Apple এর চিন-নির্ভরতা কমানোর ফসল, iPhone এর আতুরঘর হয়ে উঠতে পারে ভারত

Published on:

Foxconn Plans Quadruple Workforce

জনপ্রিয় মার্কিন ইলেকট্রনিক্স ব্র্যান্ড অ্যাপল (Apple) তাদের সাপ্লাই চেইনের জন্য চীনের ওপর নির্ভরতা কমাতে, অন্যান্য বাজারে সরে আসার ক্ষেত্রে বিশেষ তৎপরতা দেখাচ্ছে। এই মার্কিন সংস্থাটির একাধিক সাপ্লাই চেইন পার্টনার রয়েছে, যারা লেটেস্ট iPhone, iPad, Mac সহ অন্যান্য অ্যাপল প্রোডাক্টগুলি তৈরি এবং অ্যাসেম্বল করে থাকে। চীনে কোভিড-১৯ অতিমারির বিস্তার রোধ করার জন্য কঠোর পদক্ষেপের কারণে, অ্যাপল সরবরাহকারীরা আইফোন এবং অন্যান্য অ্যাপল ডিভাইস অ্যাসেম্বল করতে অন্যান্য দেশে চলে যাচ্ছে। প্রসঙ্গত, ফক্সকন (Foxconn) অ্যাপলের একটি প্রতিষ্ঠিত সরবরাহকারী, যাদের ভারতেও একাধিক প্ল্যান্ট রয়েছে। এই সাপ্লায়ারটি ইতিমধ্যেই ভারতে অন্যান্য পুরানো আইফোনগুলির সাথে সদ্য লঞ্চ হওয়া iPhone 14-ও তৈরি করছে। মনে করা হচ্ছে যে, ভারত অ্যাপলের সাপ্লাই চেইনের পরবর্তী বড় হাব হয়ে উঠতে পারে কারণ ফক্সকন ভারতে তার কর্মশক্তি দ্বিগুণ বা তিনগুণ নয়, একেবারে চারগুণ করার পরিকল্পনা করছে। চলুন এসম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

iPhone-এর জন্য তাদের নতুন উৎপাদন কেন্দ্র হিসাবে ভারতেই বেছে নিতে পারে Apple

সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, অ্যাপলের সর্ববৃহৎ সাপ্লায়ার ফক্সকন আগামী দুই বছরের মধ্যে তাদের ভারতের প্ল্যান্টে, যেখানে যন্ত্রাংশ জোড়া দিয়েক্ষআইফোন তৈরি হয়, সেখানে তাদের কর্মীসংখ্যা চারগুণ বৃদ্ধি করবে। ধারাবাহিকভাবে লকডাউন, কোভিড-১৯ বিধিনিষেধ এবং ভূ-রাজনৈতিক সমস্যাগুলির জন্য চীনে সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। চীনের ঝেংঝুতে অবস্থিত বিশ্বের বৃহত্তম আইফোন ম্যানুফাকচারিং প্ল্যান্টটিও স্থানীয় সরকারের কঠোর বিধিনিষেধের শিকার হয়েছিল। প্রভাবটি এমন ছিল যে অ্যাপলকে তাদের শিপমেন্ট কমিয়ে আনতে হয়েছিল, যার ফলে আইফোন ১৪ প্রো মডেলগুলির জন্য অপেক্ষার সময় দীর্ঘ হয়৷

উল্লেখযোগ্যভাবে, চীনে সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ার পর, অ্যাপল বর্তমানে বিকল্প অবস্থানের জন্য অনুসন্ধান করছে যেখানে তাদের সরবরাহকারী পার্টনাররা নতুন আইফোন তৈরির জন্য প্ল্যান্ট স্থাপন করতে পারে। চীনের ক্ষতি ভারতের জন্য আশীর্বাদ হয়ে ওঠতে পারে, কারণ নতুন আইফোন ১৪ লঞ্চ হওয়ার কয়েকদিন পরেই ভারতে তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। পূর্বে, অ্যাপলের সাপ্লাই চেইন পার্টনাররা লঞ্চের কয়েক ত্রৈমাসিক পরে ভারতে আইফোন তৈরি করত। তবে এবার অ্যাপল নিশ্চিত করে যে, লঞ্চের কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে আইফোন ১৪-এর উৎপাদন শুরু হয়েছে।

আইফোন ১৪ চেন্নাইয়ের উপকণ্ঠে অবস্থিত ফক্সকনের শ্রীপেরুম্বুদুরে প্ল্যান্টে তৈরি করা হচ্ছে বলে জানা গেছে। এখানে তৈরি আইফোনগুলি ভারতে বিক্রির পাশাপাশি বিশ্বের অন্যান্য বাজারেও বিক্রির জন্য রপ্তানি করা হবে। ভারতীয় সাপ্লাই চেইন মার্কেটে আশার আলোর দেখিয়ে, ফক্সকন কর্মী সংখ্যাকে ৭০,০০০ পর্যন্ত বৃদ্ধি করার পরিকল্পনা করছে। কোম্পানিটি আগামী দুই বছরে আরও ৫৩,০০০ কর্মী যোগ করতে পারে।াযা এখনও ঝেংঝুর ২,০০,০০০ জনবলের ধারে কাছে না এলেও অবশ্যই ভারতের জন্য একটি নতুন সাপ্লাই চেইন বেস হিসেবে একটি ভালো সূচনা। বিশেষ করে ২০১৯ সালে ভারতে চালু হওয়ার কারণে ফক্সকন প্ল্যান্টটিকে মোটামুটি নতুনই বলা চলে।

যদিও, ফক্সকন ভারতে তাদের কর্মী বাড়ানোর পরিকল্পনার বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি। তবে রয়টার্সের রিপোর্টে, সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, সাপ্লায়ারটি তামিলনাড়ু সরকারের কর্মকর্তাদের বিশদ বিবরণ জানিয়েছে। প্ল্যান্টটি অন্যান্য বিশ্বের প্রযুক্তি সংস্থাগুলির জন্যও প্রোডাক্ট তৈরি করে, তবে আইফোনের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে নিয়োগ বৃদ্ধি করা হতে পারে। ভারতে আইফোনের স্ট্যান্ডার্ড মডেলের চাহিদা মেটাতে ফক্সকন তাদের উৎপাদন স্কেল বাড়াবে। ফক্সকন বা অন্য কোনও অ্যাপল সাপ্লায়াররা শীঘ্রই ভারতে প্রো মডেল বা অন্য কোনও অ্যাপল প্রোডাক্ট অ্যাসেম্বল করবে কিনা সে বিষয়ে কিছু জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥