চমক দেখাবে iPhone 16, বাড়বে স্পিড, মিলবে আরও বেশি র‍্যাম, জেনে নিন খুঁটিনাটি

Avatar

Published on:

Apple could launch iPhone 16 and iphone 16 plus with 8gb ram and wifi 6e

অ্যাপল (Apple) গত বছর সেপ্টেম্বর মাসে iPhone 15 সিরিজটি লঞ্চ করেছে। যদিও লেটেস্ট আইফোনগুলির উন্মোচনের আগে থেকেই এর পরবর্তী প্রজন্মের অর্থাৎ iPhone 16 লাইনআপ সম্পর্কে কিছু কিছু তথ্য অনলাইনে ফাঁস হতে শুরু করে। সময় যত এগোচ্ছে ততই আপকামিং আইফোন মডেলগুলির নানা বৈশিষ্ট্য সম্পর্কে জানা যাচ্ছে। আর এখন আসন্ন iPhone 16 লাইনআপের স্ট্যান্ডার্ড মডেলগুলির জন্য অ্যাপলের স্ট্র্যাটেজিতে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে বলে শোনা যাচ্ছে।

অ্যাপল স্ট্যান্ডার্ড iPhone 16 এবং iPhone 16 Plus 8GB জিবি র‍্যাম এবং Wi-Fi 6E সহ আসতে পারে

প্রযুক্তি বিশ্লেষক জেফ পু আইফোন ১৬ সিরিজের নন প্রো মডেলগুলির পরিবর্তন সম্পর্কে কিছু তথ্য শেয়ার করেছেন। তিনি বলেছেন যে সমস্ত আইফোন ১৬ লাইনআপে ৮ জিবি থাকবে। এটি স্ট্যান্ডার্ড মডেলগুলির জন্য একটি আপগ্রেড, যেহেতু বর্তমান আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস-এ শুধুমাত্র ৬ জিবি র‍্যাম আছে, যার অর্থ নতুন ফোন একাধিক কাজ এবং চাহিদাসম্পন্ন অ্যাপগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে পারবে।

তিনি আরও আশা করেন যে, বেস আইফোনগুলি ওয়াই-ফাই ৬ই সাপোর্ট সহ আসবে, যা দ্রুত ডাউনলোড এবং আপলোড গতির জন্য ৬ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যবহার করে, যদিও এর সাথে কম্প্যাটিবল রাউটারের প্রয়োজন হবে। এই মুহূর্তে, শুধুমাত্র আইফোন ১৫ প্রো মডেলেই এই ফিচারটি রয়েছে৷

আরেকটি আকর্ষণীয় পরিবর্তন দেখা যেতে পারে iPhone 16-এর ক্যামেরা ডিজাইনে। জেফ পু বলেছেন যে সাম্প্রতিক মডেলগুলিতে দেখা তির্যক ডিজাইনের পরিবর্তে অ্যাপল ক্যামেরার জন্য একটি নতুন লেআউট পরীক্ষা করছে, যা iPhone 12-এর অনুরূপ। ইতিমধ্যেই একটি পূর্ববর্তী প্রতিবেদনে এই সম্ভাব্য পরিবর্তনগুলি সম্পর্কে জানা গিয়েছিল, যার মধ্যে নতুন ফোনের প্রাইমারি রেন্ডারও অন্তর্ভুক্ত রয়েছে৷ জেফ প্রদত্ত তথ্যগুলি আগের রিপোর্টের সাথে সামঞ্জস্যপূর্ণ।

এই পরিবর্তনগুলি স্ট্যান্ডার্ড iPhone 16 মডেলগুলিকে আরও বেশি Pro সংস্করণের মতো করে তুলবে। কিন্তু তারপরেও, iPhone 16 Pro মডেলগুলিতে কিছু এক্সক্লুসিভ বৈশিষ্ট্যও থাকবে, তবে এগুলির মধ্যে পার্থক্য ততটা বড় নাও হতে পারে। তবে, মনে রাখতে হবে যে এই সব তথ্যই আপাতত শুধুমাত্র অনুমান-নির্ভর। iPhone 16-এর জন্য অ্যাপলের চূড়ান্ত পরিকল্পনাগুলি আনুষ্ঠানিকভাবে লঞ্চ হওয়ার আগে পরিবর্তিত হতে পারে। সুতরাং, এই আপডেটগুলি দুর্দান্ত শোনালেও, এখনই সম্পূর্ন সত্য ভেবে নেওয়া উচিত হবে না।

সঙ্গে থাকুন ➥