Homeল্যাপটপAcer Swift 14 AI: বিশ্বের প্রথম Copilot+ ল্যাপটপ বাজারে হাজির, অন্যান্য বিশেষত্ব দেখে নিন

Acer Swift 14 AI: বিশ্বের প্রথম Copilot+ ল্যাপটপ বাজারে হাজির, অন্যান্য বিশেষত্ব দেখে নিন

আজ লঞ্চ হল Acer Swift 14 AI ল্যাপটপ। এটি সংস্থার প্রথম Copilot+ পিসি হিসেবে আত্মপ্রকাশ করেছে। এই ডিভাইস কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর চালিত। চিপসেটের মধ্যে ইন্টিগ্রেটেড ‘নিউরাল প্রসেসিং ইউনিট’ বা NPU প্রতি সেকেন্ডে ৪৫ ট্রিলিয়ন অপারেশন অফারে সক্ষম বলে দাবি করা হয়েছে। যার দরুন এই নতুন ল্যাপটপ পারদর্শিতার সাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ভিত্তিক কাজগুলি করতে সমর্থ। এছাড়া ফিচার হিসাবে এতে – WQXGA IPS ডিসপ্লে, সর্বোচ্চ ১ টেরাবাইট স্টোরেজ, ব্যাকলিট কী-বোর্ড, ডুয়াল স্পিকার সিস্টেম, প্রাইভেসি শাটার ও ট্রিপল-মাইক সহ ওয়েব ক্যামেরা এবং একাধিক কানেক্টিভিটি বিকল্প বর্তমান। চলুন Acer Swift 14 AI ল্যাপটপের দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Acer Swift 14 AI ল্যাপটপের স্পেসিফিকেশন

এসার সুইফ্ট ১৪ এএই ল্যাপটপে রয়েছে ১৪.৫-ইঞ্চির WQXGA (২৫৬০x১৬০০ পিক্সেল) IPS ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১৬:১০ এসপেক্ট রেশিও এবং ১০০% sRGB কালার গ্যামেট সাপোর্ট করে। এই ডিসপ্লে টাচ ফাংশনালিটির সাথে এসেছে এবং টিইউভি রাইনল্যান্ড আইসেফ ২.০ সার্টিফায়েড। ডিভাইসটি ৩২ জিবি পর্যন্ত ডুয়াল-চ্যানেল LPDDR5X-8533 SD-র‍্যাম এবং সর্বোচ্চ ১ টেরাবাইট PCIe Gen4 NVMe স্টোরেজ সহ এসেছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে উইন্ডোজ ১১ হোম প্রি-লোডেড থাকছে।

এসারের এই নয়া ল্যাপটপ মোট দুটি প্রসেসর বিকল্পের সাথে বেছে নেওয়া যাবে। যথা – কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্স এলিট এক্স১ই-৭৮-১০০ প্রসেসর (সর্বোচ্চ ৩.৪ গিগাহার্টজের ১২টি কোর এবং সর্বোচ্চ ৪৫ ট্রিলিয়ন অপারেশন পার সেকেন্ড রেটের ইন্টিগ্রেটেড কোয়ালকম হেক্সাগন এনপিইউ এআই ইঞ্জিন সহ) এবং স্ন্যাপড্রাগন এক্স প্লাস এক্স১পি-৬৪-১০০ প্রসেসর (সর্বোচ্চ ৩.৪ গিগাহার্টজ রেটের ১০টি কোর এবং সর্বোচ্চ ৪৫ ট্রিলিয়ন অপারেশন পার সেকেন্ড রেটের ইন্টিগ্রেটেড কোয়ালকম হেক্সাগন এনপিইউ এআই ইঞ্জিন যুক্ত)। এছাড়া এই ল্যাপটপে কোয়ালকম অ্যাড্রেন জিপিইউ (৩.৮ TFLOPS পর্যন্ত) থাকছে।

অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, Acer Swift 14 AI ল্যাপটপ – এসার সেন্স, এক্সপিরিয়েন্স জোন, এসার সেন্স কী, এসার পিউরিফায়েড ভয়েস ২.০, এসার পিউরিফায়েড ভিউ ২.০, অ্যাক্টিভিটি ইন্ডিকেটর এবং ব্যাকলিট কী-বোর্ড সহ এসেছে। এতে ডিটিএস এক্স অডিও প্রযুক্তি সমর্থিত ডুয়াল স্পিকার সিস্টেম এবং প্রাইভেসি শাটার ও ট্রিপল-মাইক সহ কোয়াড এইচডি (১৪৪০ পিক্সেল) আইআর ক্যামেরা পাওয়া যাবে।

কানেক্টিভিটি বিকল্প হিসাবে সামিল থাকছে ব্লুটুথ ৫.৪, ওয়াই-ফাই ৭, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি ৩.২ জেন ১ টাইপ-এ পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক৷ পাওয়ার ব্যাকআপের জন্য Acer Swift 14 AI ল্যাপটপে ৭৫ ওয়াট-আওয়ার ক্যাপাসিটির ৩-সেল লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে, যা ফাস্ট চার্জিং সাপোর্ট করে এবং একবার চার্জে ১৬ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে। এর পরিমাপ ৩২২.৬x২২৫.৯৫x১৪.৯ মিমি এবং ওজন ১.৩৬ কেজি।

Acer Swift 14 AI ল্যাপটপের দাম

Acer Swift 14 AI ল্যাপটপটি আগামী জুলাই মাস থেকে উত্তর আমেরিকায় ১,০৯৯ ডলার (প্রায় ৯১,৫০০ টাকা) মূল্যে কেনার জন্য উপলব্ধ হবে। আবার জুন মাস থেকে – ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার বাজারে ১,৪৯৯ ইউরো (প্রায় ১,৩৫,৫০০ টাকা) মূল্যে এই ল্যাপটপ বিক্রি হবে। ভারতের Acer Swift 14 AI ল্যাপটপের প্রাপ্যতা সংক্রান্ত কোনো তথ্য এখনো প্রকাশ করেনি সংস্থাটি।

RELATED ARTICLES

আরও পড়ুন