অবশেষে অপেক্ষার অবসান, Asus এই মাসেই তাদের প্রথম AI ল্যাপটপ আনার ঘোষণা করল

Published on:

Asus AI Laptop

Qualcomm Snapdragon X সিরিজের প্রসেসর যুক্ত Microsoft Surface Pro 10 এবং Surface Laptop 6 নামে দুটি নতুন ল্যাপটপ আগামী ২০ মে বাজারে লঞ্চ হতে চলেছে। কিছুদিন ধরেই এগুলির সম্পর্কে নানা তথ্য সামনে আসছে। কিন্তু দেখা যাচ্ছে যে মাইক্রোসফ্টই একমাত্র কোম্পানি নয় যারা নতুন Snapdragon X সিরিজের চিপ দ্বারা চালিত উইন্ডোজ অন আর্ম মেশিন বাজারে আনছে। আসুস (Asus) এখন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে, তারাও ঐদিন ভার্চুয়াল লঞ্চ ইভেন্টে যোগদান করবে নতুন Qualcomm Snapdragon X সিরিজের প্রসেসর চালিত ল্যাপটপ উন্মোচনের জন্য।

Asus Snapdragon X Elite-চালিত ল্যাপটপ চালু করতে চলেছে চলতি মাসেই

আসুস ঘোষণা করেছে যে, তারা ২০ মে, সকাল ১১:০০ টায় (প্যাসিফিক স্ট্যান্ডার্ড টাইম) আয়োজিত ভার্চুয়াল লঞ্চ ইভেন্টে যোগ দেবে। এই ইভেন্টটি কোয়ালকম, মাইক্রোসফ্ট এবং আসুসের যৌথ প্রয়াসের ফসল। তবে লেনোভো (Lenovo) মতো অন্যান্য নির্মাতারাও উইন্ডোজ অন আর্ম প্ল্যাটফর্মে তাদের অবদানের সাথে ইভেন্টে অংশগ্রহণ করতে পারে।

আসন্ন লঞ্চ ইভেন্টের জন্য আসুসের ট্যাগলাইন হল “নেক্সট লেভেলে, এআই ইনক্রেডিবল।” কোম্পানিটি তাদের নতুন উইন্ডোজ অন আর্ম মেশিনের সাথে উন্নত পারফরম্যান্সের পাশাপাশি উদ্ভাবনী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-নির্ভর ফাংশনের ওপর মনোনিবেশ করেছে। কোম্পানির মতে, এটি হবে একটি ‘আল্ট্রাপোর্টেবল’ প্রিমিয়াম ল্যাপটপ।

ভার্চুয়াল লঞ্চ ইভেন্টের সময়, আসুসের সাথে কোয়ালকম এবং মাইক্রোসফ্টের মতো শীর্ষস্থানীয় প্রযুক্তি সংস্থার বিশিষ্ট বক্তারা থাকবেন, যারা সম্ভবত উইন্ডোজ অন আর্ম প্ল্যাটফর্মের সুবিধা এবং পিসিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের অন্তর্ভুক্তির ওপর ফোকাস করবেন। ইভেন্টটি আর্ম-বেসড প্ল্যাটফর্মকে পুনরুজ্জীবিত করার জন্য কোম্পানিগুলির সহযোগিতামূলক প্রচেষ্টার দিকটিও তুলে ধরবে।

জানিয়ে রাখি, কোয়ালকমের দুটি নতুন আর্ম-ভিত্তিক প্রসেসর রয়েছে – Snapdragon X Elite এবং সামান্য সাশ্রয়ী Snapdragon X Plus। এলিট চিপ ১২টি Qualcomm Oryon সিপিইউ কোর দ্বারা সজ্জিত এবং X Plus এগুলির মধ্যে ১০টি অফার করে। পরেরটি সামান্য কম ক্লক স্পিডে চলে। এখন পর্যন্ত যে বেঞ্চমার্ক তালিকাগুলি সামনে এসেছে এবং কোয়ালকম থেকে যেগুলি প্রকাশ করা হয়েছে তার ওপর ভিত্তি করে বলে যায়, পারফরম্যান্স এবং পাওয়ার এফিসিয়েন্সি উভয়ই যথেষ্ট আশাব্যঞ্জক হতে চলেছে।

তবে, কীভাবে (কোন সেটআপে) পরীক্ষাগুলি সম্পাদিত হয়েছিল সে সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায়নি এবং এমন রিপোর্টও সামনে এসেছে, যা ইঙ্গিত করে যে কোম্পানির দেখানো কিছু ক্ষমতা বিভ্রান্তিকর হতে পারে। তবে, নতুন চিপগুলি বাস্তব জীবনে কীভাবে কাজ করে তা খুব শীঘ্রই দেখতে পাওয়া যাবে, কারণ ল্যাপটপ নির্মাতারা তাদের ডিভাইসগুলিতে এটি ব্যবহার করতে চলেছে ৷

সঙ্গে থাকুন ➥