চাহিদা নেই, iPhone 14 এর উৎপাদন কমাচ্ছে Apple

Published on:

Apple Cut iPhone 14 Production

অ্যাপল (Apple) সম্প্রতি তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজের অধীনে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro, এবং iPhone 14 Pro Max- এই চারটি স্মার্টফোন উন্মোচন করেছে। iPhone 14 সিরিজের অন্যতম প্রধান পরিবর্তন হল, এবছরের লাইনআপে কোম্পানি কম্প্যাক্ট ‘Mini’ মডেলটির পরিবর্তে বড় ডিসপ্লে যুক্ত ‘Plus’ মডেলটি চালু করেছে। তবে, কিছুদিন আগে iPhone 14 সিরিজের প্রি অর্ডারের খতিয়ান সামনে আসে, যা থেকে স্পষ্টতই বোঝা যায় যে, গ্রাহকরা স্ট্যান্ডার্ড iPhone 14 ও Plus মডেলের তুলনায় নতুন Pro মডেলগুলির প্রতি অনেক বেশি আগ্রহ প্রদর্শন করছেন। আর এখন, নতুন একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, মার্কিন প্রযুক্তি সংস্থাটি সাম্প্রতিক মডেলের কম চাহিদার কারণে iPhone 14-এর উৎপাদন কমিয়ে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে। চলুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কম চাহিদার কারণে iPhone 14-এর উৎপাদন কমানোর সিদ্ধান্ত Apple-এর

আইটিহোম (IT Home) তাদের সাম্প্রতিক রিপোর্টে সাপ্লাই চেইন কর্মীদের উদ্ধৃত করে দাবি করেছে যে, অ্যাপলের সর্ববৃহৎ অ্যাসেম্বলার ফক্সকন (Foxconn)-কে চীনের ঝেংঝুতে আইফোন ১৪ তৈরি করার কমপক্ষে পাঁচটি উৎপাদন লাইন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে বর্তমানে, এটি পরিষ্কার নয় যে উৎপাদনের স্কেলটি শুধুমাত্র ৬.১ ইঞ্চির আইফোন ১৪ মডেলের জন্য নাকি এতে বড় ৬.৭ ইঞ্চির আইফোন ১৪ প্লাস-ও অন্তর্ভুক্ত রয়েছে।

প্রসঙ্গত, সংস্থার এই সিদ্ধান্তটি আশ্চর্যজনক নয়, কেননা অ্যাপল আইফোন ১৪ গত বছরের আইফোন ১৩ মডেলের মতো একই ডিসপ্লের সাথে এসেছে। তবে, এটিতে রেগুলার মডেলের পরিবর্তে আইফোন ১৩ প্রো-এ ব্যবহৃত অ্যাপল এ১৫ বায়োনিক চিপসেটটি রয়েছে। তাই এই হ্যান্ডসেটটি গ্রাহকদের কাছে খুব একটা আকর্ষক হয়ে উঠতে পারেনি এবং স্বাভাবিকভাবেই তারা নতুন মডেলের জন্য বেশি অর্থ ব্যয় করতে চাইছেন না কেননা এটি মূলত পূর্বসূরির মতোই একটি ডিভাইস।

অন্যদিকে, অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও-এর একটি রিপোর্ট ইঙ্গিত করেছে যে, অ্যাপল নতুন iPhone 14 Pro-এর উৎপাদন বাড়াচ্ছে, যার চাহিদা অনেকটাই বেশি। এছাড়াও তিনি বলেছেন যে, মার্কিন সংস্থাটি চাহিদা বজায় রাখতে iPhone 14 থেকে iPhone 14 Pro-তে তাদের সংস্থানগুলি সরিয়ে নিচ্ছে।

সঙ্গে থাকুন ➥