব্যাটারি অন্য কোনো চার্জার দিয়ে চার্জ করা উচিত নয়। সব সময় ফোনের আসল চার্জার দিয়েই চার্জ দেওয়া উচিত। এতে ফোনের ব্যাটারি অনেক দিন ভালো থাকে।

৫) যদি ফোন চার্জ দেওয়ার সময় অতিরিক্ত গরম হয়ে যায়, তখন চার্জ না দেওয়াই ভালো।

৬) আবার ফোনের জন্য কখনোই কোনো পুরু মোবাইল কভার ব্যবহার করা উচিত নয়। কারণ চার্জিংয়ের সময় যে তাপ উৎপন্ন হয় তা বাইরে বেরোতে না পারলে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

৭) অত্যাধিক অ্যাপের ব্যবহারেও ফোনের কর্মক্ষমতার সাথে ব্যাটারিও নষ্ট হতে পারে। তাই ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করা থেকে বিরত থাকুন। আর ফোনে যদি অপ্রয়োজনীয় অ্যাপ থাকে তাহলে তা ডিলিট করে দিন।

৮) ওয়াই-ফাই, জিপিএস এবং ব্লুটুথ সব সময় অন রাখা উচিত নয়। কারণ এতে ফোনের ব্যাটারি খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় এবং বারবার ফোনটিকে চার্জ দিতে হয়। যার ফলে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়।

সঙ্গে থাকুন ➥