ভারতে 5G স্মার্টফোনের শিপমেন্ট ছাড়ালো 10 কোটি, সেরা ব্র্যান্ড Samsung

Avatar

Published on:

5G Smartphone Shipments

ভারতে 5G নেটওয়ার্ক রোল-আউট খুব দ্রুত গতিতে ঘটার ফলে, মে মাসে এদেশে 5G স্মার্টফোনের শিপমেন্ট ১০ কোটি (১০০ মিলিয়ন) অতিক্রম করে রেকর্ড গড়লো। মার্কেট ইন্টেলিজেন্স ফার্ম সাইবারমিডিয়া রিসার্চ (CMR)-এর তরফ থেকে IANS-কে এমনটাই জানিয়েছে।

তারা আরও বলেছে, 5G নেটওয়ার্ক লঞ্চের পর থেকেই 5G স্মার্টফোনের শিপমেন্ট ২৮ গুণেরও বেশি বেড়েছে।আর Samsung, OnePlus, এবং Vivo সম্মিলিতভাবে ৬০ শতাংশ 5G মার্কেট শেয়ার দখল করেছে।

ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপ-এর সিএমআর শিপ্রা সিনহা, আইএএনএসকে জানিয়েছেন, “মে মাসে 5G শিপমেন্ট স্মার্টফোন বাজারের ৪৮% দখল করেছিল, এক্ষেত্রে Samsung ছিল প্রথম স্থানে আর তার পরেই ছিল OnePlus এবং Vivo। আর এই তিনটি ব্র্যান্ড একত্রে ৬০ শতাংশ ৫জি মার্কেট শেয়ার দখল করেছে। “

যেহেতু ৫জি পরিষেবা এখন ভারতের বেশিরভাগ অঞ্চলে পৌঁছে যাচ্ছে, তাই এই বছরের শেষ নাগাদ ৫জি স্মার্টফোনের বাজার প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

২০২০ সালের পর থেকে ভারতে স্মার্টফোন বাজারে শিপমেন্ট ১৩ গুণ বৃদ্ধি পেয়ে রেকর্ড সৃষ্টি করেছে। উল্লেখ্য, ২০২২ সালে, ভারতের বাজারে প্রায় ১০০টি ৫জি স্মার্টফোন লঞ্চ করা হয়েছিল।

এর আগে CMR এর একটি রিপোর্টে বলা হয়েছিল, ভারতে ৫জি স্মার্টফোনের বিক্রি তখনই বাড়বে যখন ১০ হাজার টাকার কমে ৫জি স্মার্টফোনগুলি পাওয়া যাবে। আর কোম্পানিগুলি ধীরে ধীরে সেই কাজই করে চলেছে। ফলে বিক্রি বাড়ছে বহুগুণ। উল্লেখ্য, Reliance Jio এবং Bharti Airtel ২০২২ সালের অক্টোবর মাসে ভারতে ৫জি পরিষেবা চালু করে।

সঙ্গে থাকুন ➥