HomeMobilesDSLR কে টেক্কা দেবে Apple iPhone 16 Pro Max, থাকবে Sony-র 48 মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর

DSLR কে টেক্কা দেবে Apple iPhone 16 Pro Max, থাকবে Sony-র 48 মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর

আর মাত্র ৪ মাস পরে আত্মপ্রকাশ করতে চলেছে iPhone 16 সিরিজ। ফলে বর্তমানে আসন্ন এই Apple লাইনআপকে ঘিরে গুঞ্জন ও গুজবের শেষ নেই। হালফিলে এক জনপ্রিয় চীনা টিপস্টার দাবি করেছেন যে, iPhone 16 সিরিজের ‘Pro’ মডেলগুলির ক্যামেরা বিভাগ পূর্বসূরির তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড পাবে। জানা গেছে, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max মডেল দুটি ৪৮ মেগাপিক্সেলের মুখ্য সেন্সর এবং তুলনামূলক উচ্চ রেজোলিউশনের একটি আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স অফার করবে। এছাড়া সহায়ক রিয়ার ক্যামেরাগুলির জুমিং পাওয়ার সংক্রান্ত তথ্যও সামনে এসেছে।

Apple iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max মডেলের ক্যামেরা স্পেসিফিকেশন ফাঁস হল

টিপস্টার OvO Baby Sauce OvO সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন। এই পোস্ট অনুসারে, টপ-এন্ড Apple iPhone 16 Pro Max মডেল ৪৮ মেগাপিক্সেলের Sony IMX903 প্রাইমারি ক্যামেরা সহ আসবে। অন্যদিকে iPhone 16 Pro ফোনে দেওয়া হবে ৪৮ মেগাপিক্সেলের Sony IMX803 মুখ্য সেন্সর। জানিয়ে রাখি, পূর্বসূরি iPhone 15 সিরিজের ‘Pro’ মডেলগুলিও অনুরূপ প্রাইমারি ক্যামেরার সাথে লঞ্চ হয়েছিল।

বিদ্যমান iPhone 15 Pro সিরিজে এবং আসন্ন iPhone 16 Pro লাইনআপের প্রাইমারি ক্যামেরা ফিচার এক সমান থাকলেও, সহায়ক লেন্সের রেজোলিউশন ভিন্ন থাকবে বলে জানা গেছে। এক্ষেত্রে টিপস্টার দাবি করেছেন, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max উভয় মডেলেই ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল শুটার থাকবে। যেখানে কিনা, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max -এর সেকেন্ডারি ক্যামেরার রেজোলিউশন মাত্র ১২ মেগাপিক্সেল। অতএব এই তথ্য যদি সত্যি হয়, তবে উত্তরসূরি সিরিজের টপ-এন্ড ফোনগুলির ক্যামেরা বিভাগ উল্লেখযোগ্য আপগ্রেড পেতে চলেছে।

এদিকে iPhone 16 Pro Max মডেলে ৫এক্স জুম সহ একটি টেলিফটো ক্যামেরা থাকবে বলেও জানা গেছে। অন্যদিকে iPhone 16 Pro মডেলটির টেলিফটো সেন্সরের জুমিং ক্যাপাসিটি বাড়িয়ে ৫এক্স করা হতে পারে। জানিয়ে রাখি, iPhone 15 Pro -এর টেলিফোন লেন্স মাত্র ৩এক্স জুম সাপোর্ট করে।

দেখতে গেলে সদ্য ফাঁস হওয়া এই তথ্যগুলি, মিং-চি কুও (Ming-Chi Kuo) প্রদত্ত বিবরণের সাথে হুবহু মিলে যাচ্ছে। ফলে টিপস্টারের দাবিগুলি সত্যি হলেও হতে পারে।

প্রসঙ্গত সম্প্রতি iPhone 16 সিরিজ সম্পর্কে আরেকটি তথ্য সামনে এসেছে। রিপোর্ট অনুসারে, iPhone 16 Pro Max এবং iPhone 16 Pro মডেলে যথাক্রমে ৪,৬৭৬ এমএএইচ ও ৩,৩৫৫ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হতে পারে। অন্যদিকে সিরিজের স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্ট অর্থাৎ iPhone 16 ৩,৫৬১ এমএএইচ ব্যাটারির সাথে লঞ্চ হবে। আর iPhone 16 Plus -এ দেওয়া হতে পারে ৪,০০৬ এমএএইচ ব্যাটারি।

ব্যাটারি ক্যাপাসিটির পাশাপাশি ফোনগুলির প্রসেসর সংস্করণ সংক্রান্ত তথ্যও ফাঁস হয়েছে অনলাইনে। জানা গেছে, স্ট্যান্ডার্ড ও প্লাস মডেল দুটি TSMC -এর ৩ এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৮ বায়োনিক চিপ দ্বারা চালিত হবে। এছাড়া ‘Pro’ মডেলগুলিতে লেটেস্ট এ১৮ প্রো প্রসেসর থাকতে পারে।

RELATED ARTICLES

আরও পড়ুন