ভারতীয়দের মন জয়ে iPhone 15 সিরিজকে সামনে রেখে ঘুঁটি সাজাচ্ছে Apple, বড় চমক অপেক্ষা করছে

Published on:

iPhone 15 Sale India Western Market same date

অপেক্ষার অবসান ঘটিয়ে আগামী ১২ সেপ্টেম্বর লঞ্চ হতে চলেছে iPhone 15 সিরিজ। Apple সাধারণত গ্লোবাল লঞ্চের কিছু দিন পর নতুন আইফোন ভারতে নিয়ে আসে। কিন্তু এ বছর iPhone 15 সিরিজ সেই রীতি বদলাতে চলেছে। যা খবর, মার্কিন সংস্থাটি পশ্চিমি দেশগুলির সাথে একই দিনে আইফোনের নয়া মডেল বিক্রির পরিকল্পনা করছে। অ্যাপল কয়েক বছর ধরে ভারতে আইফোন অ্যাসেম্বল করছে ঠিকই, তবে এরকম উদ্যোগ বাস্তবায়িত হলে আইফোনের ইতিহাসে তা হবে প্রথমবার। অ্যাপল দীর্ঘদিন ধরেই চীন এবং ভারত থেকে আইফোনের সরবরাহের মধ্যে ব্যবধান কমানোর চেষ্টা করছে। লেটেস্ট রিপোর্টগুলি ইঙ্গিত দেয় যে সংস্থাটি তাদের এই লক্ষ্য পূরণের দিকে প্রভূত অগ্রগতি করছে এবং ভারতীয় ক্রেতারা এই বছর গ্লোবাল লঞ্চের দিন থেকেই “মেড ইন ইন্ডিয়া” iPhone 15 হ্যান্ডসেটগুলি কিনতে পারবেন৷

Foxconn-এর চেন্নাই ফ্যাসিলিটিতে চলছে iPhone 15-এর স্থানীয় উৎপাদন

ইকোনমিক টাইমসের দাবি, ভারতের জন্য নির্ধারিত আইফোন ১৫ মডেলগুলি চেন্নাইতে অবস্থিত অ্যাপলের অন্যতম সাপ্লায়ার ফক্সকন (Foxconn)-এর ফ্যাসিলিটিতে তৈরি করা হচ্ছে। প্রাথমিকভাবে, দেশে তৈরি এই ইউনিটগুলি ভারতীয় গ্রাহকদের জন্যই উপলব্ধ হবে। এবং ডিসেম্বরের পরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে রপ্তানি শুরু হবে বলে আশা করা হচ্ছে।

এই পদক্ষেপটি প্রোডাকশন লাইনে একাধিক ম্যানুফ্যাকচারারকে যুক্ত করতে এবং চীনা নির্মাতাদের ওপর নির্ভরতা কমাতে অ্যাপলের দীর্ঘমেয়াদী কৌশলের ফলশ্রুতি। ভারতে আইফোন উৎপাদন করার পিছনে অ্যাপলের লক্ষ্য হল আরও স্থিতিশীল সাপ্লাই চেইন নিশ্চিত করা এবং একটিমাত্র অঞ্চলের ওপর অতিরিক্ত নির্ভরতার সাথে সম্পর্কিত সমস্যা এবং ঝুঁকিগুলিকে কমানো।

জানিয়ে রাখি, অ্যাপল ইতিমধ্যেই তাদের পরবর্তী প্রোডাক্ট লঞ্চ ইভেন্টটি ঘোষণা করেছে, যেটিকে “ওয়ান্ডারলাস্ট” (Wonderlust) নামে ডাকা হচ্ছে। ইভেন্টটি আগামী ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলেছে। ওইদিন সম্ভবত অ্যাপল তাদের iPhone 15 সিরিজের উপলব্ধতা সম্পর্কিত বিস্তারিত বিবরণ প্রকাশের পাশাপাশি নতুন প্রজন্মের Apple Watch-এর মতো অন্যান্য প্রোডাক্টগুলিও প্রকাশ করবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, Apple iPhone 15 সিরিজ উল্লেখযোগ্য আপগ্রেডের সাথে আসবে বলে আশা করা হচ্ছে। সবচেয়ে প্রত্যাশিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ইউএসবি টাইপ-সি পোর্টের অন্তর্ভুক্তি, যা বহুদিন ধরেই আইফোন গ্রাহকদের চাহিদার তালিকায় ছিল। তবে শোনা যাচ্ছে যে, সবচেয়ে ব্যয়বহুল iPhone 15 মডেল, অর্থাৎ iPhone 15 Pro Max-এর বাজারে আসতে প্রায় চার সপ্তাহ দেরি হতে পারে। ক্যামেরা সেন্সর প্রস্তুতকারক সনি (Sony)-এর পর্যাপ্ত পরিমাণে ক্যামেরা সেন্সর সরবরাহ করার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হওয়ার কারণেই এই বিলম্ব বলে মনে করা হচ্ছে। এছাড়া এমনও গুঞ্জন শোনা যাচ্ছে যে, iPhone 15 Pro Max মডেলটিকে “iPhone 15 Ultra” হিসাবে রিব্র্যান্ড করা হতে পারে, যা চিরাচরিত স্টেইনলেস স্টিলের পরিবর্তে টাইটানিয়াম দিয়ে তৈরি হবে।

সঙ্গে থাকুন ➥