HomeMobilesiPhone 15 Pro কেমন দেখতে হবে? ফার্স্ট লুক চলে এল প্রকাশ্যে

iPhone 15 Pro কেমন দেখতে হবে? ফার্স্ট লুক চলে এল প্রকাশ্যে

অ্যাপলের পরবর্তী প্রজন্মের iPhone 15 সিরিজটি লঞ্চ হতে এখনও বেশ কয়েক মাস বাকি রয়েছে। আপকামিং আইফোন মডেলগুলি কোম্পানির প্রথা মেনে আগামী সেপ্টেম্বরে বিশ্ববাজারে আত্মপ্রকাশ করবে বলে আশা করা যায়৷ বিভিন্ন লিক অনুসারে, অ্যাপল এবছরও চারটি আইফোন মডেল লঞ্চ করবে৷ তার মধ্যে iPhone 15 এবং iPhone 15 Plus সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলির মধ্যে থাকবে। এছাড়াও থাকবে প্রিমিয়াম iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max হ্যান্ডসেট দুটি। তবে টপ-অফ-দ্য-লাইন Pro Max মডেলটি ‘Ultra’ ব্র্যান্ডিং দ্বারা প্রতিস্থাপিত হবে বলে শোনা যাচ্ছে। আবার, iPhone 15 Pro সিরিজের ডিজাইনে কিছু পরিবর্তন করা হবে বলে সম্প্রতি জানা গেছে। আর এখন লঞ্চের কয়েক মাস আগে, একটি নতুন রিপোর্টে iPhone 15 Pro মডেলের প্রথম কম্পিউটার-এডেড-ডিজাইন (CAD) রেন্ডার প্রকাশ করা হয়েছে।

প্রকাশ্যে এল iPhone 15 Pro-এর CAD রেন্ডার

৯টু৫ম্যাক তাদের রিপোর্টে ৩ডি (3D) শিল্পী ইয়ান জেলবোকে উদ্ধৃত করে, আসন্ন আইফোন ১৫ প্রো-এর কিছু কম্পিউটার-এডেড-ডিজাইন (CAD) মডেলের ছবি শেয়ার করেছে। এই রেন্ডারগুলি প্রকাশ করেছে যে, আসন্ন আইফোনের সবচেয়ে বড় লক্ষণীয় পরিবর্তন দেখা যাবে এর নীচের প্রান্তে। ফোনটির নীচে দীর্ঘদিন আইফোনে ব্যবহৃত লাইটনিং পোর্টের পরিবর্তে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট উপস্থিত থাকবে। অ্যাপল নিশ্চিত করেছে যে, তারা ইউরোপিয়ান ইউনিয়ন (EU)-এর আইন মেনে চলবে, যা ফোন এবং বিভিন্ন ইলেকট্রনিক আইটেমের জন্য একটি স্ট্যান্ডার্ড ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করা বাধ্যতামূলক করেছে।

Apple iPhone 15 Pro

তবে, সাম্প্রতিক একটি লিক নির্দেশ করেছে যে, সমস্ত ইউএসবি টাইপ-সি ওয়্যারগুলি আইফোনের সাথে কাজ করবে না, কারণ অ্যাপল সম্ভবত এমএফআই (MFI)-সার্টিফায়েড কেবলগুলির জন্য সাপোর্ট প্রদান করবে৷ আবার আইফোন ১৫ প্রো মডেলের একটি উল্লেখযোগ্য ডিজাইন পরিবর্তন হবে এর প্রান্তের বক্রতা। গ্লাস এবং ধাতব ফ্রেম উভয়ই, প্রান্তের দিকে সামান্য কার্ভড হবে, যা হাতে ধরে রাখার জন্য আরামদায়ক হতে পারে।

iPhone 15 Pro Render
Photo Credit : 9TO5Mac

এর পাশাপাশি, আইফোন ১৫ প্রো-এর রিয়ার ক্যামেরার বাম্পটি আগের চেয়ে স্থূল হবে বলে মনে করা হচ্ছে, যা মডিউলের ভেতরের সেন্সর আপগ্রেড করার কারণে হতে পারে। যদিও, এই ফোনে পূর্বসূরি আইফোন ১৪ প্রো-এর মতোই ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল-ক্যামেরা সেটআপ উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে, তবে অ্যাপল আকারে বড় ক্যামেরা সেন্সর সহ ডিভাইসটি লঞ্চ করতে পারে। এছাড়াও এতে যুক্ত থাকবে লিডার (LiDAR) সেন্সর এবং একটি এলইডি ফ্ল্যাশ।

iPhone 15 Pro কেমন দেখতে হবে? ফার্স্ট লুক চলে এল প্রকাশ্যে 1

এছাড়াও ফাঁস হওয়া রেন্ডার অনুযায়ী, iPhone 15 Pro-এর ভলিউম রকার এবং মিউট সুইচের ডিজাইনেও পরিবর্তন দেখা যাবে। ছবিতে ভলিউম বাটনগুলিকে মেকানিক্যাল বাটনের পরিবর্তে ক্যাপাসিটিভ বাটনগুলির মতো দেখায়। এর আগে অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও দাবি করেছিলেন যে, আসন্ন আইফোন সিরিজের প্রো মডেলগুলি বাটনলেস ডিজাইনের সাথে আসতে পারে। অ্যাপল তাদের iPhone 7 সিরিজ থেকে হোম বাটনের মতো সলিড-স্টেটের সাথে ফিজিক্যাল বাটনগুলি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করছে। ফোর্স ফিডব্যাক প্রদানের জন্য কোম্পানি বাম এবং ডান দিকে অভ্যন্তরীণভাবে আরও ট্যাপটিক ইঞ্জিন যুক্ত করতে পারে।

লেটেস্ট সিএডি চিত্র অনুসারে, iPhone 15 Pro মিউট সুইচটি আকারে ছোট এবং গোলাকার হবে। ডিসপ্লের চারপাশের বেজেলগুলি iPhone 14 Pro-এর চেয়ে সরু হবে। যদিও 15 Pro উচ্চতার দিক থেকে কয়েক মিলিমিটার ছোট হবে, এতে ৬.১ ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর (XDR) ডিসপ্লে থাকবে। ফেস আইডি সেন্সর এবং ফ্রন্ট ক্যামেরা সহ এর শীর্ষ কেন্দ্রে প্রশস্ত ডায়নামিক আইল্যান্ড অবস্থান করবে। রিপোর্টে যোগ করা হয়েছে যে, এই রেন্ডারগুলি একটি প্রাথমিক কম্পিউটার এডেড ডিজাইন মডেলের ওপর ভিত্তি করে তৈরি এবং এতে অ্যাপলের চূড়ান্ত ডিজাইনের সমস্ত দিক প্রতিফলিত নাও হতে পারে।

উল্লেখ্য, আসন্ন iPhone 15 Pro মডেলগুলি নতুন ৩ ন্যানোমিটার-ভিত্তিক এ১৭ বায়োনিক প্রসেসর দ্বারা চালিত হবে। এগুলিতে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১২ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর অন্তর্ভুক্ত থাকবে৷ iPhone 15 Pro Max/15 Ultra-এ একটি পেরিস্কোপ ক্যামেরা সেন্সর উপস্থিত থাকতে পারে, যা আইফোনে এই প্রথম ব্যবহৃত হবে। অন্যদিকে, iPhone 15 এবং 15 Plus-এর ডিসপ্লেতে ডায়নামিক আইল্যান্ড এবং iPhone 14 Pro মডেলগুলিতে থাকা একই ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা উপস্থিত থাকবে। নন-প্রো মডেলগুলিতে একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরাও থাকবে।

RELATED ARTICLES

Most Popular