Apple iPhone প্রেমীদের জন্য সুখবর, জলের নীচেও চলবে ফোন, ফটোও তুলতে পারবেন

Avatar

Published on:

apple-new-patent-underwater-mode-said-iphones-could-get-dedicated-feature

Apple প্রোডাক্টের জনপ্রিয়তা ও চাহিদা ক্রমশ বেড়েই চলেছে। সংস্থাটি তার প্রত্যেকটি আইফোন সিরিজে নতুন নতুন ফিচার সংযোজন করে থাকে। আর এর ফলেই হয়তো ব্যয়বহুল হওয়া সত্ত্বেও iPhone সকল ক্রেতাদের মনে আলাদা জায়গা করে নিয়েছে। সম্প্রতি এই প্রযুক্তি সংস্থাটি iPhone-এর নতুন পেটেন্ট প্রকাশ করেছে। যেখানে উল্লেখ করা হয়েছে যে, আগামী দিনে Apple iPhone ডিভাইসে আন্ডার ওয়াটার মোড ব্যবহার করা হতে পারে। যার ফলে ফোনটি জলে ডুবে গেলেও সক্রিয় থাকবে এবং ৪০ মিটার গভীরতায় পৌঁছানোর পরও এর টাচ স্ক্রিন এবং ক্যামেরা কাজ করবে।

Apple এর পেটেন্ট থেকে কি কি জানা গেছে

পেটেন্টে বিশেষভাবে জলের নিচে ব্যবহার করার জন্য ডিজাইন করা আইফোনের ইন্টারফেসের দেখা গেছে। আমরা জানি আইফোনে জল পড়লে আইকনগুলি পরিচালনা করা সম্ভব হয় না। আবার অনেক সময় ওএস সঠিকভাবে কাজ করে না। তাই এই সকল সমস্যা সমাধানের জন্য অ্যাপল “আন্ডার ওয়াটার ইউজার ইন্টারফেস” ব্যবহারের চিন্তাভাবনা শুরু করেছে।

নতুন ইন্টারফেসটি বাটনগুলি বড় করবে, মেনু কম করবে। পাশাপাশি, ভলিউম কন্ট্রোলের মতো হার্ডওয়ার সুইচগুলির উপর নির্ভর করে আইওএসকে আরো সহজ করে তুলবে।

কিভাবে জলের তলায় কাজ করবে iPhone?

ভবিষ্যতের আইফোনগুলি ক্যামেরা অ্যাপ, পিঞ্চ জেসচারের পরিবর্তে ভলিউম বাটন ব্যবহার করে জুম ইন এবং জুম আউট করার অনুমতি দেবে। এছাড়াও, স্ক্রিনে স্পর্শ না করে পাওয়ার বাটন দিয়েও কাজ করা সম্ভব হবে। সংস্থার মতে, জলের তলায় সোয়াইপ এবং ট্যাপ করলে ডিভাইস ঠিক মতন কাজ করে না। তাই তাদের নতুন পেটেন্টের লক্ষ্যই হলো জলের তলায় আইফোনকে দ্রুত এবং সহজে ব্যবহার যোগ্য করে তোলা।

উল্লেখ্য, বর্তমানে প্রাপ্ত কোনো আইফোনই এক মিটারের বেশি গভীর জলে ব্যবহার করা যায় না। কিন্তু, অ্যাপল আল্ট্রা ওয়াচ ৪০ মিটার গভীরতায় পৌঁছে কাজ করতে সক্ষম।

সঙ্গে থাকুন ➥