HomeMobilesAndroid 13 Go: দিওয়ালি গিফট দিল গুগল, কম দামি ফোনেও মিলবে দুর্দান্ত...

Android 13 Go: দিওয়ালি গিফট দিল গুগল, কম দামি ফোনেও মিলবে দুর্দান্ত পারফরম্যান্স

অ্যান্ড্রয়েড ১৩ (গো এডিশন) অপারেটিং সিস্টেমকে মূলত ২ জিবি র‍্যাম সহ আসা অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলির জন্যই নিয়ে আসা হয়েছে

চলতি বছরের আগস্ট মাসে Google তাদের সর্বশেষ Android 13 অপারেটিং সিস্টেমের ঘোষণা করেছিল। আর এখন আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি এন্ট্রি-লেভেল অ্যান্ড্রয়েড ফোনের জন্য ডেডিকেটেড ইউজার ইন্টারফেস সহ Android 13 (Go edition) উন্মোচন করলো। এই নয়া ওএস সংস্করণের পারফরম্যান্স উন্নত করার জন্য – নির্ভরযোগ্যতা, ব্যবহারযোগ্যতা এবং কাস্টমাইজেশন – এই তিনটি বিষয়ের উপর অধিক ফোকাস করেছে Google। এক্ষেত্রে মূল ভার্সনের ন্যায় যাবতীয় নতুন ফিচার বা অ্যানিমেশন উপলব্ধ না থাকলেও; ‘ম্যাটেরিয়াল ইউ’ ডিজাইন, পার-অ্যাপ ল্যাঙ্গুয়েজ চয়ন, লিমিটেড নোটিফিকেশনের মতো বেশ কয়েকটি কার্যকরী বৈশিষ্ট্যের সুবিধা পাওয়া যাবে উক্ত অপারেটিং সিস্টেমের ‘Go edition’ -এ।

এন্ট্রি-লেভেল অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য Android 13 (Go edition) ওএস লঞ্চ করলো Google

অ্যান্ড্রয়েড ১৩ (গো এডিশন) অপারেটিং সিস্টেমকে মূলত ২ জিবি র‍্যাম সহ আসা অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলির জন্যই নিয়ে আসা হয়েছে। তবে এই প্রথমবার গো এডিশন চালিত কোনো ডিভাইসে মেটেরিয়াল ইউ ফিচারের সাপোর্ট পাওয়া যাবে, যা কিনা মূল ভার্সনেও বিদ্যমান। এক্ষেত্রে, উক্ত সংস্করণে চলমান একটি ডিভাইসে ওয়ালপেপার সেট করার সময়, ব্যবহারকারীরা চারটি কালার স্কিমের মধ্যে চয়ন করতে পারবেন। যদিও, এতে মূল অ্যান্ড্রয়েড ১৩ -এ উপলব্ধ অ্যানিমেশনগুলি অফার করা হবে না। আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, ‘ম্যাটেরিয়াল ইউ’ ফিচার ফোনের বর্তমান ওয়ালপেপারের রঙকে শোষণ করে এবং পরিবর্তে UI (ইউজার ইন্টারফেস) জুড়ে থাকা আইকন ও উইজেটগুলিকে অধিক রঙিন করে রাখে৷ এর ফলে ওয়ালপেপার ও সিম্বলগুলির মধ্যে রঙের সামঞ্জস্য বজায় থাকে এবং একটি ‘সিঙ্গেল কালার’ স্কিম/থিম তৈরী হয়।

অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক লেটেস্ট গো এডিশনে বিদ্যমান রয়েছে গুগল ডিসকভার ফিচার। যার দৌলতে ব্যবহারকারীরা হোমস্ক্রীনের ডানদিকে সোয়াইপ করার মাধ্যমে বিভিন্ন আর্টিক্যাল সহ অন্যান্য কনটেন্টের তালিকা দেখতে পারবেন।

তদুপরি, গুগল প্লে সিস্টেম আপডেটগুলি অ্যান্ড্রয়েড গো -এর নতুন সংস্করণের মধ্যেই ইন-বিল্ট অবস্থায় থাকছে। যার দরুন, ডিভাইস ম্যানুফ্যাকচারদের দ্বারা আপডেট রিলিজ হওয়ার অপেক্ষা না করেই গুরুত্বপূর্ণ সফ্টওয়্যার আপডেটগুলি (অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড নয়) দ্রুত পাওয়া সম্ভব হবে। আর গুগল নিশ্চিত করেছে যে, এই সকল আপডেটের জন্য ফোনের স্টোরেজ স্পেস অধিক খরচ হবে না।

যাইহোক উপরে উল্লেখিত বৈশিষ্ট্যগুলি ছাড়াও, এই গো এডিশনটি মূল অ্যান্ড্রয়েড ১৩ ওএস ভার্সনের ন্যায় – পার-অ্যাপ ল্যাঙ্গুয়েজ প্রেফারেন্স, লিমিটেড নোটিফিকেশন ইত্যাদি গুরুত্বপূর্ণ ফিচারগুলিকে নিয়ন্ত্রণ করার অনুমতিও প্রদান করে।

প্রসঙ্গত, অ্যান্ড্রয়েড ১৩ (গো এডিশন) অপারেটিং সিস্টেমকে ১৬ জিবি বা তার কম স্টোরেজ এবং ২ জিবি -এর কম র‍্যাম যুক্ত ডিভাইসগুলির জন্য তৈরি করা হয়েছে। এক্ষেত্রে, সদ্য চালু হওয়া এই গো সংস্করণ ওএস দ্বারা চলমান স্মার্টফোনগুলি ২০২৩ সালে মুক্তি পাবে বলে জানতে পেরেছি আমরা৷ এই বিষয়ে টেক জায়ান্ট গুগলের দাবি, বর্তমানে ২৫০ মিলিয়নেরও বেশি অ্যান্ড্রয়েড গো চালিত ডিভাইস বিশ্বব্যাপী ব্যবহৃত হচ্ছে৷

RELATED ARTICLES

Most Popular