ভারতে তৈরি হবে ২৫% iPhone, Apple এর নয়া পরিকল্পনা ফাঁস করলেন পীযূষ গোয়েল

Avatar

Updated on:

iPhones manufacture India

যদিও নিজেদের ব্যবসায়িক স্বার্থে চীনের ওপর Apple বহুলাংশে নির্ভরশীল, তবে বিগত কয়েক বছর ধরে করোনা মহামারী এবং সেইসাথে চীনে রাজনৈতিক ডামাডোলের জন্য নিজেদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে বর্তমানে ভারতের ওপর বিশেষভাবে নির্ভরশীল হয়ে পড়েছে মার্কিনি টেক জায়েন্টটি। উল্লেখ্য যে, এমনিতে ২০১৭ সাল থেকেই ভারতে iPhone তৈরি হচ্ছে; তবে ইদানীংকালে এদেশে ডিভাইসগুলির উৎপাদনের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ভারতে প্রায় ৫-৭ শতাংশ iPhone অ্যাসেম্বল হয়। তবে সম্প্রতি অনুষ্ঠিত এক সম্মেলনে বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) জানিয়েছেন যে, খুব শীঘ্রই ভারতে ২৫ শতাংশ iPhone তৈরি করতে পারে Apple। এর সুবাদে iPhone উৎপাদনের ক্ষেত্রে ভারত যে আগামী দিনে চীনকে বেশ জোর টক্কর দেবে, সেকথা বলাই বাহুল্য।

অদূর ভবিষ্যতে ভারতে ২৫ শতাংশ iPhone তৈরি করতে পারে Apple

রয়টার্স (Reuters)-এর রিপোর্ট অনুযায়ী, আইফোন উৎপাদনের জন্য এখন ভারতের ওপর বহুলাংশে নির্ভরশীল হয়ে পড়েছে অ্যাপল। ইতিমধ্যেই এদেশে একাধিক আইফোন তৈরি হয়েছে, যার মধ্যে রয়েছে আইফোন ১৩ (iPhone 13), আইফোন ১২ (iPhone 12) এবং আইফোন এসই (iPhone SE)। এমনকি হালফিলে খবর মিলেছে যে, লেটেস্ট আইফোন ১৪ (iPhone 14) সিরিজের হ্যান্ডসেটও ভারতে স্থানীয়ভাবে তৈরি করা হবে। উল্লেখ্য, চীনের একাধিক শহরে কোভিড-১৯ -এর জন্য ঘনঘন লকডাউনের ফলে সাপ্লাই চেইনের ব্যাপক ক্ষতি হওয়ায় বর্তমানে নিজেদের ব্যবসায়িক কার্যকলাপকে অন্যান্য দেশে সম্প্রসারিত করার পরিকল্পনা করেছে কার্পেটিনা ভিত্তিক প্রযুক্তি সংস্থাটি, যার মধ্যে ভারত হল অন্যতম। এর সুবাদে আগামী দিনে ভারতে ৫-৭ শতাংশের পরিবর্তে ২৫% আইফোন উৎপাদন হতে পারে বলে দাবি করেছেন পীযূষ গোয়েল। যদিও অ্যাপলের তরফ থেকে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো সুনিশ্চিত বিবৃতি পাওয়া যায়নি।

২০২৫ সালের মধ্যে সমস্ত Apple প্রোডাক্টের এক-চতুর্থাংশ চীনের বাইরে তৈরি হবে

প্রসঙ্গত বলে রাখি, শুধু উৎপাদনই নয়, আইফোনের রপ্তানির ক্ষেত্রেও ভারত বরাবরই বেশ কার্যকর ভূমিকা অবলম্বন করে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, গত বছরের এপ্রিল-ডিসেম্বরের মধ্যে ভারত থেকে ২.৫ বিলিয়ন ডলারেরও (২০,৫৬৪ কোটি টাকারও অধিক) বেশি মূল্যের আইফোন রপ্তানি করেছে অ্যাপল, যা গত অর্থবর্ষের প্রায় দ্বিগুণ। উল্লেখ্য যে, ২০২২ সালে জেপি মরগ্যান (JP Morgan)-এর বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ২০২৫ সালের মধ্যে সমস্ত অ্যাপল প্রোডাক্টের (যেমন – iPhone, MacBook, iPad, Apple Watch এবং Airpods) এক-চতুর্থাংশ চীনের বাইরে তৈরি হবে। সেক্ষেত্রে ইতিমধ্যেই খবর মিলেছে যে, অদূর ভবিষ্যতে কার্পেটিনা ভিত্তিক টেক জায়েন্টটি তাদের পুরো আইফোন প্রোডাকশনের ২৫ শতাংশ ভারতে নিয়ে আসতে চায়, এবং এই পরিকল্পনাটিকে বাস্তবায়িত করার জন্য যাবতীয় কার্যকর পদক্ষেপ নিতে রীতিমতো মুখিয়ে রয়েছে অ্যাপল। ফলে জেপি মরগ্যানের অ্যানালিস্টদের ভবিষ্যদ্বাণী সত্যি হওয়ার সম্ভাবনা প্রবল বলেই ধরে নেওয়া যেতে পারে।

আগামী দুই বছরের মধ্যে ভারতে iPhone কারখানার কর্মীসংখ্যা চারগুণ করার পরিকল্পনা করেছে Foxconn

আপনাদেরকে জানিয়ে রাখি, ভারতে iPhone তৈরির জন্য মোট তিনটি সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে Apple, এবং সেগুলি হল – উইস্ট্রোন (Wistron), ফক্সকন (Foxconn) এবং পেগাট্রন (Pegatron)। রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যেই চেন্নাইয়ের কাছে ফক্সকন প্ল্যান্টে iPhone 14 তৈরি করা শুরু করেছে Apple কর্তৃপক্ষ। জানা গিয়েছে, iPhone 14-এর মডেলগুলির শিপিং শুরু হবে ফক্সকনের শ্রীপেরামবুদুর ফেসিলিটি থেকে, যা চেন্নাইয়ের উপকণ্ঠে অবস্থিত। উপরন্তু, ভারত সরকারের প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ বা পিএলআই (PLI) স্কিমের সঙ্গেও সরাসরি যুক্ত থাকছে এর ম্যানুফ্যাকচারিং সংক্রান্ত বিভিন্ন বিষয়। পাশাপাশি একথাও জানা গিয়েছে যে, ফক্সকন আগামী দুই বছরের মধ্যে ভারতে তাদের iPhone কারখানার কর্মীসংখ্যা চারগুণ করার পরিকল্পনা করেছে। মূলত চীনে এই বহুমূল্যবান হ্যান্ডসেটটির নির্মাণের কাজ বাধাপ্রাপ্ত হওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ফলে অদূর ভবিষ্যতে ভারত যে নিশ্চিতভাবে অন্যতম প্রধান iPhone ম্যানুফ্যাকচারিং হাব হয়ে উঠবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥