Homeটেলিকমহঠাৎ কমল 88 টাকার 'সস্তা' প্ল্যানের Validity, শেষে Jio, Airtel-দের রাস্তা ধরল...

হঠাৎ কমল 88 টাকার ‘সস্তা’ প্ল্যানের Validity, শেষে Jio, Airtel-দের রাস্তা ধরল জনপ্রিয় সংস্থা?

BSNL 88 Rs Plan Revised: এতদিন ধরে গ্রাহকদের আকর্ষিত করার চেষ্টায় প্রাইভেট টেলিকম অপারেটরগুলির তুলনায় সস্তায় রিচার্জের বিকল্প এবং অন্যান্য নানাবিধ অফার দেওয়ার পর, এবার কার্যত বিপরীত একটি পদক্ষেপ নিয়ে বসল BSNL বা Bharat Sanchar Nigam Limited। আসলে এই সরকারি সংস্থাটি সম্প্রতি তার ৮৮ টাকা দামের একটি প্ল্যানের বৈধতা কমিয়েছে। মনে করা হচ্ছে, নিঃশব্দে এই পদক্ষেপটি নিয়ে BSNL আদতে শুল্ক খরচ বাড়াতে চাইছে – তাই তারা সাধারণত বেশি বেশি সুবিধা প্রদান করলেও, এবার হয়েছে ঠিক উল্টোটা।

প্রসঙ্গত, কোনো রিচার্জ প্ল্যানের দাম একই রেখে তার সুবিধা বদল করার বিষয়টি নতুন কিছু নয়। এর আগেও জিও (Jio), এয়ারটেল (Airtel)-এর মতো কোম্পানি এমনকি বিএসএনএলও এই কাজ করেছে। এটি একটি ব্যবসায়িক কৌশল, যাতে অনেক সময়েই গ্রাহকরা বুঝতে পারেননা যে তাদের পরিষেবা ব্যয়বহুল হয়ে উঠেছে।

এখন ৮৮ টাকার BSNL প্ল্যানে কত দিনের ভ্যালিডিটি পাবেন?

আগে বিএসএনএলের ৮৮ টাকার প্ল্যানের ভ্যালিডিটি ছিল ৩৫ দিন, কিন্তু এখন কোম্পানি বদল আনায় তা কমে ৩০ দিন হয়েছে। অর্থাৎ এটি রিচার্জ করলে এবার থেকে ৫ দিন কম পরিষেবা পাওয়া যাবে। তবে সুবিধা কমিয়ে দিলেও, রাষ্ট্রায়ত্ত সংস্থার এই প্ল্যান এখনও বেসরকারি প্রতিষ্ঠানগুলির থেকে সস্তা। কেননা এই দামে (পড়ুন ১০০ টাকার কমে) এক মাসের ভ্যালিডিটি কার্যত কোনো সংস্থাই দেয়না।

BSNL-এর ৮৮ টাকার প্ল্যানের সুবিধা

বিএসএনএলের ৮৮ টাকার প্ল্যানটি ৩০ দিনের বৈধতায় রিচার্জকারীদের অন-নেট কলগুলির জন্য প্রতি মিনিটে ১০ পয়সা এবং অফ-নেট কলগুলির জন্য প্রতি মিনিটে ৩০ পয়সা করে চার্জ নেয়। এতে কোনো ডেটা বেনিফিট পাওয়া যাবেনা।

সেক্ষেত্রে এই বিএসএনএল প্ল্যানটি আপনি দেশের সমস্ত টেলিকম সার্কেলেই রিচার্জ করতে পারবেন। আর এটি একটি সেকেন্ডারি সিম সস্তায় সচল রাখার জন্য যে আদর্শ বিকল্প তাতে সন্দেহ নেই। এদিকে বিএসএনএল বর্তমানে ৪জি (4G) রোল আউটের কাজ করছে, তাই প্ল্যানটি রিচার্জ করলে সংস্থার পরিষেবা সংক্রান্ত কোনো অসুবিধা হবেনা বলেই আশা করা যায়।

RELATED ARTICLES

Most Popular