চলতি বছরে বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এইসব Smartphone, তালিকায় নেই Xiaomi-রা

Published on:

10-best-selling-smartphones-in-2023-worldwide-apple-wipes-out-android-no-1-mobile-brand

Top Selling Smartphone Brand: বাজারের ব্যাপক চাহিদার কারণে এখন প্রায়শই কোম্পানিগুলি কোনো না কোনো নতুন ফোন লঞ্চ করছে। গড়ে, আমাদের দেশে ও বিশ্বে প্রতিদিন ১০০টিরও বেশি স্মার্টফোন লঞ্চ হচ্ছে। পরিসংখ্যান বলছে, শুধুমাত্র ভারতেই প্রতি মাসে অন্তত ১০টি ফোন লঞ্চ করা হয়। আর এক্ষেত্রে সব কোম্পানিই তাদের ফোনে সব ধরনের ফিচার দেওয়ার দাবি করে এবং নিজেদের সেরা বলে। যদিও কোনো ব্র্যান্ড বা কোনো হ্যান্ডসেট মডেলের জনপ্রিয়তা নির্ভর করে ক্রেতাদের হাতেই। সাধারণ মানুষ কোন ব্র্যান্ডের ফোন বেশি কিনছেন, তার ওপরেই নির্ভর করে স্মার্টফোন নির্মাতাদের সাফল্য। সেক্ষেত্রে মার্কেট রিসার্চ কোম্পানি Omdia, সাম্প্রতিক সময়ে বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হওয়া অর্থাৎ বেস্ট সেলিং (Best Selling Smartphone) স্মার্টফোনগুলির তালিকা প্রকাশ করেছে। আর এই নতুন তথ্যাদি অনুযায়ী, এই অর্থবর্ষে গ্লোবাল মার্কেটে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে iPhone 14 Pro Max ফোনটি।

গ্লোবাল শিপমেন্টে সেরার পালক Apple iPhone-এর মুকুটে

লাখ টাকার বেশি মূল্য হলেও, চলতি বছরের প্রথমার্ধে গোটা বিশ্বে সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকায় প্রথম জায়গা দখল করেছে গত বছর লঞ্চ হওয়া আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনটি – এটি অ্যাপলের সবচেয়ে দামি আইফোনও বটে। আবার তালিকার দ্বিতীয় এবং তৃতীয় নম্বরেও রয়েছে অ্যাপল, আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) এবং আইফোন ১৪ (iPhone 14) যথাক্রমে এই স্থান দখল করেছে। এমনকি চতুর্থ স্থানেও জ্বলজ্বল করছে আইফোন ১৩ (iPhone 13)-র নাম। ওমডিয়ার ডেটা অনুযায়ী, এক্ষেত্রে কোম্পানি আইফোন ১৪ প্রো মডেলের ৬৫ কোটি ইউনিট বিক্রি করেছে, আর আইফোন ১৩ বিক্রি হয়েছে ১.৫৫ কোটি ইউনিট।

অ্যান্ড্রয়েড (Android) সেগমেন্টের কথা বললে প্রতিবারের মতোই এই ক্যাটাগরিতে এগিয়ে আছে স্যামসাং (Samsung)। দক্ষিণ কোরিয়ার এই সংস্থা মোট ৫৫ কোটি ইউনিট ফোনের শিপিং করেছে।

উল্লেখ্য, টপ-ফাইভ অর্থাৎ সেরা ৫টি ফোনের মধ্যে স্যামসাং গ্যালাক্সি এ১৩ (Samsung Galaxy A13) রয়েছে। ১.২৪ কোটি মানুষ এটি কিনেছেন বলে জানা গিয়েছে। মজার ব্যাপার হল যে, তালিকাটি শুরুর মতো শেষও হয়েছে আইফোন দিয়েই। গত বছর শাওমি (Xiaomi)-র Redmi সিরিজের ফোন এই তালিকায় অন্তর্ভুক্ত থাকলেও, এবার তারা কিংবা অন্য কোনো চীনা কোম্পানি তালিকায় জায়গা করে নিতে পারেনি।

সঙ্গে থাকুন ➥