HomeMobiles২০২২ সালের সেরা ৫টি 5G স্মার্টফোন, ক্রেতাদের সবচেয়ে বেশি পছন্দ, দাম ২০...

২০২২ সালের সেরা ৫টি 5G স্মার্টফোন, ক্রেতাদের সবচেয়ে বেশি পছন্দ, দাম ২০ হাজার টাকার কম

২০২২ সালে ২০,০০০ টাকার কমে আত্মপ্রকাশ করেছে এমন ৫টি দুর্দান্ত স্মার্টফোন নাম ও ফিচার দেখে নিন

Best Budget Smartphones of 2022 : গত জানুয়ারি মাস থেকে শুরু করে এখনও পর্যন্ত একাধিক ফোন ভারতীয় বাজারে পা রেখেছে। এছাড়া ডিসেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত এই ধারা বজায় থাকবে বলে আমাদের বিশ্বাস‌। তবে আপকামিং ডিভাইসের সম্পর্কে আমরা এই প্রতিবেদনে কিছু বলবো না। বরং ডিসেম্বর সহ বিগত ১১ মাস ধরে Realme, Oppo, Vivo, Moto, iQOO, Samsung, OnePlus প্রভৃতি সংস্থার যেসব স্মার্টফোন ভারতে লঞ্চ হয়েছে তাদের নিয়ে আলোচনা করবো। এক্ষেত্রে ২০২২ সালে আগত মোট ৫টি সেরা বাজেট-রেঞ্জের 5G-কানেক্টিভিটির স্মার্টফোনের তালিকা পেশ করবো আজ আমরা। এই তালিকায় Realme সংস্থার লেটেস্ট হ্যান্ডসেট থেকে শুরু করে, ২০,০০০ টাকা প্রাইস রেঞ্জের অধীনে লঞ্চ হওয়া OnePlus ব্র্যান্ডিংয়ের প্রথম স্মার্টফোনটিও সামিল রয়েছে। চলুন ২০২২ সালে ২০,০০০ টাকার কমে আত্মপ্রকাশ করেছে এমন ৫টি দুর্দান্ত স্মার্টফোন নাম ও ফিচার বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

২০২২ সালে ২০,০০০ টাকার নিচে লঞ্চ হওয়া ৫টি সেরা স্মার্টফোনের তালিকা

Poco X4 Pro 5G : পোকো আনীত এই স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ১৮,৯৯৯ টাকা। এই দাম ফোনটির ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের।

ফিচার – পোকো এক্স৪ প্রো ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন ও ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭-ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০×২,৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। আবার ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল Samsung ISOCELL GW3 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এদিকে পারফরম্যান্সের জন্য পোকো এক্স৪ প্রো ৫জি -তে এড্রেনো ৬১৯ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে দেওয়া হয়েছে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ফোনটি সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে।

OnePlus Nord CE 2 Lite 5G : ওয়ানপ্লাস নর্ড ২ লাইট ৫জি হল আলোচ্য সংস্থার তরফ থেকে লঞ্চ করা এখন পর্যন্ত সবচেয়ে কম দামি স্মার্টফোন। এর ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম ১৯,৯৯৯ টাকা।

ফিচার – ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি স্মার্টফোনে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৫৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস পাঞ্চ-হোল LCD ডিসপ্লে দেওয়া হয়েছে৷ এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনএস ১২.১ কাস্টম ইউজার ইন্টারফেস পাওয়া যাবে। ছবি তোলার জন্য এই হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা ইউনিট অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। আবার, সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা থাকছে। ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি মাত্র ৩০ মিনিটের স্বল্প চার্জে ডিভাইসকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম।

Realme 10 Pro 5G : সম্প্রতি লঞ্চ হওয়া রিয়েলমি ১০ প্রো ৫জি স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ১৮,৯৯৯ টাকা থেকে।

ফিচার – রিয়েলমি ১০ প্রো ৫জি ফোনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭২-ইঞ্চি ফুল এইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) LCD ডিসপ্লে। পারফরম্যান্সের জন্য এতে এড্রনো এ৬১৯ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর অপারেটিং সিস্টেম হিসেবে এতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ কাস্টম স্কিন পাওয়া যাবে। অন্যদিকে ফটো ও ভিডিওগ্রাফির জন্য আলোচ্য ডিভাইসে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ও ২ মেগাপিক্সেল সেকেন্ডারি। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে। পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি আনীত এই ৫জি হ্যান্ডসেটে ৩৩ ওয়াট ফাস্ট চার্জি সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে।

Redmi Note 11 Pro+ 5G : ১৯,৯৯৯ টাকার বিনিময়ে কেনা যাবে রেডমি নোট ১১ প্রো প্লাস স্মার্টফোন।

ফিচার – রেডমি নোট ১১ প্রো+ ৫জি ফোনে আছে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১২০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইল, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত। আর ডিভাইসের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৯ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেল Samsung HM2 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। তদুপরি পারফরম্যান্সের জন্য আলোচ্য হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ৫জি-এনাবল হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। নিরাপত্তার জন্য রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি -এ সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

Samsung Galaxy F23 5G : স্যামসাংয়ের এই গ্যালাক্সি এফ-সিরিজ অধীনস্ত স্মার্টফোনটিকে ২৩,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছিল। কিন্তু এখন এটিকে মাত্র ১৬,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে।

ফিচার – স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস ইনফিনিটি-ইউ ডিসপ্লে আছে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস ৫ সুরক্ষা সহ এসেছে। পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ (UI 4.1) কাস্টম স্কিনে রান করে। স্টোরেজ হিসাব এই মডেলে ৬ জিবি পর্যন্ত র‍্যাম ও ১২৮ জিবি পর্যন্ত রম বর্তমান। ফটোগ্রাফির জন্য উক্ত মডেলে – ৫০ মেগাপিক্সেল স্যামসাং আইএসওসেল জেএন১ প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। আবার সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত আছে। অন্যদিকে পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং স্পিড সাপোর্ট করে।

RELATED ARTICLES

Most Popular