অপেক্ষা শেষ! 7.9 ইঞ্চি স্ক্রিনের সাথে আসছে ফোল্ডেবল Apple iPhone

প্রিমিয়াম তথা ফ্ল্যাগশিপ ডিভাইস লঞ্চের ক্ষেত্রে Apple -কে টেক্কা দেওয়া দায়। তবে একটাই খামতি রয়ে গেছে। টেক জায়ান্টটি এখনো পর্যন্ত ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করে উঠতে পারেনি। তবে হালফিলে এক বিশ্লেষক দাবি করেছেন, টিম কুকের (Tim Cook) সংস্থা আগামী দুই বছরের মধ্যেই ফোল্ডেবল মার্কেটে প্রবেশ করার পরিকল্পনা করছে। এক্ষেত্রে জানা গেছে, ২০২৬ সালের মধ্যেই ৭.৯-ইঞ্চির একটি ফোল্ডেবল iPhone লঞ্চ করা হবে। যা বাজারে বিদ্যমান অন্যান্য ফোল্ডেবল ডিভাইসের থেকে স্বতন্ত্র অভিজ্ঞতা দিতে ‘র‍্যাপ অ্যারাউন্ড’ ডিজাইন অফার করবে। নীচে বিস্তারে এই বিষয়ে আলোচনা করা হল…

২০২৬ সালে ‘র‍্যাপ অ্যারাউন্ড’ ডিজাইনের সাথে প্রথম ফোল্ডেবল iPhone লঞ্চ করবে Apple

ওয়ানপ্লাস (OnePlus), ওপ্পো (Oppo), স্যামসাং (Samsung), ভিভো (Vivo) -এর মতো অ্যান্ড্রয়েড সংস্থাগুলি ইতিমধ্যেই একাধিক ভাঁজযোগ্য ডিভাইস উন্মোচন করেছে। কিন্তু বিপরীতে অ্যাপলের মতো তুলনায় পুরোনো, অভিজ্ঞ ও প্রযুক্তি বিষয়ে সর্বদা এগিয়ে থাকা একটি ব্র্যান্ড এখনো একটিও ফোল্ডেবল ফোন বাজারে আনতে পারেনি।

তবে বিশ্লেষক জেফ পু (Jeff Pu) -এর একটি সাম্প্রতিক রিপোর্ট অ্যাপল ভক্তদের মনে আশা জাগিয়েছে। রিপোর্ট অনুসারে, টিম কুকের সংস্থাটি বর্তমানে বড় ডিসপ্লে যুক্ত একটি ফোল্ডেবল ডিভাইসের উপর কাজ করছে। আসন্ন এই আইফোন সম্ভবত দু’বছরের মধ্যেই লঞ্চ হবে এবং এর বাহ্যিক ডিজাইন বিদ্যমান হুয়াওয়ে মেট এক্সএস ২ (Huawei Mate Xs 2) দ্বারা অনুপ্রাণিত হবে। জানিয়ে রাখি, হুয়াওয়ে ব্র্যান্ডের ফোল্ডেবল হ্যান্ডসেটটি আউটওয়ার্ড ফোল্ডিং ডিসপ্লে অফার করে।

এক্ষেত্রে রিপোর্টে স্পষ্ট জানানো হয়েছে যে, আসন্ন ফোল্ডেবল অ্যাপল আইফোন ‘র‍্যাপ অ্যারাউন্ড’ বা ৩৬০-ডিগ্রি হিঙ্গি ডিজাইন অফার করবে। অর্থাৎ হাতের কব্জি বা যেকোনো জায়গায় ফোনটি মোড়ানো অবস্থায় রাখার সুবিধা পাওয়া যাবে। এই ডিজাইন নিরবিচ্ছিন্ন ভিউয়িং অভিজ্ঞতা প্রদান করবে। এই উদ্ভাবন ফোল্ডেবল ইন্ডাস্ট্রিতে একটা নতুন মান স্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, ফোল্ডেবল আইফোনটি ৭.৯-ইঞ্চির ডিসপ্লে সহ আসবে বলেও জানা গেছে। যা ডিভাইসকে যথেষ্ট কমপ্যাক্ট এবং পোর্টেবল করে তুলবে।

প্রসঙ্গত জেফ পু এবং মিং-চি কুও (Ming-Chi Kuo) উভয় বিশ্লেষকই সম্প্রতি দাবি করেছেন যে, ৭.৯-ইঞ্চির আইফোন মডেলের পাশাপাশি অ্যাপল ২০.৩-ইঞ্চির হাইব্রিড ফোল্ডেবল ডিভাইস নিয়েও কাজ করছে। যা ২০২৫ সালে লঞ্চ হবে হয়তো। আসন্ন এই ট্যাবলেট, বিদ্যমান লেনোভো থিঙ্কপ্যাড এক্স১ ফোল্ড (Lenovo ThinkPad X1 Fold) -এর অনুরূপ ডিজাইন ও কার্যকারিতা অফার করতে পারে। জানিয়ে রাখি, লেনোভো ব্র্যান্ডের ডিভাইসটি ট্যাবলেট এবং ল্যাপটপ উভয়ের সংমিশ্রিত কার্যকারিতার অফার করে।