নতুন মডেল লঞ্চ হতেই 5000 টাকা সস্তা Apple MacBook Air M2, কোথা থেকে কিনবেন

Avatar

Published on:

Apple MacBook Air M2 13-inch price cut India

গতকাল অর্থাৎ ৫ই জুন আয়োজিত ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৩’ (WWDC 2023) ইভেন্টে টেক জায়ান্ট Apple একগুচ্ছ নতুন প্রিমিয়াম ল্যাপটপ লঞ্চ করেছে। এই তালিকায় সামিল রয়েছে Apple 15-inch Macbook Air মডেলটিও। আর এই নয়া তথা ‘বিশ্বের সবচেয়ে পাতলা ১৫-ইঞ্চি ডিসপ্লে যুক্ত ল্যাপটপ’ লঞ্চ হওয়ার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই বিদ্যমান Apple MacBook Air M2 13-inch মডেলের দাম ভারতে একধাক্কায় অনেকটাই কমানোর কথা ঘোষণা করলো Apple। উল্লেখ্য, লঞ্চের পর থেকে ১৩-ইঞ্চি ডিসপ্লে সাইজের এই ম্যাকবুকটির দামে কোনও পরিবর্তন হয়নি। কিন্তু এই প্রথমবার ভারতীয় ক্রেতাদের জন্য MacBook Air M2 13-inch -এর উভয় ভ্যারিয়েন্টের দাম ৫,০০০ টাকা পর্যন্ত কমানো হয়েছে।

সস্তা হল Apple MacBook Air M2 13-inch মডেল

লঞ্চের সময় অ্যাপল ম্যাকবুক এয়ার এম২ ১৩-ইঞ্চি মডেলটির ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম ১,১৯,৯০০ টাকা রাখা হয়। তবে ৫,০০০ টাকা মূল্যহ্রাসের পর এটিকে এখন ১,১৪,৯০০ টাকায় পাওয়া যাচ্ছে। অন্যদিকে, ৫১২ জিবি স্টোরেজ সহ আসা টপ-এন্ড মডেলের দাম ১,৪৯,৯০০ টাকা থেকে কমে ১,৪৪,৯০০ টাকা হয়ে গেছে। অ্যাপল ইন্ডিয়ার অনলাইন স্টোরে নতুন দামের সাথে ইতিমধ্যেই মডেলগুলিকে তালিকাভুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, অ্যাপল ম্যাকবুক এয়ার এম২ ১৩-ইঞ্চি ল্যাপটপকে আরো সস্তায় যদি আপনারা কিনতে চান, তবে থার্ড-পার্টি ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে ভিজিট করতে পারেন। অ্যামাজন (Amazon) -এ এই ল্যাপটপের বেস ভ্যারিয়েন্টকে ছাড়ের সাথে ১,০৭,৯৯০ টাকায় বিক্রি করা হচ্ছে। আবার টপ-এন্ড মডেলকে ১,৩৪,৯১০ টাকায় পাওয়া যাচ্ছে। এছাড়া ক্রোমার মতো অন্যান্য প্ল্যাটফর্মেও ডিসকাউন্টের সাথে অ্যাপল ম্যাকবুক এয়ার এম২ ১৩-ইঞ্চি বিক্রি করা হচ্ছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, নয়া Apple 15-inch Macbook Air ল্যাপটপকে গতকাল ১,৩৪,৯০০ টাকায় লঞ্চ করা হয়েছে। অর্থাৎ Apple MacBook Air M2 13-inch -এর থেকে নতুন মডেলটির দাম ১৫,০০০ টাকা বেশি ধার্য করা হয়েছে এদেশে৷

Apple MacBook Air M2 13-inch -এর স্পেসিফিকেশন

অ্যালুমিনিয়াম ইউনিবডি এবং স্লিম ডিজাইনের অ্যাপল ম্যাকবুক এয়ার এম২ ল্যাপটপে ১৩.৬-ইঞ্চির লিকুইড রেটিনা ডিসপ্লে আছে, যা সর্বোচ্চ ৫০০ নিট ব্রাইটনেস, P3 ওয়াইড কালার এবং এক বিলিয়ন কালার সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এটি ১০-কোর পর্যন্ত জিপিইউ, ৮-কোর সিপিইউ এবং সর্বোচ্চ ২৪ জিবি ইন্টিগ্রেটেড মেমরি সহ এসেছে। এই ডিভাইসে ম্যাক ওএস অপারেটিং সিস্টেম প্রি-লোডেড থাকছে। আবার ব্যাকলিট কী-বোর্ডও পাওয়া যাবে। ভিডিও কলিংয়ের সুবিধার্থে এই ল্যাপটপে থ্রী-মাইক অ্যারে সহ ১০৮০পিক্সেল রেজোলিউশনের ফেসটাইম এইচডি ফ্রন্ট-ক্যামেরা দেওয়া হয়েছে। আবার অডিও সিস্টেমের কথা বললে, পুরোনো প্রজন্মের এই ম্যাকবুকে স্প্যাশিয়াল অডিও সহ চারটি স্পিকার রয়েছে, যা শার্প এবং দুর্দান্ত সাউন্ড কোয়ালিটি অফার করে। কানেক্টিভিটির জন্য এতে ১টি ম্যাগসেফ চার্জিং পোর্ট, ২টি থান্ডারবোল্ট পোর্ট এবং ১টি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত থাকছে। Apple MacBook Air M2 13-inch ফুল চার্জে ১৮ ঘন্টা ব্যাটারি লাইফ অফার করবে সক্ষম।

সঙ্গে থাকুন ➥