সস্তায় iPhone নেওয়ার চক্করে এই মডেল কিনবেন না, পরিষেবা বন্ধ করল Apple

Avatar

Published on:

Apple iPhone 5c Added Obsolete Product List

বিশ্বখ্যাত টেক জায়েন্ট Apple প্রতি বছরই অবসোলিট প্রোডাক্টের (Obsolete Products) তালিকায় তাদের কিছু ডিভাইসকে যুক্ত করে। সেক্ষেত্রে চলতি বছরেও এই একই ঘটনা ঘটতে চলেছে। সম্প্রতি জানা গিয়েছে যে, Apple এ বছর অবসোলিট প্রোডাক্টের তালিকায় iPhone 5c-কে শামিল করেছে। উল্লেখ্য যে, এই স্মার্টফোনটিকে ২০২০ সালের অক্টোবরে ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে ঘোষণা করেছিল মার্কিনি টেক কোম্পানিটি। তবে এবার অবসোলিট প্রোডাক্টের তালিকায় চলে যাওয়ায় Apple-এর কোনো সার্ভিস প্রোভাইডার আর iPhone 5c-এর হার্ডওয়্যার-জনিত কোনো পরিষেবা দিতে পারবে না।

অবসোলিট প্রোডাক্ট হয়ে গেল Apple-এর iPhone 5c

ম্যাকরুমার্স (MacRumours)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১ নভেম্বর অবসোলিট প্রোডাক্টের তালিকায় যুক্ত হবে আইফোন ৫সি। যারা জানেন না তাদেরকে বলে রাখি, অ্যাপলের কোনো প্রোডাক্ট যদি ৫-৭ বছর তৈরি করা না হয়, তখন কোম্পানি সেটিকে ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে ঘোষণা করে। এই তালিকার অন্তর্ভুক্ত প্রোডাক্ট যারা ব্যবহার করেন, তারা চাইলে কোম্পানির সার্ভিস প্রোভাইডারের কাছ থেকে সেগুলিকে সারাই করতে পারবেন। তবে যতদিন পর্যন্ত ডিভাইসগুলির উপযোগী পার্টস পাওয়া যাবে, ততদিন পর্যন্তই সারাই করা যাবে। অন্যদিকে, ভিন্টেজ প্রোডাক্টের পাশাপাশি অ্যাপলের প্রোডাক্টের আর একটি তালিকা রয়েছে, যার নাম অবসোলিট প্রোডাক্ট লিস্ট। সংস্থার যে প্রোডাক্টগুলি ৭ বছরেরও বেশি সময় ধরে বিক্রি হয়নি, সেগুলিকে এই তালিকায় রাখা হয়। বলে রাখি, অবসোলিট প্রোডাক্টগুলির জন্য সমস্ত হার্ডওয়্যার সার্ভিস বন্ধ করে দেয় অ্যাপল।

অর্থাৎ একথা স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে, আগামী মাস থেকেই আইফোন ৫সি-এর জন্য সমস্ত সার্ভিস প্রোগ্রাম বন্ধ করে দেবে অ্যাপল। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, মার্কিন মুলুকের টেক জায়েন্টটি ইতিমধ্যেই অথোরাইজড অ্যাপল রিসেলারদের কাছে একটি মেমো পাঠিয়েছে, যাতে বলা হয়েছে যে, আইফোন ৫সি-কে ১ নভেম্বর থেকে অবসোলিট প্রোডাক্টের তালিকায় যুক্ত করা হবে। এই প্রসঙ্গে বলে রাখি, কার্পেটিনো ভিত্তিক টেক কোম্পানিটি ২০১৩ সালে আইফোন ৫সি লঞ্চ করেছিল। এমনিতে অ্যাপলের ফোনগুলি মেটাল বডি দিয়ে তৈরি করা হলেও দাম কম করার জন্য প্লাস্টিক বডি দিয়ে তৈরি করা হয়েছিল আইফোন ৫সি। সাশ্রয়ী মূল্যের এই ফোনটি পাঁচটি রঙে মার্কেটে উপলব্ধ ছিল – নীল, সবুজ, গোলাপী, সাদা এবং হলুদ।

আরও কিছু ডিভাইসকে অবসোলিট এবং ভিন্টেজ প্রোডাক্টের লিস্টে শামিল করেছে Apple

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে যে, সম্প্রতি অবসোলিট প্রোডাক্টের তালিকায় চতুর্থ প্রজন্মের আইপ্যাড মিনিকেও (iPad mini fourth-generation) শামিল করেছে Apple। রিপোর্টে বলা হয়েছে যে, লোকচক্ষুর আড়ালে গত বছরের নভেম্বরেই এই iPad মডেলটিকে অবসোলিট প্রোডাক্টের তালিকায় যুক্ত করেছিল সংস্থাটি, তবে হালফিলে খবরটি তারা জনসমক্ষে প্রকাশ করেছে। এছাড়া, সম্প্রতি আইফোন ৬ (iPhone 6)-কেও ভিন্টেজ প্রোডাক্ট লিস্টে অন্তর্ভুক্ত করেছে Apple। উল্লেখ্য যে, মার্কিনি টেক জায়েন্টটির বহুল প্রচলিত স্মার্টফোনগুলির মধ্যে iPhone 6 অন্যতম হলেও বিগত কয়েক বছর ধরে মডেলটির জনপ্রিয়তা কমে যাওয়ায় Apple অগত্যা এটিকে ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে ঘোষণা করেছে। তবে সংস্থার তরফে জানা গিয়েছে যে, iPhone 6 ব্যবহারকারীরা কিন্তু নিয়মিত সিকিউরিটি আপডেট পেতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥