iPhone 16 কবে লঞ্চ হবে, দাম কত থাকবে, এক ক্লিকে দেখুন ফিচার সহ সব তথ্য

Avatar

Published on:

Apple iPhone 16 Series Launch Date

প্রত্যেক বছরের মতো ২০২৪ সালেও Apple তাদের আপকামিং সিরিজ iPhone 16 সম্ভবত সেপ্টেম্বর মাসেই লঞ্চ করবে। আসন্ন সিরিজটি পূর্বসূরী iPhone 15 লাইনআপের তুলনায় একাধিক উল্লেখযোগ্য আপগ্রেডেশন অফার করবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে নয়া মডেলগুলি আরো ভালো ক্যামেরা পারফরম্যান্স, ডিসপ্লে ফিচার, আরও শক্তিশালী প্রসেসর এবং সম্পূর্ণ নতুন ডিজাইনের সাথে আসবে। আজ আসন্ন iPhone 16 সিরিজের রেন্ডার, সম্ভাব্য কী-ফিচার, এবং ভারতে ফোনগুলিতে দাম কিরকম রাখা হবে তার তথ্য প্রকাশ্যে নিয়ে আসা হয়েছে।

Apple iPhone 16 সিরিজের ফিচার, রেন্ডার এবং ভারতীয় বিক্রয় মূল্য ফাঁস হল

iPhone 16 এর ডিজাইন

পূর্বসূরির তুলনায় আইফোন ১৬ -এর ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসা হবে বলে আশা করা হচ্ছে। অন্তত সম্প্রতি ফাঁস হওয়া প্রোটোটাইপ এমনটাই ইঙ্গিত দিচ্ছে। এতদিন অ্যাপল ডিভাইসগুলির পেছনে ত্রিভুজাকার ক্যামেরা লেআউট দেখা যেত, যা হয়তো এই বছর বাদ দেওয়া হবে। পরিবর্তে একটি উল্লম্ব ডুয়াল-ক্যামেরা লেআউট দেখা যেতে পারে। সম্ভবত অ্যাপল ভিশন প্রো হেডসেটের জন্য স্প্যাশিয়াল ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা প্রদানের জন্য এই পরিবর্তন আনা হবে। আর সেন্সর অবস্থানের বিন্যাসটি অনেকটা আইফোন এক্স (iPhone X) মডেলের উল্লম্ব ক্যামেরা মডিউলের অনুরূপ হতে পারে। তদুপরি, সিরিজের বেস মডেল অর্থাৎ আইফোন ১৬ লঞ্চ-পরবর্তী সময়ে – পেল ইয়ালো, পিঙ্ক এবং ব্ল্যাক কালার অপশনের সাথে পাওয়া যাবে। তবে এগুলি বাদেও ডিভাইসটি আরো কয়েকটি অতিরিক্ত কালার বিকল্পের সাথে লঞ্চ হতে পারে।

iPhone 16 সিরিজে দেখা যাবে নতুন বাটন

অ্যাপল তাদের আসন্ন আইফোন ১৬ সিরিজে ক্যাপচার বাটন নামের একটি নতুন ফাংশনালিটি যুক্ত করবে বলে জানা গেছে। এই বাটন ব্যবহারকারীদের ক্যামেরা শাটার নিয়ন্ত্রণ থেকে শুরু করে আরও বেশকয়েকটি বৈশিষ্ট্য দ্রুত অ্যাক্সেস করতে দেবে। এদিকে অ্যাকশন বাটন এবার আসন্ন সিরিজের সকল ভ্যারিয়েন্টে হয়তো উপলব্ধ হবে। জানিয়ে রাখি, গত বছর এই বাটন শুধুমাত্র আইফোন ১৫ সিরিজের ‘প্রো’ মডেলগুলিতেই ছিল।

iPhone 16 এর ডিসপ্লে

আইফোন ১৬ সিরিজের পরিমাপ পূর্বসূরীদের অনুরূপ থাকবে বলে আশা করা হচ্ছে। তবে পূর্বে প্রকাশিত কয়েকটি রিপোর্ট অনুসারে, সিরিজের ‘প্রো’ মডেলগুলির ডিসপ্লে সাইজ সামান্য বৃদ্ধি পেতে পারে। এক্ষেত্রে আইফোন ১৬ প্রো (iPhone 16 Pro) মডেলে ৬.৩-ইঞ্চির ডিসপ্লে থাকবে বলে অনুমান করা হচ্ছে। অন্যদিকে আইফোন ১৬ প্রো ম্যাক্স (iPhone 16 Pro Max) ভ্যারিয়েন্ট ৬.৯-ইঞ্চির টাচস্ক্রিনের সাথে লঞ্চ হতে পারে। উপরন্তু, এগুলি OLED ডিসপ্লে প্যানেলের জন্য মাইক্রো-লেন্স প্রযুক্তি সহ আসবে। আবার উন্নীত ব্রাইটনেস-লেভেল এবং পাওয়ার এফিসিয়েন্সি প্রদানেও সক্ষম হবে।

iPhone 16 এর প্রসেসর

আইফোন ১৬ লাইনআপের নন-প্রো মডেলগুলি এ১৭ চিপ দ্বারা চালিত হতে পারে। তবে ‘প্রো’ ভ্যারিয়েন্টগুলিতে হয়তো এ১৭ প্রো প্রসেসর থাকবে। এই চিপসেটগুলির কারণে ব্যাটারি টেকনোলজি এবং থার্মাল ম্যানেজমেন্ট আরো উন্নত হবে বলে আশা করা হচ্ছে। অধিকন্তু, ৫জি সংযোগে অগ্রগতি প্রত্যাশিত করা হচ্ছে। ‘প্রো’ মডেলগুলি যাতে আরো দ্রুত এবং দক্ষ কর্মক্ষমতা প্রদানের সক্ষম হয় তার জন্য কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্স৭৫ মডেম ব্যবহার করা হতে পারে৷ আবার ওয়াই-ফাই ৭ প্রযুক্তি সংযোজন করার কথাও কানে আসছে, যা কানেক্টিভিটি স্পিড ত্বরান্বিত করার পাশাপাশি নিরবচ্ছিন্ন ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করবে।

iPhone 16 এর ক্যামেরা

আইফোন ১৬ সিরিজের ‘প্রো’ মডেলগুলির ক্যামেরা বিভাগে উল্লেখযোগ্য আপগ্রেড করা হতে পারে। এক্ষেত্রে ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ৫এক্স অপটিক্যাল জুম সহ একটি টেট্রাপ্রিজম ক্যামেরা দেওয়া হতে পারে। ফলে আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স ফোন দুটি অতুলনীয় ছবির গুণমান এবং বিভিন্ন ধরণের ফটোগ্রাফিক চাহিদা পূরণে সক্ষম হবে।

iPhone 16 এর ব্যাটারি

আইফোন ১৬ প্রো মডেলগুলিতে হয়তো স্ট্যাকড ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করা হবে, যা ফাস্ট চার্জিং স্পিড এবং দীর্ঘায়িত ইউসেজ টাইম অফারে সক্ষম হবে। যার দরুন ডিভাইসগুলি আরো উন্নত কর্মক্ষমতা এবং দীর্ঘায়ু ব্যাটারি লাইফ প্রদান করতে পারবে।

iPhone 16 এর সফ্টওয়্যার এবং আপডেট

আইফোন ১৬ লাইনআপ লেটেস্ট আইওএস ১৮ (iOS 18) অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে, যা আরো উন্নত এআই-চালিত বৈশিষ্ট্য অফার করবে। ফলে সিরি অ্যাসিস্ট্যান্ট এবং মেসেজেস বিভাগে আরও স্মার্ট ইন্টারঅ্যাকশন অফার করতে পারবে ডিভাইসগুলি৷ আবার মাইক্রোফোন প্রযুক্তি এবং সিগন্যাল-টু-নয়েজ রেশিও -এর ক্ষেত্রে উন্নতিসাধন সম্ভব হবে সফ্টওয়্যার আপগ্রেডের কারণে। যার দরুন ব্যবহারকারীরা ক্রিস্টাল-ক্লিয়ার অডিও এবং নিরবিচ্ছিন্ন ভয়েস কমান্ড করতে পারবেন।

Apple iPhone 16 এর লঞ্চের তারিখ এবং দাম:

অ্যাপল সাধারণত সেপ্টেম্বর মাসে তাদের নতুন আইফোন মডেলগুলি উন্মোচন করে থাকে। ফলে এই বছরও এই একই সময়ে আইফোন ১৬ সিরিজের আগমন ঘটবে বলেই আশা করা হচ্ছে।

সম্ভাব্য দামের প্রসঙ্গে আসা যাক এবার। আসন্ন সিরিজের দাম পূর্বসূরির থেকে ১০০ ডলার অধিক রাখা হবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে ভারতীয় ক্রেতাদের হয়তো আইফোন ১৫ সিরিজের মডেলগুলির তুলনায় ১০,০০০ টাকা অধিক খরচ করে আসন্ন হ্যান্ডসেটগুলি ক্রয় করতে হতে পারে।

সঙ্গে থাকুন ➥