HomeMobilesiPhone সহ iPad, Macbook ব্যবহারকারীদের জন্য রেড অ্যালার্ট জারি করল সিকিউরিটি টিম

iPhone সহ iPad, Macbook ব্যবহারকারীদের জন্য রেড অ্যালার্ট জারি করল সিকিউরিটি টিম

প্রযুক্তির বিকাশের সাথে সাথেই, এর সঙ্গে আসা বিপদ বা ঝুঁকির আশঙ্কাগুলিকেও উড়িয়ে দেওয়া যায় না, যা পৃথিবীবিখ্যাত মার্কিন ইলেকট্রনিক্স প্রস্তুতকারী সংস্থা অ্যাপল (Apple)-এর ডিভাইসের ক্ষেত্রেও প্রযোজ্য। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিভাগের একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, ইউজারদের ব্যক্তিগত ডেটার নিরাপত্তা নিশ্চিত করতে অ্যাপলের স্মার্টফোন ট্যাবলেট বা ল্যাপটপের অপারেটিং সিস্টেমকে লেটেস্ট সংস্করণে আপডেট করা অপরিহার্য। মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের একটি বিভাগ, সিআইএসএ (CISA) বর্তমানে iPhone, iPad বা MacBook আপডেট না করার গুরুতর ঝুঁকি সম্পর্কে সতর্কতা জারি করেছে।

iPhone 8-এর পর সকল iPhone মডেল এবং একাধিক iPad বা MacBook মডেলের জন্য সতর্কবার্তা

সম্প্রতি, অ্যাপলের পক্ষ এটি স্বীকার করে নেওয়া হয়েছে যে এক সাইবার অ্যাটাকারের দ্বারা তাদের ডিভাইসের একটি দুর্বলতাকে কাজে লাগানো হয়েছে। তবে, আরও উদ্বেগের বিষয় হল যে মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ, সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (CISA), যারা সাধারণত অ্যাপলের নিয়মিত আপডেটগুলির ক্ষেত্রে সরব হয়না, তারা এখন জরুরী আপডেটের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে একটি বিবৃতি জারি করেছে। সংস্থাটি তাদের স্বীকৃত দুর্বলতার তালিকায় অ্যাপল এবং মাইক্রোসফ্টয়ের প্রোডাক্টগুলির চারটি নতুন বাগ যুক্ত করেছে, যা সাইবার অপরাধীরা ব্যবহার করে। সাইবার অপরাধের শিকার হওয়া থেকে বাঁচতে, যত তাড়াতাড়ি সম্ভব বর্তমান ব্যবহারকারীদের তাদের নিজস্ব অ্যাপল ডিভাইসটি আপডেট করা গুরুত্বপূর্ণ।

মনে রাখবেন, কোনও ব্যবহারকারী যদি তাদের ডিভাইস আপডেট না করেন, তাহলে তাদের ব্যক্তিগত ডেটা হারানোর ঝুঁকি রয়েছে। এই সতর্কতা বিশেষভাবে নির্দিষ্ট কিছু মডেলের ক্ষেত্রে প্রযোজ্য। সিকিউরিটি এজেন্সি ফেডারেল এজেন্সিগুলিকে আগামী ৭ মার্চ পর্যন্ত অ্যাপল ডিভাইসগুলিতে পাওয়া সমস্যা ও দুর্বলতাগুলি ঠিক করার জন্য সময় দিয়েছে। তাই, আপনি যদি একটি আইফোন, আইপ্যাড বা ম্যাকবুকের মালিক হন, তাহলে আপনার অপারেটিং সিস্টেমকে অবিলম্বে লেটেস্ট সংস্করণে আপডেট করা খুবই জরুরি। এটি না করলে, আপনি সাইবার অপরাধীদের কাছে একটি সহজ লক্ষ্যে পরিণত হতে পারেন।

তবে, এই দুর্বলতাগুলির সুবিধা নিতে একজন অ্যাটাকারকে অবশ্যই ইউজারদের তাদের নিজস্ব ডিভাইসে ম্যালওয়্যার লোড করতে রাজি করাতে হবে। এটি কোনও অ্যাপ ডাউনলোড করা, এসএমএসের মাধ্যমে ফিশিং অ্যাটাক, জাল কিউআর (QR) কোড বা মেসেজিং অ্যাপ সহ বিভিন্ন উপায়ে সম্পন্ন করা যেতে পারে। আপনি যদি তাদের অ্যাক্সেস দেন, তাহলে তারা আপনার ডিভাইসের নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নিতে পারে এবং তারপর আপনাকে বিভিন্ন ঝুঁকির মুখে ফেলে তারা যা চায় তাই করতে পারে। সবচেয়ে খারাপ বিষয়টি হল, তারা এত অতর্কিতে আক্রমণ করতে পারে, যে আপনি হয়তো খেয়ালও করবেন না।

জানিয়ে রাখি, প্রভাবিত ডিভাইসগুলির মধ্যে iPhone 8 এবং iPhone 8 Plus-এর পরের সমস্ত স্মার্টফোন অন্তর্ভুক্ত রয়েছে। যেসমস্ত আইফোনগুলির জন্য এই জরুরি আপডেটের প্রয়োজন সেগুলি হল:

iPhone X

iPhone XR

iPhone XS

iPhone XS Max

iPhone 11

iPhone 11 Pro

iPhone 11 Pro Max

iPhone SE (2nd generation)

iPhone 12

iPhone 12mini

iPhone 12 Pro

iPhone 12 Pro Max

iPhone 13

iPhone 13mini

iPhone 13 Pro

iPhone 13 Pro Max

iPhone SE (3rd generation)

iPhone 14

iPhone 14 Plus

iPhone 14 Pro

iPhone 14 Pro Max

আপনি যদি উল্লিখিত ডিভাইসগুলির মধ্যে কোনও একটি আইফোন মডেলের ইউজার হন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব আপনার অপারেটিং সিস্টেম iOS 16.3.1 ভার্সনে আপডেট করুন। এটি করতে ব্যর্থ হলে আক্রমণকারীরা আপনার ব্যক্তিগত ডেটার অ্যাক্সেস পেতে হ্যান্ডসেটগুলিতে বিদ্যমান দুর্বলতাগুলিকে কাজে লাগাতে পারে। এছাড়াও, আপনার কাছে যদি এমন কোনও অ্যাপল ডিভাইস থাকে যা iPad Pro বা তৃতীয়-প্রজন্মের iPad Air-এর থেকে নতুন, তাহলে আপনাকে অবিলম্বে সেই মডেলটিকে iPadOS 16.3.1 বা macOS Ventura 13.2.1-এ আপডেট করতে হবে৷

যদিও, Apple-এর ডিভাইসগুলিকে সাধারণত অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় বেশি সুরক্ষিত বলে মনে করা হয়, তবুও সেগুলি বিভিন্ন ধরনের নিরাপত্তাকেন্দ্রিক সমস্যার জন্য ঝুঁকিপূর্ণ। উদাহরণস্বরূপ বলা যায়, জেলব্রেকিং ইউজারদের তাদের আইওএস (iOS) ডিভাইসের রুট অ্যাক্সেস পেতে এবং Apple-এর বিধিনিষেধ বাইপাস করতে দেয়। কিন্তু ডিভাইসটি ম্যালওয়্যার এবং অন্যান্য সিকিউরিটি সংক্রান্ত ঝুঁকির সম্মুখীন হতে পারে। ম্যালওয়্যারটি ফিশিং ইমেল, ক্ষতিকারক ওয়েবসাইট বা সংক্রামিত অ্যাপের মাধ্যমে অ্যাপল ডিভাইসে ইনস্টল করা যেতে পারে। হ্যাকাররা এখন সংবেদনশীল ডেটার অ্যাক্সেস পেতে বা ডিভাইসের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য iPhone-এ চালিত অপারেটিং সিস্টেম, আইওএস-এর দুর্বলতাগুলিকে কাজে লাগানোর উপায় খুঁজে পেয়েছে। তবে, Apple সাধারণত এই দুর্বলতাগুলি আবিষ্কৃত হলে, সেগুলিকে প্যাচ করার জন্য সিকিউরিটি আপডেটগুলি প্রকাশ করে। এছাড়াও, মার্কিন কোম্পানির ডিভাইসগুলিতে বেশ কয়েকটি ব্লুটুথ দুর্বলতাও আবিষ্কৃত হয়েছে যা হ্যাকারদের সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করার অনুমতি দিতে পারে।

সুতরাং, সাইবার অপরাধীদের থেকে ব্যক্তিগত ডেটা রক্ষা করার জন্য ইউজারদের নিজস্ব অ্যাপল ডিভাইসগুলিকে আপ টু ডেট রাখা অত্যাবশ্যক৷ Apple এবং সাইবারসিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি দ্বারা নির্ধারিত নির্দেশিকা অনুসরণ করে, আপনি সাইবার আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা কমাতে পারেন। তাই অনলাইন দুনিয়ায় নিরাপদ থাকতে আপনার Apple ডিভাইসে লেটেস্ট অপারেটিং সিস্টেম ডাউনলোড ও ইন্সটল করুন।

RELATED ARTICLES

Most Popular